সোমবার, ৫ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

জান্নাতের পথ বন্ধ হয়ে যায় পিতা-মাতার অবাধ্যতায়

মাওলানা মুহম্মাদ জিয়াউদ্দিন

মানবশিশু যখন জম্ম গ্রহণ করে তখন সে থাকে অসহায়। শিশু জম্মগ্রহণের আগে গড়ে নয় মাস বা তার চেয়ে বেশি সময় সে জননীর পেটে থাকে। সন্তানসম্ভবা জননীকে এ সময় অসীম কষ্ট ভোগ করতে হয়। তার প্রসবযন্ত্রণাও সমানভাবে কষ্টকর। মানুষ জম্মগ্রহণ করে অসহায় অবস্থায়। তাকে লালন-পালনে বাবা-মাকে দুঃখ-কষ্ট ভোগ করতে হয়। প্রত্যেক মা-বাবা সন্তান লালনে অসামান্য ত্যাগ স্বীকার করেন। মা নিজে অনাহারে থেকেও সন্তানকে খাওয়ান। তাকে রক্ষায় বাবা-মা জীবন বিসর্জন দিতেও প্রস্তুত থাকেন। যে কারণে প্রত্যেক সন্তানের উচিত বাবা-মায়ের প্রতি কৃতজ্ঞ থাকা। বাবা-মায়ের কাছে সন্তানের যে ঋণ তা সারা জীবন সাধনা করলেও শেষ হওয়ার নয়।

বাবা-মায়ের প্রতি আনুগত্য প্রকাশকে যে কারণে ইসলাম বিশেষ গুরুত্ব দিয়েছে। কোরআনে আল্লাহ বাবা-মায়ের প্রতি কৃতজ্ঞ হওয়ার নির্দেশনা দিয়েছেন। এ ব্যাপারে রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অনেক হাদিস রয়েছে।

বাবা-মায়ের প্রতি সন্তানের শ্রদ্ধাবোধ ও আনুগত্য পারিবারিক এবং সামাজিক জীবনে শান্তি-শৃঙ্খলা নিশ্চিত করে। ভালোবাসা ও শ্রদ্ধাবোধ মানুষকে সুস্থধারায় পরিচালিত করে। বাবা-মায়ের প্রতি যে শ্রদ্ধাশীল সে সমাজের অন্য মানুষের প্রতি শ্রদ্ধা দেখাবে এবং সুআচরণ করবে- এমনটিই আশা করা হয়। বাবা-মায়ের প্রতি শ্রদ্ধা প্রকাশের ক্ষেত্রে ইসলামের দৃষ্টিভঙ্গি কী, তা অনুভব করতে দুটি হাদিস উল্লেখ করছি।

এক লোক রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সমীপে এসে আরজ করলেন : ‘ইয়া রসুলাল্লাহ! আমার পিতা আমার সম্পদ বিনষ্ট করে দিতে চান। তিনি বলেন, স্বয়ং তুমি ও তোমার সম্পদ তোমার পিতার জন্য।’ হজরত কাব (রা.)-এর কাছে জানতে চাওয়া হয়েছিল, পিতা-মাতার অবাধ্যতা বলতে কী বোঝায়? তিনি বলেন, ‘পিতা-মাতা যদি সন্তানের জন্য কোনো শপথ করে কিংবা কোনো মানত করে, তবে সন্তানের তা পূরণ না করা, তারা কোনো আদেশ করলে না মানা, তারা কিছু চাইলে সামর্থ্য থাকতেও না দেওয়া এবং সন্তানের কাছে তারা কিছু রাখতে দিলে তা আত্মসাৎ করা।’ হজরত ইবনে আব্বাস (রা.)-এর কাছে জানতে চাওয়া হয়েছিল, আরাফের আদিবাসী কারা? আর আরাফ কী? তিনি বললেন, ‘আরাফ জান্নাত ও জাহান্নামের মধ্যস্থিত একটি পাহাড়। একে আরাফ এ জন্য বলা হয় যে, তা জান্নাত ও জাহান্নামের মধ্যখানে একটি উঁচু স্থান, এখান থেকে বেহেশত ও দোজখ দেখা যায় এবং এতে ফলবান গাছ, ঝরনা সবকিছুই রয়েছে। পিতা-মাতার সম্মতি ছাড়া যারা জিহাদে গিয়ে শহীদ হয়েছে তারা কিছুকালের জন্য এখানে অবস্থান করবে। জিহাদে গিয়ে শহীদ হওয়ার দরুন জাহান্নামের পথ আর পিতা-মাতার অবাধ্যতার কারণে বেহেশতে যাওয়ার পথ বন্ধ থাকবে। তাদের ব্যাপারে আল্লাহর চূড়ান্ত ফয়সালা না হওয়া পর্যন্ত তারা এখানে অবস্থান করবে।’ ইবনে মাজা।

লেখক : ইসলামবিষয়ক গবেষক।

সর্বশেষ খবর