রবিবার, ২১ জুলাই, ২০১৯ ০০:০০ টা

বন্যার্তদের সেবায় মিলবে আল্লাহর সন্তুষ্টি

যুবায়ের আহমাদ

বন্যার্তদের সেবায় মিলবে আল্লাহর সন্তুষ্টি

বাংলাদেশের বিভিন্ন জেলা এখন প্লাবিত। টানা ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলে বিভিন্ন জেলায় বিপদসীমা অতিক্রম করেছে পানি। ২০টি জেলার লাখ লাখ মানুষ এখন বন্যাকবলিত। বিশুদ্ধ পানি ও খাবার সংকঙ্কট চরম আকার ধারণ করছে। বন্যাদুর্গতদের সাহায্যে এগিয়ে আসা আজ দেশের ইমানদার ধনাঢ্য ও সংগতিসম্পন্নদের ওপর আবশ্যকর্তব্য হয়ে পড়েছে।

বানভাসীদের পাশে দাঁড়ানো হতে পারে আল্লাহতায়ালার সন্তুষ্টি অর্জনের মাধ্যম। বন্যার্ত জনগোষ্ঠীর কষ্ট লাঘব করতে সাধ্যমতো ত্রাণসামগ্রী, খাদ্য, বস্ত্র, ওষুধ, খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি সরবরাহ করে তাদের পাশে দাঁড়ানো প্রতিটি ধর্মপ্রাণ মানুষের ধর্মীয় ও মানবিক কর্তব্য। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ ধরনের অসহায়দের পাশে দাঁড়ানোর নির্দেশ দিয়েছেন তাঁর উম্মতকে। অসহায় মানুষের পাশে যারা দাঁড়ায়, আল্লাহ তাদের বিপদে সাহায্য করেন। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘জমিনে যারা আছে তাদের প্রতি দয়া কর, আকাশে যিনি আছেন তিনি তোমাদের প্রতি দয়া করবেন।’ তিরমিজি। বন্যার্ত ও অসহায় মানুষের প্রতি সামর্থ্য অনুযায়ী সাহায্যের হাত সম্প্রসারিত করলে আল্লাহ তাদের জান্নাতে রিজিক দিয়ে সম্মানিত করবেন। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যে ব্যক্তি কোনো বস্ত্রহীনকে কাপড় পরাবে আল্লাহ তাকে জান্নাতের সবুজ রেশমি কাপড় পরাবেন। যে ব্যক্তি কোনো ক্ষুধার্থ ব্যক্তিকে আহার করাবে আল্লাহ তাকে জান্নাতের ফল খাওয়াবেন। যে ব্যক্তি কোনো তৃষ্ণার্তকে পানি পান করাবে মহামহিম আল্লাহ তাকে জান্নাতের পবিত্র প্রতীকধারী শরাব পান করাবেন। আবু দাউদ। কিন্তু সামর্থ্যবান হয়েও যারা বন্যার্ত ও অসহায় মানুষের সাহায্যে এগিয়ে আসবে না তাদের জন্য আল্লাহর দয়া সংকোচিত হয়ে আসবে। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যে ব্যক্তি মানুষের প্রতি দয়া করে না তার প্রতিও দয়া করা হয় না। তিরমিজি।

বিত্তশালীরা যদি আল্লাহর পরিবারের অন্তুর্ভুক্ত এই বানভাসী মানুষের মানবেতর জীবনযাপন দেখেও তাদের সাহায্যে এগিয়ে না এসে হাত গুটিয়ে বসে থাকে তাহলে আল্লাহর কাছে জিজ্ঞাসিত হবে। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, আল্লাহতায়ালা কেয়ামতের দিন (আদম সন্তানকে বলবেন) হে আদম সন্তান, আমি অসুস্থ ছিলাম; তুমি আমার সেবা করনি ... আমি তোমার কাছে খাবার চেয়েছিলাম; তুমি আমাকে খাবার দাওনি। বান্দা বলবে, হে আল্লাহ আপনি তো বিশ্বজগতের প্রভু। আমরা কীভাবে আপনাকে খাবার খাওয়াব (এ সাধ্য তো আমাদের নেই)। আল্লাহ বলবেন, তোমার কি মনে নেই যে আামার অমুক বান্দা তোমার কাছে খাবার চেয়েছিল। তুমি কি জান না যে, যদি তুমি তাকে খাবার দিতে তাহলে তা আমাকেই খাওয়ানো হতো। তুমি তা আমার কাছে ফেরত পেতে। আল্লাহ বলবেন, হে আদম সন্তান! আমি তৃষ্ণার্ত অবস্থায় তোমার কাছে পানি চেয়েছিলাম তুমি আমাকে পানি পান করাওনি। বান্দা বলবে, হে আল্লাহ আপনি তো বিশ্বজগতের প্রভু। আমরা কীভাবে আপনাকে পান করাব (এ সাধ্য তো আমাদের নেই)? আল্লাহ তখন বলবেন আমার অমুক বান্দা তোমার কাছে পানি চেয়েছিল। তুমি তাকে পান করাওনি। যদি তুমি তাকে পান করাতে তাহলে তুমি তা আমার কাছে পেতে। সহিহ মুসলিম। আমাদের যাদের সামর্থ্য কম তারাও এই বন্যাদুর্গত ভাইবোনদের সাহায্যে এগিয়ে আসতে পারেন। আমাদের পক্ষ থেকে ত্রাণ, খাবার এবং ওষুধ যদি কমও হয় তবুও আল্লাহতায়ালার কাছে তা খুবই প্রিয় হবে। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যে ব্যক্তি হালাল উপার্জন থেকে একটি খেজুর পরিমাণ দান করবে (আল্লাহর কাছে তা এতই প্রিয় হবে যে) আল্লাহ একে ডান হাতে কবুল করবেন।

লেখক : জাতীয় পুরস্কারপ্রাপ্ত কারি ও খতিব, বাইতুশ শফীক মসজিদ, বোর্ডবাজার গাজীপুর।

সর্বশেষ খবর