সোমবার, ৪ মে, ২০২০ ০০:০০ টা

রমজানে রোজাদারদের গোনাহ মাফ করা হয়

যুবায়ের আহমাদ

রমজানে রোজাদারদের গোনাহ মাফ করা হয়

রমজানের মূল সাধনা হলো রোজা। পবিত্র কোরআনে আল্লাহ বলেন, ‘হে ইমানদারগণ, তোমাদের ওপর রোজা ফরজ করা হলো, যেমনভাবে তোমাদের পূর্ববর্তীদের ওপর ফরজ করা হয়েছিল, যেন তোমরা মুত্তাকি হতে পার।’ সূরা বাকারা : ১৮৩। আল্লাহ রোজা ফরজ করেছেন বান্দার কল্যাণের জন্যই। বান্দাকে অনেক পুরস্কার লাভের সুযোগ করে দিয়েছেন রোজার মাধ্যমে। রোজাদারের জন্য অন্যতম বড় পুরস্কার হলো আল্লাহর ক্ষমা। রোজাদার যখন নিজেকে পানাহার, স্ত্রী সহবাস ও সব ধরনের পাপ কাজ থেকে বিরত রাখার মজবুত নিয়ত করে রোজা শুরু করেন, আল্লাহ তখন তাকে ক্ষমার মহাপুরস্কারে ধন্য করেন। ক্ষমা করে দেন অতীতের সব গুনাহ। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘যে ব্যক্তি ইমান ও সওয়াবের আশায় রমজানের রোজা রাখে আল্লাহ তার অতীতের সব গুনাহ মাফ করে দেন।’ বুখারি ও মুসলিম।

রোজাদার হাশরের মাঠে রোজার সুপারিশপ্রাপ্ত হবেন। হজরত আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,  রোজা ও কোরআন উভয়ই বান্দার জন্য সুপারিশ করবে। রোজা আরজ করবে, হে আল্লাহ, আমি তাকে দিনের বেলা খাওয়া  ও পান করা থেকে বিরত রেখেছি, আপনি তার জন্য আমার সুপারিশ কবুল করুন! কোরআন বলবে হে আল্লাহ, আমি তাকে রাতের ঘুম থেকে বিরত রেখেছি, আমার সুপারিশ কবুল করুন! উভয়ের সুপারিশই কবুল করা হবে। মুসনাদে আহমাদ। রোজা জাহান্নাম থেকে বাঁচার ঢাল। অর্থাৎ ঢাল যেমন কোনো লোককে আঘাত থেকে রক্ষা করে তেমনি রোজাও মানুষকে জাহান্নাম থেকে রক্ষা করে। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘রোজা হলো ঢাল ও জাহান্নামের আগুন থেকে বাঁচার মজবুত দুর্গ।’ মুসনাদে আহমাদ।

রোজা তো আল্লাহর সঙ্গে বান্দার প্রেম। রোজা রাখার কারণে রোজাদারের মুখে যে গন্ধ হয় তা আল্লাহ গ্রহণ করেন। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘রোজা ব্যতীত আদমসন্তানের প্রতিটি কাজই তার নিজের জন্য, কিন্তু রোজা আমার জন্য। আমিই এর প্রতিদান দেব। রোজা ঢালস্বরূপ। রোজা রেখে কেউ যেন অশ্লীলতায় লিপ্ত না হয় এবং ঝগড়া না করে। যদি কেউ তাকে গালি দেয় অথবা তার সঙ্গে ঝগড়া করে তাহলে সে যেন বলে, ‘আমি রোজাদার’। যার হাতে মুহাম্মাদের প্রাণ তার শপথ, অবশ্যই (রোজার ফলে সৃষ্ট) রোজাদারের মুখের গন্ধ আল্লাহর কাছে মিশকের চেয়েও সুগন্ধিময়।’ বুখারি।

রোজার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টিই কেবল চেয়ে থাকেন মুমিনরা। আল্লাহও মুমিনদের এ ভালোবাসাকে কবুল করে নিয়ে জান্নাতি প্রতিদান দিয়ে তাদের জীবনকে কানায় কানায় পূর্ণ করে দেন।

লেখক : জাতীয় পুরস্কারপ্রাপ্ত কারি ও খতিব, বাইতুশ শফীক মসজিদ, বোর্ড বাজার, গাজীপুর।

সর্বশেষ খবর