রবিবার, ২ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

সর্বশেষ নবী হজরত মুহাম্মদ (সা.)

মুফতি হেলাল উদ্দিন হাবিবী

সর্বশেষ নবী হজরত মুহাম্মদ (সা.)

মহান রব্বুল আলামিন মানবজাতিকে সৃষ্টি করে আশরাফুল মাখলুকাতের মর্যাদায় অভিষিক্ত করেছেন। তাদের সঠিক পথের দিশা দিতে যুগে যুগে অসংখ্য নবী-রসুল প্রেরণ করেছেন। ১ লাখ বা ২ লাখ ২৪ হাজার নবীর মধ্যে সর্বশেষ হলেন আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। পূর্ববর্তী নবী-রসুলরা বিশেষ সম্প্রদায় বা জনপদের জন্য প্রেরিত হতেন। পক্ষান্তরে হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সমগ্র বিশ্ববাসীর জন্য প্রেরিত হয়েছেন।

আল্লাহতায়ালা এ সম্পর্কে ইরশাদ করেন, ‘আপনি বলে দিন, হে মানবজাতি! নিশ্চয় তোমাদের সবার প্রতি প্রেরিত আমি আল্লাহর রসুল। সমগ্র আসমান ও জমিনে তাঁর রাজত্ব। একমাত্র তাঁকে ছাড়া কারও উপাসনা নয়। তিনি জীবন ও মৃত্যু দান করেন। সুতরাং তোমরা বিশ্বাস স্থাপন কর আল্লাহর ওপর এবং তাঁর উম্মি নবীর ওপর।’ সূরা আরাফ, আয়াত ১৫৭।

রব্বুল আলামিন আরও ইরশাদ করেন, ‘আমি আপনাকে বিশ্ববাসীর জন্য রহমতস্বরূপ প্রেরণ করেছি।’ সূরা আম্বিয়া, আয়াত ১০৭।

প্রিয় পাঠক! মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আগমনের মাধ্যমে নবুয়তের ক্রমধারার পরিসমাপ্তি ঘটেছে। সুতরাং তাঁর পরে যদি কেউ নবুয়তের দাবি করে, তবে অবশ্যই সে কাফির, প্রতারক ও মিথ্যাবাদী। এ ধরনের মিথ্যাবাদী ও বিপথগামীর ব্যাপারে তিনি হাজার বছর আগেই তাঁর উম্মতদের সতর্ক করে গেছেন। আল্লাহতায়ালা ইরশাদ করেন, ‘মুহাম্মদ তোমাদের কারও পিতা নন; বরং তিনি আল্লাহর রসুল এবং শেষ নবী। আল্লাহই সব বিষয়ে মহাজ্ঞানী।’ সূরা আহজাব, আয়াত ৪০।

হজরত আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, ‘নিশ্চয় রিসালাত ও নবুয়তের ধারাবাহিকতা সমাপ্ত হয়ে গেছে। সুতরাং আমার পরে কোনো রসুল বা নবীর আগমন হবে না।’ তিরমিজি, মুসনাদে আহমদ।

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, ‘নবীরাই বনি ইসরাইলের নেতৃত্ব দিতেন। যখন কোনো নবী ইন্তেকাল করতেন, পরবর্তী নবী তাঁর স্থলাভিষিক্ত হতেন। কিন্তু আমার পরে কোনো নবী আসবে না; বরং খলিফারা আমার প্রতিনিধিত্ব করবে। আর তারা সংখ্যায় অনেক হবে।’ বুখারি।

তিনি আরও ইরশাদ করেন, ‘আমার অনেক নাম আছে। আমি মুহাম্মদ, আমি আহমদ, আমি মাহি। আল্লাহ আমার মাধ্যমে কুফুর মিটিয়ে দেবেন। আমি হাশির, আমার পরে মানবজাতি (হাশরের মাঠে) একত্রিত হবে। আর আমিই আকিব, আমার পরে কোনো নবী আসবে না।’ বুখারি, মুসলিম।

লেখক : খতিব, মাসজিদুল কোরআন জামে মসজিদ, কাজলা (ভাঙ্গাপ্রেস) যাত্রাবাড়ী, ঢাকা।

সর্বশেষ খবর