বুধবার, ৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

মেরাজের প্রাপ্তি ও শিক্ষা

মুফতি শাহ মাহমুদ হাসান

মেরাজ আরবি শব্দ। যার শাব্দিক অর্থ সিঁড়ি বা ঊর্ধ্বারোহণ। ইসলামী পরিভাষায় হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সশরীরে কাবা শরিফ থেকে বায়তুল মুকাদ্দাসে উপনীত হয়ে সেখান থেকে সপ্তাকাশ হয়ে আরশে আজিম পৌঁছে আল্লাহর সঙ্গে সাক্ষাৎ করাকে মেরাজ বলে।

মেরাজের ঘটনা থেকে মুমিন খুঁজে পায় সঠিক পথের দিশা, লাভ করে দীনের ওপর টিকে থাকার অবিচলতা। মেরাজের ঘটনাকে সত্যায়নের পরই হজরত আবুবকর (রা.) ‘সিদ্দিক’ উপাধিতে ভূষিত হন। মেরাজে মহান আল্লাহ তাঁর প্রিয় বন্ধু মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে স্বীয় সান্নিধ্যে ডেকে নিয়ে উম্মতে মুহাম্মদীকে পুরস্কারস্বরূপ তিনটি বিশেষ উপহার প্রদান করেন; যা অন্য কোনো নবীকে দেওয়া হয়নি। যথা ১. পাঁচ ওয়াক্ত নামাজ ২. সূরা বাকারার শেষোক্ত দুটি আয়াত; যেখানে এই উম্মতের প্রতি আল্লাহর বিশেষ রহমত ও অনুগ্রহের কথা বলা হয়েছে। এবং ৩. উম্মতে মুহাম্মদীর মধ্যে শিরককারী ছাড়া সবাইকে ক্ষমা করার সুসংবাদ।

রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মেরাজ থেকে ফিরে আসার পর সূরা বনি ইসরাইলের মাধ্যমে ১৪টি প্রশিক্ষণ উম্মতের সামনে পেশ করেন ১. আল্লাহর সঙ্গে কাউকে শরিক করো না, তাহলে তুমি নিন্দিত ও অসহায় হয়ে পড়বে। আর তোমরা কেবল আল্লাহরই বন্দেগি কর। ২. মা-বাবার সঙ্গে উত্তম ব্যবহার কর। তাদের একজন বা উভয়ে বৃদ্ধাবস্থায় যদি তোমাদের সামনে উপনীত হয় তাহলে তাদের সঙ্গে উহ শব্দটিও বলো না। তাদের ধমক দিও না; বরং তাদের সঙ্গে শিষ্টাচারপূর্ণ কথা বলো। আর তাদের সামনে ভালোবাসার সঙ্গে বিনয়ী থেকো আর বলো, ‘হে আমার প্রতিপালক! তাদের উভয়ের প্রতি রহম কর, যেমন শৈশবে তারা আমাদের লালন-পালন করেছেন।’ ৩. তোমাদের কৃতকর্মের জন্য আল্লাহর কাছে তওবা কর, তাহলে আল্লাহ তোমাদের অপরাধ ক্ষমা করে দেবেন। নিশ্চয়ই আল্লাহ তোমাদের মনের খবর জানেন। ৪. আত্মীয়স্বজনকে তাদের হক দান কর আর অভাবগ্রস্ত ও মুসাফিরদের হক আদায় কর। ৫. অপব্যয় করো না, নিশ্চয়ই অপব্যয়কারী শয়তানের ভাই, আর শয়তান স্বীয় প্রতিপালকের প্রতি অতিশয় অকৃতজ্ঞ। ৬. হকদারদের হক আদায়ে অপারগ হলে তাহলে তাদের সঙ্গে নম্রভাবে কথা বলো। ৭. একেবারে ব্যয়কুণ্ঠ হইও না আবার একেবারে মুক্তহস্তও হইও না। তাহলে তুমি তিরস্কৃত, নিঃস্ব হয়ে বসে থাকবে। ৮. দারিদ্র্যের ভয়ে তোমাদের সন্তানদের হত্যা করো না। কারণ তাদের এবং তোমাদের আমিই জীবনোপকরণ দিই। নিশ্চয়ই তাদের হত্যা করা মহাপাপ। ৯. জেনা-ব্যভিচারের কাছেও যেও না। নিশ্চয় এটি নিকৃষ্ট কাজ ও মন্দ পথ। ১০. কোনো জীবনকে অন্যায়ভাবে হত্যা করো না। কাউকে অন্যায়ভাবে হত্যা করা হলে তার উত্তরাধিকারীকে আমি এ অধিকার দিয়েছি (চাইলে রক্তের বিনিময় চাইতে পারে), তবে সে যেন প্রতিশোধের ব্যাপারে বাড়াবাড়ি না করে। ১১. এতিমের সম্পদের ধারেকাছেও যেও না। সম্পদের ব্যাপারে তার বয়ঃপ্রাপ্তি পর্যন্ত অপেক্ষা কর আর অঙ্গীকার পূর্ণ কর। নিশ্চয়ই অঙ্গীকার সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হবে। ১২. ওজনে কখনো কম দিও না। সঠিকভাবে দাঁড়িপাল্লায় ওজন করবে। এটা উত্তম; এর পরিণাম শুভ।  ১৩. যে বিষয়ে তোমার জ্ঞান নেই তার পেছনে লেগো না। নিশ্চয়ই চোখ, কান, অন্তঃকরণ এর প্রতিটিই জিজ্ঞাসিত হবে। ১৪. পৃথিবীতে দম্ভভরে চলো না। নিশ্চয় তুমি তো ভূপৃষ্ঠকে কখনই বিদীর্ণ করতে পারবে না এবং উচ্চতায় তুমি কখনই পর্বত-প্রমাণ হতে পারবে না। এগুলো সবই মন্দ ও ঘৃণিত কাজ। সূরা বানি ইসরাইল, আয়াত ২৩-৩৮।

            লেখক : খতিব, শাহিন মসজিদ তেজগাঁও, ঢাকা।

সর্বশেষ খবর