বুধবার, ১২ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

বিশ্বভ্রাতৃত্বের শিক্ষা দিয়েছে ইসলাম

মুহম্মাদ ওমর ফারুক

বিশ্বভ্রাতৃত্বের শিক্ষা দিয়েছে ইসলাম

ইসলাম বিশ্বভ্রাতৃত্ববোধের শিক্ষা দেয়। বিশ্বভ্রাতৃত্ববোধের ধারণা মানুষের ঐতিহ্যের অংশ। হজরত আদম (আ.) সব মানুষের আদিপিতা আর হজরত হাওয়া (আ.) সব মানুষের আদিমাতা। তাদের দুজন থেকে সব মানুষের বংশানুক্রমিক দুনিয়ায় আগমন। সুতরাং মানুষ ভাই ভাই- এ শিক্ষা ইসলামের। মহান আল্লাহ বলেন, ‘হে লোকসকল! আমি তোমাদের সৃষ্টি করেছি এক পুরুষ ও এক নারী থেকে। পরে তোমাদের বিভক্ত করেছি বিভিন্ন জাতি ও গোত্রে; যাতে তোমরা একে অন্যের সঙ্গে পরিচিত হতে পার। তোমাদের মধ্যে আল্লাহর কাছে সে-ই অধিক মর্যাদাসম্পন্ন, যে তোমাদের মধ্যে অধিক মুত্তাকি।’ সূরা হুজুরাত, আয়াত ১৩।

বিশ্বভ্রাতৃত্বের বন্ধন জোরদার করতে আল কোরআনের আরও অনেক সূরায় এ বিষয়ে আলোকপাত করা হয়েছে। আল্লাহ বলছেন, ‘হে লোকসকল! তোমরা তোমাদের প্রতিপালককে ভয় কর, যিনি তোমাদের এক ব্যক্তি থেকেই সৃষ্টি করেছেন এবং যিনি তা থেকে তার স্ত্রী সৃষ্টি করেছেন আর তাদের দুজন থেকে বহু নর-নারী ছড়িয়ে দেন।’ সূরা নিসা, আয়াত ১। ইসলামের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হলো মুসলিম ভ্রাতৃত্ববোধ। সব মুসলিম ভাই ভাই- এ চেতনা মুসলমানের অপরিহার্য বৈশিষ্ট্য। আল্লাহ ও রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মুসলিম ভ্রাতৃত্ববোধকে প্রত্যেক মুসলমানের জন্য অপরিহার্য করে দিয়েছেন।  কোরআন ও হাদিসে এ বিষয়ে জোর দেওয়া হয়েছে। আল্লাহ বলেন, ‘নিশ্চয়ই মুমিনরা পরস্পর ভাই ভাই। সুতরাং ভাইদের মধ্যে শান্তি স্থাপন কর আর আল্লাহকে ভয় কর, যাতে তোমরা অনুগ্রহপ্রাপ্ত হও।’ সূরা হুজুরাত, আয়াত ১০। ভ্রাতৃত্ববোধের চেতনা বিশ্ব মুসলিম ঐক্যের অন্যতম প্রধান প্রেরণা। জীবনের সার্বিক সাফল্যের জন্য বিশ্ব মুসলিম ঐক্য অনিবার্য। বিশ্ব মুসলিমকে ভ্রাতৃত্ববোধে উজ্জীবিত করা আল্লাহর বড় নেয়ামত ও অনুগ্রহ। আল্লাহ বলছেন, ‘তোমরা সবাই আল্লাহর রশি দৃঢ়ভাবে ধর এবং পরস্পর বিচ্ছিন্ন হইও না। তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ স্মরণ কর- তোমরা ছিলে পরস্পর শত্রু এবং তিনি তোমাদের হৃদয়ে প্রীতির সঞ্চার করেছেন। ফলে তাঁর অনুগ্রহে তোমরা পরস্পর ভাই হয়ে গেছ।’ সূরা আলে ইমরান, আয়াত ১০৩।

মুসলমানের ভ্রাতৃত্ববোধের চেতনা তাদের অজেয় জাতিতে পরিণত করে। তাদের কাছে একের পর এক বাতিল শক্তির পরাজয় অনিবার্য হয়ে ওঠে। মক্কা, মদিনা থেকে ইসলামের দাওয়াত মাত্র কয়েক বছরের মধ্যে পৌঁছে যায় এশিয়া, আফ্রিকা, ইউরোপ তিন মহাদেশে। ভ্রাতৃত্ববোধে ভাঙনের কারণে মুসলমানদের সুদিনের অবসান ঘটে। নিজেদের হারানো সময় ফিরে পেতে হলে পরস্পরের ভ্রাতৃত্ববোধের চেতনাকে ফিরিয়ে আনতে হবে। মুসলমানদের পারস্পরিক দ্বন্দ্ব, সন্দেহ, বিদ্বেষ থেকে সরে আসতে হবে। আল্লাহ আমাদের সবাইকে সে তৌফিক দান করুন।

            লেখক : ইসলামবিষয়ক গবেষক।

সর্বশেষ খবর