শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

আল্লাহর জন্য সবকিছু

আল্লামা আবদুল কুদ্দুছ

আল্লাহর জন্য সবকিছু

আল্লাহ রব্বুল আলামিন মানুষ সৃষ্টি করেছেন। মানুষকে আশরাফুল মাখলুকাতের মর্যাদা দিয়েছেন। মানুষকে আল্লাহ সৃষ্টি করেছেন তাঁর ইবাদতের জন্য আর এ পৃথিবী সৃষ্টি করেছেন মানুষের জন্য। তাই তো মানুষ অন্যান্য সৃষ্টির মুখাপেক্ষী। যেমন মানুষ সূর্য ও সূর্যের তাপের মুখাপেক্ষী। চাঁদ ও চাঁদের আলোর মুখাপেক্ষী। জমিনের ওপরই তাকে চলাফেরা করতে হয়। আসমান থেকে বৃষ্টি বর্ষণ হয়ে জমিন থেকে তার রিজিকের ইনতেজাম হয়। পানি ও বাতাস ছাড়া মানুষ বাঁচতে পারে না। জীবনের প্রয়োজনে মানুষ গাছ-পালারও মুখাপেক্ষী। এমনকি অন্যান্য পশু-পাখিরও মুখাপেক্ষী। কিন্তু অন্যান্য মাখলুকের কোনোটিই মানুষের মুখাপেক্ষী নয়। আসমান-জমিন, সূর্য, আগুন, পানি, পাহাড়-পর্বতের কী ক্ষতি হবে মানুষ না থাকলে? আল্লাহ তো এসব মাখলুক মানুষ সৃষ্টির বহু আগে সৃষ্টি করেছেন। মানুষ সৃষ্টির আগে এ মাখলুকগুলোর পৃথিবীতে টিকে থাকতে কোনো সমস্যা হয়নি; বরং মানুষের সৃষ্টির পর বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়েছে।

উদাহরণত মানুষের নিঃশ্বাসের সঙ্গে যে কার্বন ডাইঅক্সাইড বের হয় তাতে আবহাওয়া দূষিত হয়। মানুষের কারণে পরিবেশ নোংরা হয়। এটা তো আগে হতো না। তেমনিভাবে এ গাছপালা ও সবুজ প্রকৃতিও ক্ষতিগ্রস্ত হয়। হাদিসে এসেছে, হজরত মুয়াজ (রা.) বর্ণনা করেন, ‘রসুল সাল্ল­াল্ল­াহু আলাইহি ওয়াসাল্লাম (মাঝেমধ্যে) বাগানে গিয়ে নামাজ পড়া পছন্দ করতেন।’ তিরমিজি।

এ হাদিসের ব্যাখ্যায় মুহাদ্দিসিনরা বলেন, মানুষের বসতিপূর্ণ এলাকার গাছপালার তুলনায় বন-জঙ্গল ও পাহাড়ের গাছপালা অধিক সুন্দর, সবুজ ও সজীব হয়। সেখানকার গাছে তুলনামূলক ফল ভালো ও বেশি হয়। এর কারণ কী? কেন এমন হয়? এক কথায় এর উত্তর হলো, মানুষের গুনাহের কারণে এমন হয়। বন-জঙ্গল মানুষের বসতি থেকে দূরে হওয়ায় মানুষের গুনাহের প্রভাবমুক্ত থাকে। ফলে গাছপালা সবুজ ও সজীব থাকে। ফল ভালো হয়। মানুষ গুনাহ করলে প্রথমত সে নিজেই ক্ষতিগ্রস্ত হয়। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত। রসুলুল্লাহ সাল্ল­াল্ল­াহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘বান্দা যখন গুনাহ করে তখন তার কলবের মধ্যে একটি কালো দাগ পড়ে।’ মুসতাদরাকে হাকেম।

এভাবে যতবার গুনাহ করে ততবারই কলবে একটি করে দাগ পড়তে থাকে। একপর্যায়ে তার পুরো কলব কালো হয়ে যায়। গুনাহের অন্ধকারে ছেয়ে যায়। এরপর এ গুনাহের প্রতিক্রিয়া দেখা দেয় তার বাহ্যিক অঙ্গপ্রত্যঙ্গে। ফলে চেহারার ইমানি নূর নষ্ট হয়ে যায়। এভাবে এ গুনাহের কুফল তার পরিবার-পরিজন, গৃহপালিত পশু-পাখিও ভোগ করে। এরপর গাছপালা ও শস্য খেতে এর প্রভাব পড়ে। ফলে গাছপালার সজীবতা লোপ পায়। পোকামাকড় তাতে বাসা বাঁধে। ফলন কমে যায়। এভাবে মানুষের গুনাহের কারণে অন্যান্য মাখলুক কষ্টের শিকার হয়। মোট কথা, মানুষ সব মাখলুকের মুখাপেক্ষী। এ সবকিছুই আল্ল­াহতায়ালা সৃষ্টি করেছেন মানুষের জন্য। মানুষ এসব ভোগ করবে। আল্ল­াহতায়ালার ইবাদত করবে মূল উদ্দেশ্য এটাই।

লেখক : প্রিন্সিপাল ও শায়খুল হাদিস, ফরিদাবাদ মাদ্রাসা, ঢাকা।

মহাসচিব : বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর