সোমবার, ২৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

খাদ্যপণ্যে কৃত্রিম সংকট সৃষ্টি করা হারাম

শাহ মাহমুদ হাসান

খাদ্যপণ্যে কৃত্রিম সংকট সৃষ্টি করা হারাম

আল্লাহ মানবজীবনের প্রকৃত উদ্দেশ্য সম্পর্কে বলেছেন, ‘আমি মানুষ ও জিনকে আমার ইবাদতের উদ্দেশেই সৃষ্টি করেছি।’ সূরা জারিয়াত, আয়াত ৫৬। এই ইবাদত পালন জীবনের অন্যান্য প্রয়োজন পূরণে বাধা হবে না। বরং চাকরি-বাকরি, ব্যবসা-বাণিজ্য সব কিছুই থাকবে গতিশীল। সুতরাং দুনিয়ার চাকরি-বাকরি এবং ব্যবসা-বাণিজ্য বান্দাকে যখন আল্লাহর ইবাদত থেকে গাফেল করবে না এবং ব্যবসা যখন আমানতদারি, বিশ্বস্ততা ও সততার সঙ্গে করা হবে তখন তার চাকরি-বাকরি এবং ব্যবসা-বাণিজ্যও ইবাদতে পরিণত হবে। আল্লাহ ইরশাদ করেছেন, ‘এরা এমন লোক যাদের ব্যবসা-বাণিজ্য এবং ক্রয়-বিক্রয় আল্লাহর স্মরণ থেকে বিরত রাখে না, নামাজ কায়েম করা থেকে এবং জাকাত প্রদান করা থেকে বিরত রাখে না। তারা ভয় করেন সেই দিনকে, যেদিন অন্তর ও দৃষ্টিসমূহ উল্টে যাবে।’ সূরা নূর, আয়াত ৩৭।

তাই মুসলমানের কর্তব্য হচ্ছে, আল্লাহর বিধিনিষেধ স্মরণ রেখে হালাল পদ্ধতিতে আয়-উপার্জনের চেষ্টা করা। ইসলাম হালাল পথে ব্যবসা করতে যেমন উৎসাহ দিয়েছে, তেমনি ধোঁকাবাজি, প্রতারণা, মুনাফাখোরি, কালোবাজারি, মজুদদারি ইত্যাদির আশ্রয় নিয়ে অবৈধ উপায়ে সম্পদ উপার্জন করার ব্যাপারে সতর্ক করেছে। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘কিয়ামতের দিন ব্যবসায়ীরা মহাঅপরাধী হিসেবে উত্থিত হবে। তবে যারা আল্লøাহকে ভয় করবে এবং সততা ও নিষ্ঠার সঙ্গে ব্যবসা করবে তারা ছাড়া। ইবনে মাজাহ।

অধিক মুনাফার লোভে খাদ্যবস্তুর কৃত্রিম সংকট সৃষ্টি করে যারা মানুষকে কষ্ট দিবে তাদের জন্য দুনিয়াতেই ভয়াবহ পরিণতি অপেক্ষা করছে। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি মুসলমানদের মধ্যে সংকট সৃষ্টির লক্ষ্যে খাদ্যবস্তু গুদামজাত করবে, মহান আল্লাহর পক্ষ থেকে তার দরিদ্র এবং কুষ্ঠরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকবে। ইবনে মাজাহ।

যেসব অসাধু ব্যবসায়ী খাদ্যদ্রব্য গুদামজাত করে বাজারে কৃত্রিম সংকট করে তারা আল্লাহর রহমত থেকে মাহরুম হয়ে যায়। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি টানা ৪০ দিন খাদ্যশস্য মজুদ করে (সংকট সৃষ্টি করবে), সে আল্লাহ রহমত থেকে বঞ্চিত হয়ে যাবে এবং আল্লাহ তার প্রতি কোনো ভ্রুক্ষেপ করবেন না।’ মুসনাদে আহমাদ। অপর হাদিসে এসেছে, বাজারে পণ্য আমদানিকারক রিজিকপ্রাপ্ত হয়। আর পণ্য মজুদকারী অভিশপ্ত হয়। ইবনে মাজাহ।

ব্যবসায়ীরা খাদ্যদ্রব্য সংগ্রহ করে বা আমদানি করে যদি মনে করেন যে, তার সংগৃহীত খাবার খেয়ে মানুষ সুস্থ থাকবে এবং আল্লাহর ইবাদত-বন্দেগি করবে তখন ব্যবসায়ীর পুরো ব্যবসা ইবাদত হিসেবে গণ্য হয়ে যাবে।

লেখক : ইসলামী গবেষক।

সর্বশেষ খবর