রবিবার, ৬ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
ভেষজ

পাথরকুচি

পাথরকুচি গাছের সঙ্গে আমরা সবাই কমবেশি পরিচিত। নানারকম ঔষধি গুণাগুণসমৃদ্ধ এ গাছের পাতা প্রাচীন কাল থেকে ব্যবহৃত হয়ে আসছে চিকিৎসার ক্ষেত্রে।

পাথরকুচি একটি গুল্মজাতীয় উদ্ভিদ। সাধারণত দেড় থেকে তিন ফুট উঁচু হয়। এর পাতা মাংসল, মসৃণ।

মেহ, সর্দি, রক্তপিত্ত, পেট ফাঁপা, শিশুদের পেটব্যথা, মৃগীরোগে পাথরকুচি ভেষজ ওষুধ হিসেবে ব্যবহার হয়।

সর্দির কারণে শরীরের নানান স্থানে ফোঁড়া দেখা দেয়। সে কারণে ব্যথা হয়। যাকে মেহ বলা হয়। এ ক্ষেত্রে পাথরকুচির পাতার রস ১ চামচ করে সকাল-বিকাল এক সপ্তাহ খেলে উপকার পাওয়া যায়।

সর্দি : পুরনো সর্দির ক্ষেত্রে এটি বিশেষ উপযোগী। এই কফ বিকারে পাথরকুচি পাতা রস করে একটু গরম করতে হবে এবং গরম অবস্থায় তার সঙ্গে একটু সোহাগার খই মেশাতে হবে। ৩ চা চামচের সঙ্গে ২৫০ মিলিগ্রাম যেন হয়। তা থেকে ২ চা চামচ নিয়ে সকালে ও বিকালে দুবার খেতে হবে। এর দ্বারা পুরনো সর্দি সেরে যাবে এবং সর্বদা কাশি থেকে রেহাই পাওয়া যাবে।

কাটা বা থেঁতলে গেলে টাটকা পাতা পরিমাণমতো হালকা তাপে পাতা গরম করে কাটা বা থেঁতলে যাওয়া স্থানে সেঁক দিলে আরাম পাওয়া যায়।

পিত্তজনিত ব্যথায় রক্তক্ষরণ হলে দুই বেলা ১ চা চামচ পাথরকুচির পাতার রস দুই দিন খাওয়ালে সেরে যাবে।

অনেকের দেখা যায় পেট ফুলে গেছে, প্রস্রাব আটকে যাচ্ছে, আধোবায়ু সরছে না সে ক্ষেত্রে একটু চিনির সঙ্গে ১ বা ২ চা চামচ পাথরকুচির পাতার রস গরম করে সিকি কাপ পানির সঙ্গে মিশিয়ে খাওয়াতে হবে।  এর দ্বারা প্রস্রাব সরল হবে, আধোবায়ুরও নিঃসরণ হবে, ফাঁপাটাও কমে যাবে।

মুন্সি জামিল উদ্দিন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর