বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

অবৈধ বা হারাম পথ থেকে দূরে থাকতে হবে

মুহাম্মদ ওমর ফারুক

অবৈধ বা হারাম পথ থেকে দূরে থাকতে হবে

রিজিক মহান আল্লাহ কর্তৃক নির্ধারিত। কোনো মানুষের পক্ষেই নির্ধারিত রিজিকের বেশি-কম অর্জনের সুযোগ নেই। অবৈধ পথে যারা অর্থ উপার্জনের পথ বেছে নেয় তারা কার্যত নিজের সর্বনাশই করে। ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রসুসুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘আল্লাহর নির্ধারিত রিজিক পূর্ণমাত্রায় লাভ না করা পর্যন্ত কোনো জীবনধারীই মারা যায় না। সাবধান! আল্লাহকে ভয় কর এবং বৈধ পন্থায় আয়-উপার্জনের চেষ্টা কর। রিজিক-প্রাপ্তিতে বিলম্ব যেন তোমাদের তা উপার্জনে অবৈধ পন্থা অবলম্বনে প্ররোচিত না করে। কেননা আল্লাহর কাছে যা রয়েছে তা কেবল তার আনুগত্যের মাধ্যমেই লাভ করা যায়।’ ইবনে মাজাহ থেকে মিশকাতে।

উপরোক্ত হাদিসে কয়েকটি সত্য তুলে ধরা হয়েছে। প্রথমত, কোনো ব্যক্তি যদি রিজিক লাভে ব্যর্থতা অথবা বিলম্ব অনুভব করে তবে তার হতাশ হওয়া উচিত নয়। আল্লাহতায়ালা তার জন্য যে পরিমাণ রিজিক নির্ধারণ করে রেখেছেন তা সে বিলম্বে হোক অথবা ত্বরিতে, অবশ্যই লাভ করবে। দ্বিতীয়ত, কোনো কোনো মানুষ আল্লাহর অবাধ্য হওয়া সত্ত্বেও বাহ্যত স্বচ্ছন্দে ও বিলাসিতার মধ্যে জীবনযাপন করছে। কিন্তু তা মূলত আল্লাহর পক্ষ থেকে তাদের জন্য একটা অবকাশ মাত্র। এর পরই তাদের ওপর আল্লাহর গজব নিপতিত হবে। প্রকৃত স্বচ্ছন্দ ও আরাম-আয়েশ কেবল আল্লাহর আনুগত্যের মাধ্যমে লাভ করা যায়।

আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘কোনো ব্যক্তি হারাম পন্থায় সম্পদ উপার্জন করে তা থেকে দান-খয়রাত করলে তা কবুল করা হবে এবং সে তার এই সম্পদে বরকতপ্রাপ্ত হবে এরূপ কখনো হতে পারে না। তার পরিত্যক্ত হারাম মাল কেবল তার জন্য দোজখের পাথেয় হতে পারে (তা দিয়ে আখেরাতের সৌভাগ্য ও সাফল্য অর্জন করা যায় না)। আল্লাহর সুন্নত (নিয়ম) হচ্ছে, তিনি মন্দের দ্বারা মন্দকে নিশ্চিহ্ন করেন না (হারাম মালের দান দ্বারা গুনাহ মাফ করেন না); বরং ভালো দ্বারা মন্দকে নিশ্চিহ্ন করেন (হালাল মালের দান দ্বারা গুনাহ মাফ করেন)। নাপাক দ্বারা পবিত্রতা অর্জন করা যায় না।’ মুসনাদে আহমাদ থেকে মিশকাতে।

উপরোক্ত হাদিস থেকে জানা গেল, কেবল উদ্দেশ্যের পবিত্রতা বা সৎ উদ্দেশ্যই যথেষ্ট নয়; বরং এর সঙ্গে উপায়-উপকরণের পবিত্রতাও একান্ত অপরিহার্য। আল্লাহ আমাদের সবাইকে জীবনের সব ক্ষেত্রে সৎ থাকার ও সৎ পথে চলার তাওফিক দান করুন।

লেখক : ইসলামবিষয়ক গবেষক।

সর্বশেষ খবর