বুধবার, ২৪ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

ইসলাম ব্যভিচারীদের প্রতি অতি কঠোর

মুহম্মাদ ওমর ফারুক

ইসলাম ব্যভিচারীদের প্রতি অতি কঠোর

আল্লাহ বলেন, ‘মুমিনদের বল, তারা যেন তাদের দৃষ্টি অবনত রাখে এবং নিজেদের লজ্জাস্থান হেফাজত করে। এটা তাদের জন্য পবিত্রতম।’ সূরা আন নূর, আয়াত ৩০। যারা কোরআনের এ নির্দেশনা লঙ্ঘন করে তারা জঘন্য অপরাধী।

যারা নারীদের নিরাপত্তার জন্য হুমকি, ইসলাম তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার সুস্পষ্ট নির্দেশনা দিয়েছে। আর কেউ যেন নারীকে হয়রানি না করে বরং বোনের দৃষ্টিতে দেখে সেজন্য পুরুষকে মনস্তাত্ত্বিকভাবে প্রস্তুত করার উদ্দেশ্যে রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘নারীরা পুরুষদের সহোদরা।’ আবু দাউদ।

ইসলামে নারীকে ধর্ষণ করা কিংবা করার চেষ্টা ও নারীকে মিথ্যা অপবাদ দেওয়ার শাস্তি অত্যন্ত ভয়াবহ। ইসলাম ব্যভিচার, নগ্নতা, বেহায়াপনা, অশ্লীলতা ও দেহপ্রদর্শনীকে নিষিদ্ধ করেছে। আল্লাহ বলেন, ‘আর তোমরা ব্যভিচারের নিকটবর্তী হইও না। নিশ্চয় তা অশ্লীলতা ও খারাপ পথ।’ সূরা আল ইসরা, আয়াত ৩২। আল কোরআনে মুমিনদের প্রতি আল্লাহর সুস্পষ্ট নির্দেশ, ‘আর তোমরা প্রকাশ্য ও অপ্রকাশ্য অশ্লীলতার কাছাকাছি যেও না।’ সূরা আল আনয়াম, আয়াত ১৫১।

ইসলামী অনুশাসন মেনে চললে নারী নির্যাতন ও যেসব কারণে নারীকে অবমাননার অবস্থার মুখোমুখি হতে হয় সে পথ রুদ্ধ হয়ে যাবে। নারীদের যত অধিকার আল্লাহ দিয়েছেন তা থেকে তাদের বঞ্চিত করার মাধ্যমে তাদের নির্যাতন করার এখতিয়ার কারও নেই। এ ছাড়া নারীর গৃহস্থালি কাজের স্বীকৃতি আমরা দেখতে পাই আমিরুল মুমিনিন ওমর ইবনুল খাত্তাব (রা.)-এর জীবনে। এক ব্যক্তি তাঁর স্ত্রীর দৌরাত্ম্যপনা সম্পর্কে অভিযোগ করার জন্য খলিফার কাছে এসে দেখলেন যে, স্বয়ং ওমর (রা.)-এর স্ত্রী উচ্চ আওয়াজে কথা বলছেন। আর ওমর (রা.) ধৈর্য ধরে চুপ করে আছেন। সেই ব্যক্তি ভাবলেন ওমরের অবস্থা তো দেখি আমার চেয়ে খারাপ। তাই কিছুটা বিফল মনোরথ হয়ে তিনি চলে যেতে থাকলে ওমর (রা.) তার আগমন ও প্রস্থান টের পেয়ে তাকে ডাকলেন এবং সবকিছু শুনে বললেন, দেখ আমাদের স্ত্রীদের অবদান আমাদের প্রতি অনেক বেশি। সুতরাং তাদের প্রতি আমাদের যথেষ্ট সহনশীল হওয়া উচিত। নারীকে যে কোনো ছুতোয় দৈহিকভাবে কিংবা মানসিকভাবে নির্যাতন করা শরিয়তে বৈধ নয়। স্বয়ং রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজের জীবনে তাঁর কোনো স্ত্রী কিংবা কন্যার গায়ে হাত তোলেননি। নারীকে অপবাদ দিয়ে মানসিক নির্যাতন করা ইসলামে নিষিদ্ধ। আল্লাহ আমাদের সবাইকে ব্যভিচার ও নারী নির্যাতন থেকে দূরে থাকার তাওফিক দান করুন।

            লেখক : ইসলামবিষয়ক গবেষক।

সর্বশেষ খবর