বুধবার, ১০ জুলাই, ২০১৯ ০০:০০ টা

আল্লাহ ক্ষমাশীল

মাওলানা আবদুর রশিদ

হজরত আবু হুরাইরা (রা.) বলেন, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘ওই সত্তার কসম! যার হাতে আমার আত্মা রয়েছে। যদি তোমরা গুনাহ না করতে, আল্লাহ তোমাদের সরিয়ে দিতেন এবং এমন এক জাতিকে সৃষ্টি করতেন, যারা গুনাহ করে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করত আর আল্লাহ তাদের ক্ষমা করে দিতেন।’ মুসলিম, মিশকাত।

আয়েশা (রা.) বলেন, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যখন বান্দা গুনাহ স্বীকার করে এবং অনুতপ্ত হয়ে তওবা করে ক্ষমা চায়, আল্লাহ তার তওবা কবুল করেন এবং তাকে ক্ষমা করে দেন।’ বুখারি, মুসলিম, মিশকাত।

হজরত আবু মুসা আশয়ারি (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘আল্লাহতায়ালা রাতে স্বীয় হাত প্রসারিত করেন যাতে দিনের গুনাহগার যারা তারা তওবা করে, আবার দিনের বেলায় হাত প্রসারিত করেন যাতে রাতের গুনাহগার ব্যক্তিরা তওবা করে। এভাবে তিনি ক্ষমার হাত প্রসারিত করতে থাকবেন পশ্চিম দিকে সূর্য উদিত হওয়া পর্যন্ত।’ মুসলিম, মিশকাত। এ হাদিস দ্বারা বোঝা গেল, কিয়ামতের আগ পর্যন্ত যে কোনো অপরাধী দিনে ও রাতে আল্লাহর কাছে ক্ষমা চাইলে সে নিশ্চিত ক্ষমা পাবে। কারণ আল্লাহ ক্ষমার হাত প্রসারিত করে রেখেছেন। হজরত আবু হুরাইরা (রা.) বলেন, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘আমাদের প্রতিপালক প্রত্যেক রাতে তিন ভাগের শেষ ভাগে এক তৃতীয়াংশ বাকি থাকতে প্রথম আকাশে অবতরণ করেন এবং বলতে থাকেন কে আমাকে ডাকে, আমি তার ডাকে সাড়া দেব। কে আমার কাছে কিছু চায়, আমি তাকে তা দেব। কে আমার কাছে ক্ষমা চায়, আমি তাকে ক্ষমা করে দেব।’

বুখারি, মুসলিম, মিশকাত।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর