সোমবার, ২৭ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

না বুঝে ফেসবুকে লাইক কিংবা শেয়ার নয়

সৈয়দ নুরুর রহমান

না বুঝে ফেসবুকে লাইক কিংবা শেয়ার নয়

সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো গুজব বা আতঙ্ক সৃষ্টিকারী পোস্টে না বুঝে লাইক কিংবা শেয়ার না করাই ভালো। বিশেষ করে ফেসবুকে যে কোনো পোস্টে লাইক দেওয়ার সহজাত প্রবণতা রয়েছে আমাদের। আর এতে করে মনের অজান্তেই আমরা বড় ধরনের বিপদ ডেকে আনতে পারি। এ বিপদ যেমন ব্যক্তি পর্যায়ে আসতে পারে তেমনি আবার কথিত গুজব যদি ভাইরাল হয়ে যায় তবে তা সমাজ জীবনে ভয়াবহ অরাজকতা সৃষ্টি করতে পারে। গুজব ছড়ানোর নতুন মাধ্যম হিসেবে ফেসবুক ইতিমধ্যে বেশ আলোচিত। আধুনিক এই তথ্যপ্রযুক্তি ভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে আমাদের প্রয়োজনীয় শিক্ষা ও দক্ষতা নেই বললেই চলে। যার ফলে দেশে প্রায়শই ঘটছে বিপর্যয়।

অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশে ঘাপটি দিয়ে পড়ে থাকা একটি স্বার্থান্বেষী মহল ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিনিয়ত সাম্প্রদায়িকতার বীজ বুনছে। এই অপশক্তি মানবিক বোধের বদলে তৈরি করছে চরম অসহিষ্ণুতার সংস্কৃতি। দেশকে ঠেলে দিচ্ছে মারাত্মক পরিণতির দিকে।

যারা রাজনৈতিক, ধর্মীয় বা অন্য কোনো কারণে উদ্দেশ্যমূলকভাবে গুজব ছড়ায় তারা জেনে শুনেই এটা করেন। স্বার্থান্বেষী মহলটি কখনো ধর্মীয় উত্তেজনা ছড়াতে, কখনো রাজনৈতিক অস্থিরতা সৃষ্টি করতে কখনোবা সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করতে নানা ধরনের গুজব তৈরি করে। আর অধিকাংশ সময়ই সাধারণ ফেসবুক ব্যবহারকারী না বুঝে তাদের ফাঁদে পা দিয়ে গুজব ছড়াতে ভূমিকা রাখে। এ কারণে গুজব সৃষ্টিকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনার জন্য বর্তমান সময়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার রোধে দেশে নতুন আইন পর্যন্ত করতে হয়েছে।

ইতিপূর্বে ফেসবুক গুজবে ভোলার বোরহানউদ্দিনের বিয়োগান্তক ঘটনা আমাদের আজও তাড়িত করে। বোরহানউদ্দিনে একটি কথিত ফেসবুক পোস্টকে কেন্দ্র করে সংঘর্ষে চারজন নিরীহ মানুষ প্রাণ হারিয়েছে। হিন্দুদের বাড়িঘরে নির্বিচারে হামলা হয়েছে। অথচ যে ব্যক্তির ফেসবুক অ্যাকাউন্টে ধর্ম অবমাননা করা হয়েছে বলে দাবি করা হয়, তার ফেসবুক আইডি হ্যাক হয়েছে আগেই। আর ওই হ্যাকড আইডি থেকে পরিকল্পিতভাবে ধর্মীয় অবমাননার স্ক্রিনশট ছড়িয়ে দেওয়া হয়েছে। এই গুজব ছড়ানোর পিছনে কোনো ব্যক্তি বা গোষ্ঠীর স্বার্থ আছে। তাদের টার্গেট ছিল ধর্মীয় উন্মাদনা ছড়িয়ে হিন্দু সম্প্রদায়ের ওপর আক্রমণ ও পরিস্থিতি ঘোলা করা।

