শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
মুজিববর্ষ

সমৃদ্ধির নবযাত্রা সূচিত হোক

অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার

সমৃদ্ধির নবযাত্রা সূচিত হোক

মুজিববর্ষে স্মরণ করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধুকে। স্মরণ করছি একাত্তরের ৩০ লাখ শহীদকে। সেই সঙ্গে দেশের জন্য যারা জীবন দিয়েছেন সেই সব শহীদকে এবং মুক্তিযুদ্ধে সম্ভ্রম হারানো ২ লাখ মা-বোনকে। প্রতি বছর ১৭ মার্চ, ২৬ মার্চ, ১৬ ডিসেম্বর, ২১ ফেব্রুয়ারিতে আমরা বঙ্গবন্ধুকে স্মরণ করি, শহীদদের স্মরণ করি, মুক্তিযুদ্ধের কথা বলি, আমাদের গৌরবের ইতিহাসের কথা বলি। আমাদের ইতিহাসের গৌরবগাথা আমাদের সম্পদ, মুক্তিযোদ্ধাদের ত্যাগ আমাদের অহংকার। বঙ্গবন্ধুর স্বপ্ন, শহীদদের স্বপ্ন আমাদের মুক্তিযুদ্ধের চেতনা। এ স্বপ্ন একাত্তরের সাড়ে ৭ কোটি বাঙালির স্বপ্ন ছিল, এ স্বপ্ন ২০২০-এ বাঙালির স্বপ্ন। স্বপ্নের মৌলিক জায়গায় কোনো পরিবর্তন হয়নি।

বঙ্গবন্ধুর স্বপ্নের পটভূমি তৈরি হয়েছে যুগ যুগ ধরে বঞ্চিত বাঙালির জীবনের ছোট-বড় সব বেদনাগাথা থেকে। উর্বর বাংলার ভূমি ছিল সমৃদ্ধ, এটি ইতিহাস স্বীকৃত। শিক্ষা, সংস্কৃতি ও ঐতিহ্যে ছিল অনন্য, কিন্তু নিজেদের ভাগ্য নির্মাণে নিয়ামক হিসেবে কাজ করতে পারেনি বাঙালি কখনো। বঙ্গবন্ধু প্রথম বাঙালিকে নিজের শক্তির ওপর ভরসা করে সশস্ত্র দখলদারদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে উদ্বুদ্ধ করেন। তিনি প্রতিপক্ষের শক্তি সম্পর্কে ধারণা রাখতেন। নিরস্ত্র বাঙালিকে ঐক্যবদ্ধ করে আধুনিক যে কোনো অস্ত্রের চেয়েও বেশি শক্তিশালী করে গড়ে তোলেন।

স্বাধীনতার স্বপ্ন বাস্তবায়নের যে শক্তি বঙ্গবন্ধু তৈরি করেছিলেন তার পরিচয় আমরা একাত্তরে পেয়েছি। বঙ্গবন্ধু আজ নেই, রয়েছেন তার কন্যা শেখ হাসিনা; যিনি বঙ্গবন্ধুর মতোই সহসী ও দৃঢ়চেতা। বঙ্গবন্ধু যেমন স্বাধীনতার পরপরই যুদ্ধবিধ্বস্ত দেশকে গড়ে তোলার জন্য রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট, স্কুল, কলেজ, মাদ্রাসা, মসজিদ, মন্দির, হাসপাতাল, কারখানাসহ অনেক আধুনিক প্রযুক্তিনির্ভর কাজ শুরু করেছিলেন; তেমনটি শেখ হাসিনাও ’৯৬ সালে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েই শুরু করেছিলেন। যার দৃশ্যমান সাফল্য আজ আমরা দেখতে পাচ্ছি। ধারাবাহিক প্রবৃদ্ধি অর্জনও সেজন্যই। শেখ হাসিনা সব সময় বলে আসছেন আমাদের জনসংখ্যা আমাদের দেশের সম্পদ। সম্ভবত তিনি আধুনিক প্রযুক্তিনির্ভর শিল্পের পাশাপাশি শ্রমঘন শিল্পকে সমভাবে গুরুত্ব দিচ্ছেন। এই যে উন্নয়ন ও সমৃদ্ধি, এর পেছনে রয়েছে রাজনৈতিক সদিচ্ছা; যা ব্যতিরেকে সমস্ত উপযোগ্যতা থাকা সত্ত্বেও উন্নয়ন সম্ভব নয়। ভূখ- কিন্তু ’৭০, ’৮০, ’৯০-এ যা ছিল এখনো তাই আছে, যদিও জলভাগে আমরা অনেক বড় সংযোজন করতে পেরেছি। সেখানেও বঙ্গবন্ধু-কন্যার সরকারেরই সাফল্য। জনসংখ্যা বেড়েছে তার চাহিদা ও জোগানের বিষয়টিও সমভাবে বেড়েছে। শেখ হাসিনা সেজন্য ভীত না হয়ে সময়ের দাবি অনুযায়ী পদক্ষেপ নিচ্ছেন। তিনি শুধু উৎপাদন বাড়িয়েই ক্ষান্ত হননি, বাজারও খুঁজে বের করেছেন। যেমন নতুন নতুন শ্রমবাজার খুঁজে বের করেছেন একইভাবে বৈদেশিক রেমিট্যান্সও বেড়েছে সমতালে। শুধু তৈরি পোশাক নয়, আজ শাক-সবজি, মাছসহ অনেক অপ্রচলিত পণ্য বিদেশে রপ্তানি হচ্ছে হামেশাই। যেটি একসময় কল্পনারও বাইরে ছিল। বাংলাদেশের ওষুধ বিশেষ করে অ্যান্টিবায়োটিকসহ অনেক জীবন রক্ষাকারী ওষুধ এখন বিদেশে রপ্তানি হচ্ছে। উৎপাদন ও সরবরাহে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে। শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক কল্যাণকর কাজেও বাংলাদেশ সাফল্যের স্বাক্ষর রেখেছে। কিন্তু ’৭১-এর শহীদদের স্বপ্ন বা বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে এটি যথেষ্ট নয়। মুজিববর্ষ উদ্যাপনের মাধ্যমে আমাদের সামনে চলে এসেছে অনেক আরাধ্য কর্তব্য। বঙ্গবন্ধু বাংলার কৃষককে অনেক কাছ থেকে দেখেছেন। তিনি অসুস্থ পিতার চিকিৎসা করতে না পারার পুত্রের যন্ত্রণাও  উপলব্ধি করেছেন। কন্যাদায়গ্রস্ত পিতার যন্ত্রণাও সমভাবে বুঝতে পেরেছিলেন। আজকে দৃশ্যপট হয়তো পরিবর্তিত হয়েছে কিন্তু এমনি হাজারো সামাজিক সংকট এখনো বর্তমান, সংকট উত্তরণের জন্য আমাদের বঙ্গবন্ধুর কাছে যেতে হবে। মুজিববর্ষে আমরা বঙ্গবন্ধুর আত্মত্যাগের ইতিহাস জনগণের মধ্যে তুলে ধরে সব সরকারি, বেসরকারি কর্মচারী ও নেতা-কর্মীকে উদ্বুদ্ধ করে সেই মহান আদর্শকে ধারণ করে যদি সাধারণ মানুষের জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করতে পারি; তবেই সম্ভব বঙ্গবন্ধুর আদর্শের প্রকৃত চর্চা। মুজিববর্ষে গরিব সাধারণ মানুষের ভাগ্য পরিবর্তনের কর্মসূচিকে প্রাধান্য দিয়ে সামনে নিয়ে আসতে হবে। শোষণ ও সামাজিক বৈষ্যম্য দূর করতে হবে। বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে কথা বলে জেল খেটেছেন। তিনি গরিবের পক্ষে কথা বলে জুলুম -নির্যাতন ভোগ করেছেন। বঙ্গবন্ধু মিথ্যার বিপরীতে সত্য প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছেন, অন্যায়ের বিরুদ্ধে দাঁড়িয়ে ন্যায় প্রতিষ্ঠা করেছেন। মুজিববর্ষে বঙ্গবন্ধুর এই মহৎ চরিত্রকে ধারণ করে আমাদের চলমান উন্নয়ন ও সমৃদ্ধির নবযাত্রার সূচনা করতে হবে।

উপ-উপাচার্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

সর্বশেষ খবর