শিরোনাম
রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

জালিমদের জন্য রয়েছে ভয়াবহ পরিণাম

জিয়া বিন মহিউদ্দিন

ইসলামে জ্ঞানচর্চা তথা বুদ্ধিবৃত্তির চর্চাকে উৎসাহিত করা হয়েছে। ইসলামে বুদ্ধিজীবীদের বিশেষ সম্মান দেওয়া হয়েছে। একটি বহুল প্রচলিত আরবি প্রবচন ‘শহীদের রক্তের চেয়ে বিদ্বানের কালি পবিত্রতর’। মহান মুক্তিযুদ্ধের সময় হানাদার বাহিনীর সহযোগীরা দেশপ্রেমিক বুদ্ধিজীবীদের পরিকল্পিতভাবে হত্যা করে। পাকিস্তানি সামরিক বাহিনীর সহযোগী হিসেবে ভূমিকা পালন করে এ দেশেরই কিছু  আত্মবিক্রীত মানুষ। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিসে এ ধরনের নির্যাতনকারীদের ধিক্কার দেওয়া হয়েছে এবং তাদের সঙ্গে যে ইসলামের সম্পর্ক নেই তা স্পষ্ট করা হয়েছে।

হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) বর্ণনা করেন, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘অচিরেই এমন অনেক (অত্যাচারী) শাসকের আবির্ভাব ঘটবে, তোষামোদকারীরা যাদের পাশে পাশে থাকবে। তারাও মানুষের ওপর নির্যাতন ও মিথ্যাচার চালাবে। যে ব্যক্তি জালিমদের সঙ্গে চলাফেরা করবে, তাদের অত্যাচারে সহায়তা করবে এবং তাদের মিথ্যাচারকে সমর্থন করবে, সে আমার দলের নয়, আমিও তার সঙ্গে নেই। আর যে লোক অত্যাচারী থেকে দূরে সরে থাকবে, অত্যাচারের সহযোগী হবে না, সে আমার প্রিয়জন, আমিও তার দলের।’ আহমদ ইবনে হেব্বান।

রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরও বলেন, ‘যে লোক কোনো জালিমকে সহায়তা করবে, অন্য কোনো না কোনো জালিমকে তার ওপরও চাপানো হবে।’ হজরত সাইদ ইবনুল মুসাইয়ার (রহ.) বলেন, ‘জালিম ও জালিমের সহযোগীদের দিকে অন্তরের ঘৃণা ও বিদ্বেষের দৃষ্টি ছাড়া অন্য কোনো দৃষ্টিতে তাকিও না, অন্যথায় তোমাদের নেক আমলগুলো বরবাদ হয়ে যেতে পারে।’ মাকহুল দামেশকি (রহ.) বলেন, কেয়ামতের দিন যখন এই বলে ডাকা হবে ‘জালিম ও তার সহযোগীরা কোথায়?’ তখন জালিমের কলমে যে ব্যক্তি কালি ভরে দিত, এমনকি আরও ছোটখাটো বিষয়ে যে সাহায্য করত, সেও পরিত্রাণ পাবে না, তাকেও জালিমের সঙ্গে একত্রে জাহান্নামে ফেলে দেওয়া হবে।’ হজরত সুফিয়ান সাওরির কাছে এক দর্জি এসে বললেন, আমি (জালিম) বাদশাহর পোশাক তৈরি করি, আমিও কি তার জুলুমের অংশীদার? সাওরি (রহ.) বললেন, তুমি নিজে তো জালিমই, এমনকি তারাও জালিম যারা তোমাদের মতো মানুষের কাছে সুই-সুতা বিক্রি করে। অন্য এক হাদিসে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘কেয়ামতের দিন তারাই সর্বপ্রথম জাহান্নামে নিক্ষিপ্ত হবে, জালিমের পক্ষে যারা অস্ত্র বহন করত এবং অকারণে মানুষকে তা দিয়ে আঘাত করত।’ হজরত ইবনে ওমর (রা.) বলেন, ‘কেয়ামতের দিন জালিমের সহযোগীরা জাহান্নামের কুকুরে পরিণত হবে।’

উপরোক্ত হাদিসসমূহের আলোকে যারা মুক্তিযুদ্ধকালে জালিমদের সহযোগী হিসেবে গণহত্যা ও বুদ্ধিজীবী হত্যায় ভূমিকা রেখেছে তাদের পরিণাম সহজেই অনুমেয়।

লেখক : ইসলামবিষয়ক গবেষক।

 

সর্বশেষ খবর