এ ছাড়া ফেসবুকের মতো সামাজিক মাধ্যমে ধর্ম অবমাননার গুজব রটিয়ে দেশের বিভিন্ন এলাকায় আরও সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটেছে। কক্সবাজারের রামুর বৌদ্ধ মন্দির, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর, রংপুরের ঠাকুরপাড়ায় হিন্দু সম্প্রদায় এবং গাইবান্ধার সাঁওতাল পল্লীতে পরিকল্পিত ভয়াবহ সাম্প্রদায়িক হামলা সংঘটিত হয়েছে ফেসবুক গুজবে। সাম্প্রদায়িক হামলা দেশের প্রচলিত আইনে ফৌজদারি অপরাধ। এসব হামলার পর হাজার হাজার অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামি করে একাধিক মামলা করা হয়েছে। রামুর ঘটনায় ৭টি মামলায় অজ্ঞাতনামা প্রায় ১৫ হাজার মানুষকে আসামি করা হয়। চার্জশিট দেওয়া হয় ৩৮৪ জনের বিরুদ্ধে। গত বছর ছেলে ধরার গুজবও এই ফেসবুকের মাধ্যমেই ছড়ানো হয়। পদ্মা সেতুতে শিশুর রক্ত আর মাথা লাগার ওই গুজব শুধু ফেসবুকেই সীমাবদ্ধ থাকেনি, মানুষের মুখে মুখেও ছড়িয়ে পড়ে। আর তার পরিণতি হয় ভয়াবহ। ছেলেধরা সন্দেহে অনেককেই জীবন দিতে হয় গণপিটুনিতে। এ গণপিটুনিতে মৃত্যুর অনেক ঘটনার মধ্যে একটি হৃদয় বিদারক ঘটনা দেশব্যাপী তুমুল আলোচনার ঝড় তোলে। ২০১৯ সালের ২০ জুলাই রাজধানীর উত্তর বাড্ডায় মেয়েকে ভর্তি করানোর তথ্য জানতে স্থানীয় একটি স্কুলে যান তাসলিমা বেগম রেনু (৪০) নামে এক সাধারণ গৃহবধূ। এ সময় তাকে ছেলেধরা সন্দেহে প্রধান শিক্ষকের রুম থেকে টেনে বের করে গণপিটুনি দিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় অনেকের নামে হত্যা মামলা দায়ের করা হয়।

পরে গুজব ছড়ানো ও গণপিটুনির ঘটনার পুনরাবৃত্তি রোধে সামাজিক যোগাযোগ মাধ্যমে যে কোনো ধরনের অডিও, ভিডিও, খুদে বার্তা যা গুজব সৃষ্টি বা গণপিটুনিতে মানুষকে উত্তেজিত করতে পারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে তা বন্ধে ব্যবস্থা গ্রহণ এবং যে দুষ্কৃতকারীরা এ কাজে জড়িত তাদের চিহ্নিত করে উপযুক্ত ব্যবস্থা নেওয়াসহ পাঁচ দফা নির্দেশনা প্রদান করে হাই কোর্ট। হাই কোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ নির্দেশনা দেন। সাম্প্রতিক সময়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা, চিকিৎসা নিয়ে গুজব ছড়ানোর অপরাধে পুলিশ ও র‌্যাব বেশ কয়েকজনকে গ্রেফতার করেছে।

চট্টগ্রামে গুজব ছড়ানোর অভিযোগে ইফতেখার মোহাম্মদ আদনান নামের এক চিকিৎসক গ্রেফতার হন। তিনি চট্টগ্রাম মহানগর যুবদলের স্বাস্থ্যবিষয়ক সম্পাদক। গুজব ছড়ানোর দায়ে। তার বিরুদ্ধে মামলা হয়। ফেসবুকে ভিডিও বার্তার মাধ্যমে চট্টগ্রামের হালিশহর এলাকার চার শিক্ষার্থী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এ গুজব ছড়ানোর অভিযোগে চট্টগ্রামের কাজীর দেউড়ি এলাকা থেকে কামরুল হাসান নামে এক ব্যক্তিকে গ্রেফতার করে র‌্যাব। কিছু গুজব আছে মানুষ না জেনে এবং না বুঝেই ছড়ায়। আর কিছু গুজব আছে উদ্দেশ্যমূলকভাবে ছড়ানো হয়। উদ্দেশ্যমূলক গুজবের পিছনে রাজনৈতিক, ধর্মীয়, গোষ্ঠীগত বা ব্যক্তিগত স্বার্থ জড়িত থাকে। তাই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিপক্ষের গুজব ছড়ানো রুখতে আইনের কঠোর প্রয়োগ আর সচেতনতামূলক প্রচার-প্রচারণা অনেকগুণ বাড়াতে হবে।

লেখক : সাবেক সাধারণ সম্পাদক, কুমিল্লা জেলা আইনজীবী সমিতি ও কুমিল্লা প্রেস ক্লাব।

সর্বশেষ খবর