রবিবার, ২৭ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
ভেষজ

কাটা ত্বকের সমাধান

কাটা ত্বকের সমাধান

মধু : শুষ্ক ত্বকের জন্য একটি দুর্দান্ত ঘরোয়া প্রতিকার হলো মধু। মধু খুবই ময়েশ্চরাইজিং এবং শুষ্কতা কমিয়ে ত্বক নরম করতে সাহায্য করে। মধুতে অনেক ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে এবং এতে অ্যান্টিমাইক্রোবিয়াল ও অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যও আছে। আপনি ফেস মাস্ক হিসেবে কাঁচা মধু প্রয়োগ করতে পারেন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে তিনবার মধু প্রয়োগ করলে আপনার ত্বকের শুষ্কতা ও সাদা দাগগুলো অনেকটাই হ্রাস পাবে।

ওটমিলে গোসল : ওটমিল এমন এক প্রাকৃতিক উপাদান যা শুষ্ক ত্বকের চিকিৎসার জন্য উপকারী। গোসলের সময় গুঁড়া ওটমিল যোগ করলে বা ওটমিলযুক্ত ক্রিম ব্যবহার করলে ত্বকের উপশমে সাহায্য করতে পারে। কাঁচা দুধ এবং ওট মিশিয়ে প্যাকও বানাতে পারেন।

দুধ : যদি ত্বকে চুলকানি বোধ করেন এবং আপনার ত্বকে সাদা দাগ দেখতে পান তবে ঠাণ্ডা দুধ ব্যবহার করতে পারেন। কাঁচা দুধ একটি কাপড়ে ভিজিয়ে তা ৫ থেকে ১০ মিনিটের জন্য আপনার ত্বকে প্রয়োগ করুন। দুধের ল্যাকটিক অ্যাসিড আপনার শুষ্ক ত্বকের জন্য বিস্ময়করভাবে কাজ করে।

নারকেল তেল : আমরা সবাই নারকেল তেলের বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা জানি। শুষ্ক ত্বকের চিকিৎসায় দুর্দান্ত কাজ করে প্রাকৃতিক নারকেল তেল। নারকেল তেল শুষ্ক ত্বকের চিকিৎসার জন্য নিরাপদ ও কার্যকর। এ তেল উল্লেখযোগ্যভাবে ত্বকের হাইড্রেশন উন্নত ও রিপিডের (চর্বি) সংখ্যা বৃদ্ধি করে।

►    আফতাব চৌধুরী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর