মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯ ০০:০০ টা

হজের প্রাথমিক গাইডলাইন

মাওলানা মাহমুদুল হক জালীস

হজ অতিগুরুত্বপূর্ণ ও মহিমান্বিত একটি ইবাদত। ইসলামের মৌলিক পাঁচটি স্তম্ভের অন্যতম একটি; যা প্রত্যেক সুস্থ, সাবালক, সামর্থ্যবান মুমিনের ওপর আল্লাহতায়ালা ফরজ করেছেন। আল কোরআনে বর্ণিত হয়েছে, ‘পথের ব্যয় বহনে যে সামর্থ্য রাখে, আল্লাহর সন্তুষ্টির জন্য বায়তুল্লাহর হজ করা তার দায়িত্ব।’ সূরা আলে ইমরান, আয়াত ৯৭। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘ইমানের পর গুরুত্বপূর্ণ দুটি ইবাদতের একটি হলো হজে মাবরুর।’ বুখারি।

এমনিভাবে দরিদ্রতা ও যাবতীয় গুনাহ অবমুক্ত হতে কার্যকর পন্থা হিসেবে হজের কথাও এসেছে হাদিসে। তিরমিজি।

রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরও বলেছেন, ‘যে ব্যক্তি (সুন্নত মোতাবেক) হজ করল এবং কোনো গুনাহের কাজে নিজেকে জড়াল না সে যেন সদ্যভূমিষ্ঠ নবজাতকের মতো (নিষ্পাপ হয়ে) ঘরে ফিরল।’ বুখারি।

এমনিভাবে রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরও বলেছেন, ‘কবুল হজের প্রতিদান একমাত্র জান্নাত।’ বুখারি।

এর বিপরীতে সামর্থ্য থাকার পরও যে ব্যক্তি হজ করেনি, সে অধর্ম নিয়ে মরতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন রসুলুল্লাহ। তিরমিজি।

অতএব এই বর্ণনা থেকে বুঝে আসে মুমিন জীবনে হজ কতটা গুরুত্ববহ। কতটা জরুরি তা সহজেই অনুমেয়। তাই ওই গুরুত্বের দাবি হিসেবেই ভালোভাবে হজ আদায়ের কথা বলেছেন বিজ্ঞ ওলামায়ে কিরাম। প্রকৃত অর্থে কোরআনুল কারিমের কয়েক জায়গায় হজের প্রতি ইঙ্গিত করে বলা হয়েছে। আল্লাহ বলেন, ‘তোমরা (হজের জন্য) পাথেয় অর্জন কর। আর তাকওয়ার পাথেয় হলো শ্রেষ্ঠ পাথেয়।’ সূরা বাকারা, আয়াত ২৯৭। ওই আয়াতের প্রথমাংশে বাহ্যিক প্রস্তুতির দিকে ইঙ্গিত করা হয়েছে। দ্বিতীয়াংশে ইঙ্গিত করা হয়েছে আত্মিক প্রস্তুতির দিকে। বাস্তবিক পক্ষে শ্রেষ্ঠ প্রস্তুতি হলো, আত্মিক প্রস্তুতি। প্রথমটিতে ঘাটতি হলে হজের সামান্য ক্ষতি হতে পারে। কিন্তু দ্বিতীয়টিতে ঘাটতি হলে হজের ফলাফল সরাসরি ‘জিরো’তে নেমে আসতে পারে। তাই আল্লাহর ঘরে গমনেচ্ছু প্রত্যেক ইমানদার নর-নারীকে উভয়বিধ প্রস্তুতির প্রতি লক্ষ্য রাখতে হবে। পরিপূর্ণ প্রস্তুতির অভাবে যদি হজের আমল বিনষ্ট হয় তাহলে হজের এতসব আয়োজন, নিজস্ব শ্রম, সময় ও অর্থ সবটাই বিফলে যেতে পারে। আল্লাহতায়ালা সবাইকে হেফাজত করুন।

লেখক : ইমাম ও খতিব

আলী ইমাম জামে মসজিদ খোলামোড়া ঘাট, কামরাঙ্গীর চর, ঢাকা।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর