রবিবার, ১১ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

ইসলামে ব্যবসা-বাণিজ্যের মর্যাদা

মুহম্মাদ জিয়াউদ্দিন

রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামসহ সব নবী-রসুল ব্যবসা করেছেন। সাহাবিদের অনেকেরই পেশা ছিল ব্যবসা। ইসলামে সৎ ব্যবসায়ীদের বিশেষ মর্যাদা দেওয়া হয়েছে। নবুয়তপ্রাপ্তির আগেই রসুল সাল্লাল্ল­াহু আলাইহি ওয়াসাল্লাম নিজে ব্যবসা-বাণিজ্য করে সততা ও আমানতদারির সর্বোচ্চ মর্যাদা লাভ করেছেন। ব্যবসা-বাণিজ্যের ব্যাপারে রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে আল্লাহ যে দিকনির্দেশনা দিয়েছেন তা কিয়ামত পর্যন্ত তামাম পৃথিবীর জন্য অনুসরণীয়।

ইসলামী বিধান অনুযায়ী ক্রেতা-বিক্রেতা উভয়কে একে অন্যের সঙ্গে সহযোগী ও কল্যাণকামী হতে হবে। কেনাবেচা, আমদানি-রপ্তানিতে ধোঁকা, খেয়ানত ও ওয়াদা খেলাপি না থাকাই হলো শরিয়তসম্মত ব্যবসা। ব্যবসার এমন কিছু দিক রয়েছে, যার দ্বারা মনুষ্যত্ব লঙ্ঘন করা হয়। শরিয়তের পরিষাভায় তাকে ‘বায়ে ফাসেদ’ বলে। যেমন ব্যবসায় মিথ্যার আশ্রয় নেওয়া, মাপে কম দেওয়া ও বেশি আনা। ইসলামে এ ধরনের মিথ্যাচারকে কঠোরভাবে নিরুৎসাহিত করা হয়েছে। আল কোরআনে আল্লাহ ইরশাদ করেছেন, ‘মাপ পূর্ণ কর এবং যারা পরিমাপে কম দেয় তাদের অন্তর্ভুক্ত হয়ো না। সোজা দাঁড়িপাল্লায় ওজন কর। মানুষকে তাদের পণ্য কম দিও না এবং পৃথিবীতে দাঙ্গা করে ফিরো না।’ আমাদের সমাজে আজ ব্যবসা-বাণিজ্যে মাপে কম দিয়ে বেশি লাভ করতে পারলেই সে সফল ব্যবসায়ী। ধোঁকা বেশি দিতে পারলে এবং অন্যকে ধোঁকার মাধ্যমে নিকৃষ্ট মাল দিয়ে অধিক মূল্য হাসিল করতে পারলেই সে ব্যক্তি খুব বুদ্ধিমান ব্যবসায়ী। অথচ কোরআনে আল্লাহ ইরশাদ বলেছেন, ‘মেপে দেওয়ার সময় পূর্ণ মাপে দেবে এবং সঠিক দাঁড়িপাল্লায় ওজন করবে।’

ব্যবসা-বাণিজ্যে কেনাবেচার ক্ষেত্রে কথায় কথায় কসম খাওয়ার প্রবণতা অনেকের মধ্যে কাজ করে। খারাপ মাল দিয়ে ভালো প্রমাণ করতে কসম, কম মূল্যের মাল বেশি মূল্যে বিক্রি করতে কসম অনেকে দেন। ইসলামে এ ধরনের প্রবণতা থেকে দূরে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কসম সম্পর্কে বলেছেন, ‘তোমাদের বেচাকেনার মধ্যে বেশি বেশি কসম খাওয়া থেকে বিরত থাকতে হবে। কারণ যারা কসম খায় তারা একদিকে আয় করে অন্যদিকে তা মিটিয়ে দেয়।’ রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরও বলেছেন, ‘তিন প্রকারের ব্যক্তি এমন আছে যাদের সঙ্গে আল্লাহ কিয়ামতের দিন কথা বলবেন না, তাদের দিকে তাকাবেনও না এবং তাদের গুনাহও মাফ করবেন না।’ হজরত আবুজর (রা.) রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করলেন, ইয়া রসুলুল্লাহ! এই তিন প্রকারের ব্যক্তি কারা? জবাব দিলেন, যারা টাখনুর নিচে কাপড় পরে, উপকার করে বলে বেড়ায় ও মিথ্যা কসম খেয়ে মালপত্র বিক্রি করে। কিয়ামতের দিন মহান আল্লাহর কৃপা পেতে হলে মিথ্যা কসম বা ধোঁকা দিয়ে পণ্য বেচাকেনা বন্ধ করতে হবে। পণ্যে ভেজাল থেকে দূরে থাকতে হবে।

লেখক : ইসলামবিষয়ক গবেষক।

সর্বশেষ খবর