বুধবার, ২০ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

গুনাহ মোচনের কিছু আমল

মুহম্মাদ জিয়াউদ্দিন

রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘যে ব্যক্তি দৈনিক ১০০ বার লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু, লাহুল মুলকু ওয়ালাহুল হামদু, ওয়াহুওয়া আলা কুল্লি শাইয়্যিন কাদির। (আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই। তিনি এক, তাঁর কোনো শরিক নেই। তাঁরই জন্য রাজত্ব, তাঁরই জন্য সব প্রশংসা। তিনি সব বস্তুর ওপর ক্ষমতাবান) পাঠ করবে, সে ১০ জন ক্রীতদাস মুক্ত করার সওয়াব পাবে, তার জন্য ১০০ পুণ্য লেখা হবে, ১০০ গুনাহ মোচন করা হবে, সেদিন সন্ধ্যা পর্যন্ত তাকে শয়তান থেকে নিরাপদ রাখা হবে। তার চেয়ে উত্তম আমল আর কেউ নিয়ে আসতে পারবে না। কিন্তু তার কথা ভিন্ন যে এর চেয়ে বেশি আমল করে।’

রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘যে ব্যক্তি সকালে ও সন্ধ্যায় ১০০ বার পাঠ করবে- সুবহানাল্লাহি ওয়াবিহামদিহি। তার সমুদয় পাপ ক্ষমা করা হবে, যদিও তা সমুদ্রের ফেনা পরিমাণ হয়। কিয়ামতের দিন তার চেয়ে উত্তম আমল নিয়ে আর কেউ আসতে পারবে না, তবে তার কথা ভিন্ন যে অনুরূপ বা তার চেয়ে বেশি আমল করবে।’ ‘দুটি কলমা উচ্চারণে সহজ, সওয়াবের পাল্লায় ভারী এবং আল্লাহর কাছে অতীব পছন্দনীয়। তার একটি হলো- সুবহানাল্লাহি ওয়াবিহামদিহি সুবহানাল্লাহিল আজিম। (আল্লাহর পবিত্রতা বর্ণনা করছি তাঁর প্রশংসার সঙ্গে। মহান আল্লাহ অতিপবিত্র)।’ যে ব্যক্তি এ কলমা পাঠ করবে তার জন্য জান্নাতে একটি খেজুর গাছ লাগানো হবে।

কোনো বৈঠকে বসে যদি অতিরিক্ত কথাবার্তা হয়, আর সেখান থেকে উঠে যাওয়ার আগে এই দোয়াটি পড়ে, সুবহানাকা আল্লাহুম্মা ওয়াবি হামদিকা আশহাদু আল-লাইলাহা ইল্লা আনতা আস্তাগফিরুকা ওয়া আতুবু ইলাইকা। (হে আল্লাহ! তোমার প্রশংসার সঙ্গে তোমার পবিত্রতা বর্ণনা করছি। আমি সাক্ষ্য দিচ্ছি, তুমি ছাড়া প্রকৃত কোনো উপাস্য নেই। তোমার কাছে ক্ষমা প্রার্থনা ও তওবা করছি)। তাহলে ওই বৈঠকের ভুলত্রুটি ক্ষমা করে দেওয়া হবে।

লেখক : ইসলামবিষয়ক গবেষক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর