বুধবার, ২০ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

ডিপ্রেশন

ডিপ্রেশন কথাটার মধ্যেই লুকিয়ে আছে ডিপ্রেশনের ভাবার্থ। এই ডিপ্রেশন সর্দি-কাশির মতো এক এক করে প্রায় সব মানুষকে আক্রমণ করে ফেলছে। ফলে রোগ ও রোগাক্রান্তের সংখ্যা দিন দিন বেড়ে যাচ্ছে।

ডিপ্রেশন থেকে ডায়াবেটিস, হাইপারটেনশন, অনিদ্রা, ব্লাড প্রেসার, ক্যান্সারসহ বহু জটিল রোগ দেখা দিচ্ছে; সঙ্গে আত্মহত্যার প্রবণতাও বেড়ে যাচ্ছে। ডিপ্রেশন থেকে যেমন মারাত্মক ধরনের অপরাধ সংঘটিত হচ্ছে তেমনই অনেক অনৈতিক কাজও করা হচ্ছে। আরেকটা বিষয় বিশেষভাবে উল্লেখযোগ্য, তা হলো নেশার যে এত রমরমা তার কারণও ডিপ্রেশন। ডিপ্রেশনে আক্রান্ত কিনা বুঝতে হলে বেশি কিছু করার দরকার নেই শুধু নিচের কয়েকটি বিষয়ের ওপর লক্ষ্য রাখলেই দেখা যাবে, ডিপ্রেশন কীভাবে সর্বব্যাপী হয়ে গেছে, নিজের অজান্তেই।

ডিপ্রেশনের লক্ষণ : * কখনো খুশি কখনো উদাস। সকালে ভালো বিকালে খারাপ। আজ বেশ আনন্দে আছে কাল মানসিক যন্ত্রণায় গুমরে মরছে। * জীবনটাকে ভালোভাবে উপলব্ধি করতে পারে না। কখনো ভাবে এই জীবন জীবন নয়। কখনো ভাবে এই তো বেশ আছি, ভালো আছি। * জীবনের প্রতি ঘৃণা বা উদাসীনতা। মনে হয় অনেক কিছু পাওয়ার ছিল, করার ছিল, হলো না। অতএব এই জীবনটা অর্থহীন। এটাকে বয়ে নিয়ে যেতে হবে কিন্তু আর কত দিন? * কিছু কেউ বলুক; যদি ভালো বলে তো ঠিক আছে, বিরূপ সমালোচনা করলে টেম্পার লুজ করে দেয় বা মানসিক ভারসাম্য হারিয়ে ফেলে। * কেমিক্যাল চেঞ্জ। শরীরে নানা বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হওয়া এবং অহেতুক শরীরকে কষ্ট দেওয়া। * মানসিক ফোবিয়া। * অন্ধকারকে ভয়, কোনো জন্তু, পোকা, পানি, আগুনের ভয় বা অজানা আতঙ্ক। বারবার হাত-পা ধোওয়া, গোসল করা, ঘ্যান ঘ্যান করা ইত্যাদি। আবার অহেতুক চিন্তা ও উত্তেজনা, একটুতেই ঘাবড়ে যাওয়া, একটুতেই ভেঙে পড়া। * কাজ করার ইচ্ছা হয় না। উৎসাহের অভাবে অল্প বয়সেই ক্লান্তি অনুভব করা। কাজ করার ক্ষমতা আছে কিন্তু ইচ্ছার অভাবে কিছুই করতে চায় না। অলসতা যেন গ্রাস করে ফেলছে। এমনকি খেলাধুলা বা পড়াশোনার ক্ষেত্রেও উৎসাহের অভাব হলে বুঝতে হবে ডিপ্রেশন হয়ে আছে। * গোসল করা, কাপড় ধোওয়া, খাবার ইচ্ছা ত্যাগ। গোসল করতে চায় না, খেতেও ইচ্ছুক নয়, আবার ময়লা পোশাকেই যেন থাকতে চায়। * ঘুমানো। কখনো কম ঘুমায়, কখনো সব সময় শুয়ে থাকতে ভালোবাসে। * হরমোন চেঞ্জ। হরমোনের পরিবর্তন হতে থাকলে ডিপ্রেশন আসে। বয়ঃসন্ধিকালে এ ধরনের অবস্থা লক্ষ্য করা যায়। * নানা চাহিদা। চাহিদার শেষ নেই। একটা পেলে আরেকটা চায়। কখনো একটাতে বা একটুতে সন্তুষ্ট নয়। বারবার বিভিন্ন ধরনের আবদার বা বায়না করতে থাকে। * ভালোবাসা বা প্রেম। ভালোবাসায় ব্যর্থতা এলে, প্রেম সফল না হলেই ডিপ্রেশন হয়ে যাওয়া। ফলে নেশা করে বা অনৈতিক ও অপরাধমূলক কাজ করতে থাকে। এসব অবস্থায় বুঝতে হবে ডিপ্রেশনে ভুগছে।

আফতাব চৌধুরী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর