রবিবার, ২৬ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
বিচিত্রতা

অনন্য রাঙামাটি

উঁচু-নিচু পর্বত শ্রেণি পরিবেষ্টিত রাঙামাটি জেলা। পর্বতগুলো সংকীর্ণ উপত্যকায় ভরপুর এবং হালকা বন ও লতায় আকীর্ণ। এর বুক চিরে বয়ে চলেছে কর্ণফুলী নদী। রাঙামাটির ভৌগোলিক অবস্থান উত্তর অক্ষাংশের ২১.৫ থেকে ২৩.৪৫ ডিগ্রি এবং পূর্ব দ্রাঘিমাংশের ৯১.৪৫ থেকে ৯২.৫৩ ডিগ্রি। অবিভক্ত পার্বত্য চট্টগ্রামের আয়তন ৫ হাজার ৯৩ বর্গমাইল বা ১৩ হাজার ১২৮ বর্গকিলোমিটার। এর উত্তরে ভারতের ত্রিপুরা ও মিজোরাম, দক্ষিণে বান্দরবান, পুবে মিজোরাম, পশ্চিমে চট্টগ্রাম ও খাগড়াছড়ি। রাঙামাটিকে চারটি প্রধান পর্বতমালা বেষ্টন করে আছে। উত্তরাংশে উত্তর-দক্ষিণমুখী হাজার ফুট উঁচু পাহাড়গুলো এ শ্রেণিতে পড়ে। পশ্চিমে ফুরমোন পর্বতমালা; এর উচ্চতা সর্বোচ্চ ১ হাজার ৫১৮ ফুট। এ পর্বতমালা দক্ষিণ-পূর্ব রামগড় পর্বতমালার অনুবৃত্তিক্রম। পুবে দোলা ঝিরি যা বেশ কিছু জলপ্রপাতসমৃদ্ধ। সর্ব উত্তরে মাইনী উপত্যকা। ভুয়াছড়ি রেঞ্জ, যার উচ্চতা ২ হাজার ৩ ফুট। আরও উত্তরে বরকল রেঞ্জ পর্যন্ত এ পর্বতমালা বিস্তৃত। বরকল রেঞ্জটি দুই ভাগে বিভক্ত। একটি শাখা কর্ণফুলী নদীতে মিশে গেছে। অন্য শাখাটি ভারতের মিজোহিলে মিশেছে।

নদী : এ জেলার প্রধান নদী কর্ণফুলী। এ নদী ভারতের লুসাই পাহাড় থেকে উৎপন্ন হয়ে রাঙামাটি উত্তর-পূর্ব সীমান্ত দিয়ে ঠেগা নদীর মোহনা হয়ে এ অঞ্চলে প্রবেশ করেছে। কর্ণফুলীর উপনদ-নদীগুলো হলো- কাচালং, চেঙ্গী, ঠেগা, বড়হরিণা, সলক, রাইনক্ষ্যং ও কাপ্তাই। এ উপনদ-নদীগুলো বর্ষাকালে যথেষ্ট খরস্রোতা থাকলেও শুষ্ক মৌসুমে নাব্যসহ পানির পরিমাণ প্রায় থাকে না।

জলবায়ু : রাঙামাটির জলবায়ু ক্রান্তীয় মৌসুমি জলবায়ুর অন্তর্গত। এটি উষ্ণ ও আর্দ্র। এখানে ষড়ঋতুর মধ্যে প্রধানত তিনটি ঋতু জোরালোভাবে পরিলক্ষিত হয়। বর্ষা মৌসুম সাধারণত মে থেকে অক্টোবর পর্যন্ত স্থায়ী হয়। এ সময় ৯০ শতাংশ বৃষ্টিপাত হয়। শীতকাল স্থায়ী হয় নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত। এ মৌসুম অত্যন্ত শুষ্ক ও শীতল। কখনো সামান্য বৃষ্টি হয়। মার্চ ও এপ্রিলকে গ্রীষ্ম বা প্রাক-বর্ষাকাল বলে গণ্য করা হয়। এ সময় বাতাস খুবই উত্তপ্ত হয় এবং বাতাসে জলীয় বাষ্প খুব কম থাকে। মাঝেমধ্যে ‘কালবৈশাখী’ বা শিলাবৃষ্টি হয়। এখানে ডিসেম্বর ও জানুয়ারিতে নিম্ন তাপমাত্রা পরিলক্ষিত হয়; যার গড় প্রায় ২০.৯ ডিগ্রি সেলসিয়াস। এপ্রিলে চরম উষ্ণতা ৩৬.৫ ডিগ্রি এবং জানুয়ারিতে চরম শীতলতা ১০.২ ডিগ্রি সেলসিয়াস হতে পারে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর