রবিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

মুক্তিযুদ্ধের বীর কাজী আরেফ আহমদ

আহামেদ ফজলুল রহমান মুরাদ

মুক্তিযুদ্ধের বীর কাজী আরেফ আহমদ

আজ ১৬ ফেব্রুয়ারি কাজী আরেফ আহমদের একবিংশ মৃত্যুবার্ষিকী। ১৯৯৯ সালের এই দিনে কুষ্টিয়ার দৌলতপুরে বক্তৃতারত অবস্থায় সন্ত্রাসীদের গুলিতে সভামঞ্চেই নিহত হন তিনি। তাঁর সঙ্গে দীর্ঘদিন একসঙ্গে রাজনীতিতে কাজ করার সৌভাগ্য হয়েছে আমার। বর্তমান প্রেক্ষাপটে রাজনীতিবিদ কাজী আরেফ আহমদ একজন অসাধারণ রাজনৈতিক নেতা। সাধারণ মানুষের মধ্যে খুব বেশি পরিচিতি না থাকলেও রাজনৈতিক অঙ্গনের মানুষ তাঁকে সম্মান করত। ছাত্রজীবন থেকে তিনি অসাম্প্রদায়িক জাতীয়তাবাদী চিন্তার অনুসারী ছিলেন। তাঁর সামর্থ্য, যোগ্যতা, ত্যাগ-তিতিক্ষা ছাত্রজীবনে সুবিদিত ছিল। তিনি ১৯৬২ সালে বাঙালির জাতি-রাষ্ট্র স্বাধীন অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রাম করার লক্ষ্যে সিরাজুল আলম খান ও আবদুর রাজ্জাকের সঙ্গে নিউক্লিয়াস গঠন করেছিলেন। কাজী আরেফের রোমাঞ্চকর রাজনৈতিক জীবনের শুরু এখান থেকেই। মুক্তিযুদ্ধকালে তিনি ব্যারাকপুর সেক্টর-প্রধান তোফায়েল আহমেদের সঙ্গে বিএলএফের গোয়েন্দা-প্রধান হিসেবে কাজ করতেন। মৃত্যুকালে তিনি জাসদের কার্যকরী সভাপতি ছিলেন। তিনি ছিলেন স্বল্পভাষী, ধীর-স্থির ও দূরদর্শী। ব্যক্তিগত প্রচার-অভিলাষ ও আকাক্সক্ষা থেকেও সংগঠনের ওপর বেশি গুরুত্ব দিতেন। নিউক্লিয়াসের সিদ্ধান্ত অনুযায়ী স্বাধীন পূর্ব বাংলা বিপ্লবী পরিষদ গঠন করা হয়, পরে যার নাম হয় বাংলাদেশ লিবারেশন ফোর্স (বিএলএফ), যুদ্ধকালীন নাম হয় মুজিববাহিনী।

মহান মুক্তিযুদ্ধের বীর সেনা কাজী আরেফ আহমদকে ১৯৯৯ সালের ১৬ ফেব্রুয়ারি কুষ্টিয়ায় প্রকাশ্য জনসভায় এক সন্ত্রাসী চক্র গুলি করে হত্যা করে। জেলা জাসদের শীর্ষ কয়েকজন নেতাও সেদিন নিহত হন। এ হত্যার বিচার হয়েছে, প্রকাশ্যভাবে যারা এ হত্যাকা- চালিয়েছে তাদের বিচার হয়েছে, পলাতকরা ছাড়া সবার দ- কার্যকর হয়েছে। তবে পেছন থেকে যারা এ হত্যাকা- সংঘটনে কলকাঠি নেড়েছে, তারা ধরাছোঁয়ার বাইরে রয়েছে। তারা চিহ্নিত হলে দেশবাসী হয়তো স্বস্তি পেত। সেদিনের ঘটনার প্রত্যক্ষ সাক্ষী মঞ্চে উপস্থিত তৎকালীন ছাত্রনেতা কারশেদ আলম আজও জীবিত। ঘটনার অপরাধী চক্র তাঁর নামে অন্য একটি হত্যা মামলা দিয়ে বিভিন্নভাবে নাজেহাল করে চলেছে, যা এখন কুষ্টিয়া আদালতে বিদ্যমান।

মহান মুক্তিসংগ্রাম তিল তিল করে গড়ে তোলার জন্য কাজী আরেফ অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের অংশীদার। যেসব গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত প্রাক-সশস্ত্র সংগ্রাম পর্বে আমাদের মুক্তিসংগ্রামকে গতিদান করেছিল এবং যেসব সিদ্ধান্তে কাজী আরেফের প্রত্যক্ষ ভূমিকা ছিল, সেগুলো হলো- ১. ১৯৬৬ সালের ছয় দফার কর্মসূচি ও বঙ্গবন্ধুর নেতৃত্বের প্রতি আস্থা অর্পণ। ২. আগরতলা ষড়যন্ত্র মামলা থেকে বঙ্গবন্ধুর নিঃশর্ত মুক্তির দাবিতে অটল থাকা। ৩. সুসজ্জিত জয় বাংলা বাহিনী গঠন ও ৭ জুন, ১৯৭০ জয় বাংলা বাহিনীর কুচকাওয়াজ। ৪. দেশব্যাপী জয় বাংলা স্লোগানের প্রচার। ৫. স্বাধীন বাংলাদেশের পতাকা, সবুজ জমিনে লাল সূর্যের মাঝে সোনালি বাংলাদেশের মানচিত্র চূড়ান্ত করা, যা ২ মার্চ ঐতিহাসিক বটতলায় উত্তোলন করা হয় এবং ২৩ মার্চ আনুষ্ঠানিকভাবে উত্তোলন করা হয়। ৬. কলেজ-বিশ্ববিদ্যালয়ে উন্মুক্ত পরিবেশে সামরিক প্রশিক্ষণ দেওয়া হয়। ৭. ’৭১-এর মার্চজুড়েই সামরিক সরঞ্জাম সংগ্রহ ও প্রতিরোধ যুদ্ধের জন্য প্রস্তুত হওয়া।  মহান মুক্তিযুদ্ধে কাজী আরেফের অবদান যেমন উজ্জ্বল একইভাবে উজ্জ্বল মুক্তিযুদ্ধের চেতনা পুনঃ প্রতিষ্ঠার রাজনীতি সচল করায়।

১৯৭৫-এ বঙ্গবন্ধু হত্যার পর অনেকেই মুক্তিযুদ্ধের চেতনা বিসর্জন দিয়েছিলেন, অনেকে মুক্তিযোদ্ধা হিসেবে পরিচয় দিতেও সংকোচবোধ করতেন। ১৯৯২ সালে গণআদালতে গোলাম আযমের বিচারের পর পরিস্থিতির পরিবর্তন হতে শুরু করে। মুক্তিযোদ্ধারা তাদের শক্তি সম্পর্কে আস্থা খুঁজে পায়।

 

১৯৯১ সালের ২৯ ডিসেম্বর গোলাম আযমকে প্রকাশ্যে জামায়াতের আমির করার পর মুক্তিযুদ্ধের পক্ষের সবার পিঠ দেয়ালে ঠেকে যায়, সবার মধ্যে গভীর ক্ষোভ ও প্রতিক্রিয়ার জন্ম হয়। কাজী আরেফ আহমদ ১৯৯২ সালের ৯ জানুয়ারি অনেকের সহযোগিতা নিয়ে সব রাজনৈতিক দল, বুদ্ধিজীবী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, মুক্তিযোদ্ধা সংগঠন, সেক্টর কমান্ডারস ফোরাম ও সামাজিক সংগঠনের এক সভা আহ্বান করেন যেখানে ‘মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন কমিটি’ গঠন করা হয়। একই সময়ে কর্নেল নূরুজ্জামানের উদ্যোগে শহীদজননী জাহানারা ইমামের নেতৃত্বে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি গঠন করা হয়। ’৯২-এর ১১ জানুয়ারি উভয় কমিটি জাহানারা ইমামের নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে ২৬ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে গণআদালতে গোলাম আযমের বিচার অনুষ্ঠানের ঘোষণা দেওয়া হয়। গণআদালতে গোলাম আযমের বিচারের পর এ আন্দোলনে যে গতি সঞ্চার হয় তা নবম জাতীয় সংসদে সিদ্ধান্ত প্রস্তাবে পরিণতি লাভ করে।

আজকের বাংলাদেশের বর্তমান রাজনৈতিক ক্রান্তিকালে রাজনীতির ভূমিকা নির্ধারণে একজন কাজী আরেফের অভাব বাংলাদেশের প্রগতিশীল রাজনৈতিক কর্মীরা অনুভব করেন। তাঁরই প্রদর্শিত পথে জঙ্গিবাদ, সাম্প্রদায়িক শক্তি, আর মুক্তিযুদ্ধে পরাজিত শক্তিকে মোকাবিলা করার যুদ্ধে আজও লড়াই -সংগ্রাম অব্যাহত ধারায় চলছে।

সর্বশেষ খবর