সোমবার, ৭ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

ভালো মানুষ হওয়ার শিক্ষা দেয় ইসলাম

মাওলানা আবদুর রশিদ

রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার উম্মতদের ভালো মানুষ হওয়ার তাগিদ দিয়েছেন। হজরত আবদুল্লাহ ইবনে আমর (রা.) থেকে বর্ণিত; তিনি বলেন, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলা হলো, সবচেয়ে ভালো মানুষ কে? তিনি বলেন, প্রত্যেক হিংসা-বিদ্বেষমুক্ত অন্তরের অধিকারী এবং সত্য কথার অধিকারী ব্যক্তি সবচেয়ে উত্তম মানুষ। সাহাবিগণ বললেন, আমরা সত্য কথার অধিকারী জানি। কিন্তু হিংসা-বিদ্বেষমুক্ত অন্তর কী জিনিস তা জানি না। তিনি বললেন, যে ব্যক্তি স্বচ্ছ ও পরহেজগার। যার মধ্যে (১) পাপ নেই, পাপ হলেই ক্ষমা চায় (২) সীমালঙ্ঘন নেই (৩) খিয়ানত নেই (৪) হিংসা নেই (ইবনে মাজাহ)। হজরত আবু বকর সিদ্দিক (রা.) থেকে বর্ণিত; তিনি বলেন, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন : তোমরা সত্য গ্রহণ কর। সত্য নেকির সঙ্গে রয়েছে। আর উভয়টি জান্নাতে যাবে। আর মিথ্যা থেকে বেঁচে থাক। মিথ্যা পাপের সঙ্গে রয়েছে। উভয়ই জাহান্নামে যাবে। (ইবনে হিব্বান, আত-তারগিব হা/৪১৮৬)

হজরত আবু বকর সিদ্দিক (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, তোমরা মিথ্যা থেকে বেঁচে থাক। নিশ্চয়ই মিথ্যা ইমানকে ক্ষতিগ্রস্ত করে। (বায়হাকি, কুবরা হা/২০৬১৫)

হজরত আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত তিনি বলেন, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন- যে তার বাচ্চাকে বলল, আস নাও। অতঃপর তাকে কিছু দিল না। সে একজন মিথ্যুক মহিলা। (আহমাদ হা/৯৮৩৫)

হজরত বাহয ইবনে হাকিম তার পিতা থেকে বর্ণনা করেন, তার দাদা বলেন, আমি রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি, সেই ব্যক্তির জন্য নিশ্চিত ধ্বংস যে মানুষকে হাসানোর জন্য মিথ্যা কথা বলে। তার জন্য ধ্বংস, তার জন্য ধ্বংস। (তিরমিযি হা/২৩১৫, আত-তারগিব ওয়াত তারহিব হা/৪২০৯, মিশকাত হা/৪৮৩৪)

হজরত আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত তিনি বলেন, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন- আল্লাহ কিয়ামতের দিন তিন শ্রেণির মানুষের সঙ্গে কথা বলবেন না। তাদের পবিত্র করবেন না। তাদের দিকে দয়ার দৃষ্টিতে তাকাবেন না। তাদের জন্য রয়েছে কষ্টদায়ক শাস্তি। (১) বৃদ্ধ ব্যভিচারী (২) মিথ্যুক শাসক (৩) অহংকারী গরিব। (মুসলিম হা/১০৭, আত-তারগিব ওয়াত তারহিব হা/৪২১০, মিশকাত হা/৫১০৯)।

            লেখক : ইসলামী গবেষক।

সর্বশেষ খবর