মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯ ০০:০০ টা
বিচিত্রতা

পেলিক্যান স্পাইডার

প্রায় ১৬ কোটি বছর আগে এই পৃথিবীর বুকে দেখা যেত এক অদ্ভুত ধরনের মাকড়সা, যাদের নাম পেলিক্যান স্পাইডার। দেখতে ঠিক পেলিক্যান পাখির মতো হলেও স্বভাবে ও আকারে এরা মোটেই পেলিক্যান পাখির মতো নয়। বরং তার ঠিক উল্টো। স্বভাবে পেলিক্যান পাখির মতো নিরীহ তো নয়ই, এরা ‘নিঃশব্দঘাতক’, আর আকারে পেলিক্যান পাখির থেকে অনেক অনেক ছোট একটুকরো চালের দানার মতো।

শিকার ধরার সময় এরা অতিসন্তর্পণে নিঃশব্দে শিকারের কাছে গিয়ে এদের ঘাড়ের শেষ প্রান্তে থাকা পাখির ঠোঁটের মতো বাঁকানো বিষদাঁতওয়ালা সাঁড়াশির মতো দেখতে হুল দিয়ে শিকারকে বিঁধে বধ করে। আর এটা করে শিকারের থেকে নিরাপদ দূরত্ব বজায় রেখে, যাতে শিকার বিন্দুমাত্রও টের না পায়। এদের প্রিয় খাদ্য অন্য নানা প্রজাতির মাকড়সা।

এদের প্রধানত দক্ষিণ আফ্রিকা ও মাদাগাসকারে দেখতে পাওয়া যায়। এর মধ্যে ১৮ প্রজাতির মাকড়সা সম্পর্কে আগে বিশেষ কিছু জানা যায়নি। পেলিক্যান মাকড়সার বিভিন্ন প্রকারের অস্তিত্ব সম্পর্কে জীববিজ্ঞানীদের আগে যে ধারণা ছিল তার থেকেও অনেক বেশি প্রকারের পেলিক্যান মাকড়সা আজ দেখতে পাওয়া যায়।

স্মিথসোনিয়ান ইনস্টিটিউশনের ন্যাচারাল হিস্ট্রিবিষয়ক ন্যাশনাল মিউজিয়ামের উর্ণনাভ বিভাগের কিউরেটর হানা উড ও তার সহযোগী ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের নিকোলা শ্রফ এই প্রজাতির মাকড়সা সম্পর্কে বিশদে প্রচুর তথ্য অনুসন্ধান করেছেন এবং দেখেছেন, এ মাকড়সাগুলো এক অদ্ভুত ধরনের শিকারি। শিকার ধরার যখন প্রয়োজন হয় না, তখন এরা বিশদাঁতওয়ালা সাঁড়াশি আকারের হুল গুটিয়ে ফেলে ঘাড়ের নিচে অদ্ভুতভাবে লুকিয়ে রাখে এবং তখন দেখলে এদের মাকড়সা বলে একেবারেই মনে হয় না; মনে হয় ঠিক একটা পাখি। এরা কিন্তু অন্য মাকড়সার মতো নিজেরা জাল বোনে না, বরং গাছের পাতায় বাসকারী অন্যান্য মাকড়সার বুনে রাখা জাল ব্যবহার করে। রাতে পেলিক্যান মাকড়সা গাছের পাতার নিচের দিক দিয়ে খুব সপ্তর্পণে চলাফেরা করে শরীরের পেছনে থাকা ছয়টি পায়ের সাহায্যে আর সামনের দুটি পা শূন্যে আন্দোলিত করে শিকারের সন্ধানে। এদের বলা হয় ‘গুপ্তঘাতক মাকড়সা’; কারণ কোনো মাকড়সার বোনা জালের প্রান্তে এসে পেলিক্যান মাকড়সা দীর্ঘ সময় ধৈর্য ধরে ওত পেতে থাকে সঠিক সময়ে শিকার ধরার জন্য।

মাদাগাসকার, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া থেকে অধিকাংশ আধুনিক প্রজাতির পেলিক্যান মাকড়সা সংগ্রহ করা হয়েছে। এর থেকে অনুমিত হয়, প্রায় ২০ কোটি বছর আগে যখন পৃথিবীর সবকটি মহাদেশ একসঙ্গে যুক্ত ছিল, তখন এ-জাতীয় মাকড়সার পূর্বপুরুষরা স্বচ্ছন্দে বিচরণ করত পৃথিবীর বুকে।

                আফতাব চৌধুরী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর