বৃহস্পতিবার, ৭ মে, ২০২০ ০০:০০ টা
সাম্প্রতিক

করোনার পরাজয় এবং আমরা

প্রণব মজুমদার

করোনাভাইরাস আতঙ্কে আজ বিশ্বের অনেক দেশ। আমরা তার চেয়ে বেশি আতঙ্কে রয়েছি! এর কারণ আমাদের অশিক্ষা, ধর্মান্ধতা ও অসচেতনতা। যথাসময়ে সিদ্ধান্ত না নিতে পারা, হঠকারী সিদ্ধান্ত, একরোখা মনোভাব এবং লোভ ও দুর্নীতি এ আতঙ্কের মূল কারণ।

ভয় না করলেই মৃত্যু দূরে সরে যায়! আমরা একাত্তরে ভয় পাইনি! চুয়াত্তরে পাইনি, পাইনি নব্বইয়ে। সেটা হোক রাজনৈতিক কিংবা স্বাস্থ্যগত। আমরা সাংবাদিকরা ঝুঁকি সামনে রেখে ভয়কে দূরে সরিয়ে দিচ্ছি। ভয়কে জয় করে সংবাদ উৎপাদন কাজে নিয়োজিত রয়েছি। ঘরে থেকে এই যে সংবাদগুলো ২৪ ঘণ্টা আপনারা পাচ্ছেন তা তো নির্ভীক সাংবাদিক কর্মীদের কার্যক্রমেরই ফল।

নিরাপদে থাকার জন্য একান্ত প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যাওয়ার কথা চিকিৎসক ও সরকারের সংশ্লিষ্ট দফতরগুলো বলছে। কিন্তু আমরা অনেকেই তা মানছি না। ফলে সংক্রমিত করোনা জীবাণুর বিস্তার ঘটছে মহামারী আকারে! মনে রাখতে হবে, আমরাই এ সংকটের সমাধান দিতে পারি। জীবন আগে। বেঁচে থাকার পর তো ধর্মীয় আচার। অথচ দৃশ্যমান বাস্তবতা বিপরীত। স্বাগত জানাচ্ছি আসন্ন সর্বনাশ! সংকট মুক্তির জন্য প্রয়োজন ধৈর্য ও সংযমের। ‘ভাল্লাগে না ভাল্লাগে না’ প্যাঁচাল ও গান করলে কি সংকট মোচন হয়?

ঘরে সময় কাটানোর অনেক কাজ রয়েছে। একবার কি আমরা ভেবে দেখছি, মহাদুর্যোগময় এই সময়ে দেশে পানি, বিদ্যুৎ, ইন্টারনেটসহ প্রায় সেবা উত্তমরূপে অব্যাহত রেখেছে সরকারের নিয়োজিত দফতরগুলো! সংকট উত্তরণে বিভিন্ন প্রণোদনা ঘোষণা ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস পরিশ্রম ও কার্যক্রমের ত্রুটি নেই। দুর্ভাগ্য যে, এত মন্ত্রী, সচিব, প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী থাকতে উনাকেই সিদ্ধান্ত নিতে হয়! অথচ আমরা কি বর্বর, অমানবিক, অনৈতিক ও নির্বোধ জনগণ এই দুর্যোগ ও সংকটে হানাহানি করি, খুন করি, অন্যের জমি দখল করি। অন্যের হক মারি। অতি মুনাফা করি, চাল চুরি করি এবং কল্যাণের জন্য উপদেশ-অনুরোধকে অমান্য করছি। লকডাউন মানি না! স্বাস্থ্যবিধি অবজ্ঞা করছি। আমাদের সমস্যার সমাধানে আমরাই প্রতিবন্ধক!

তথ্যপ্রযুক্তির অগ্রসরমান উন্নয়নে ঘরে বসে সময় কাটানোর কত পথ খোলা! ফেসবুক, ইনস্ট্রাগ্রাম, হোয়াটসঅ্যাপ, ইমো, ভাইডার, টুইটার, ইউটিউব, ইমেইলসহ বিনোদনের কত মাধ্যম! ঘরে থেকে বই পড়া, ছবি দেখা, লেখালেখি করা, লুডু, দাবা ও ক্যারাম খেলা, প্রিয়জনের সঙ্গে কথা বলা, ঘর পরিষ্কার ও গোছানো এবং রান্না করা কত কী করা যায়! মনে রাখতে হবে, আমরা সবাই কমবেশি উৎপাদনশীল! সব বিষয় ইতিবাচক দৃষ্টিকোণ থেকে ভাবলে সমস্যার বেশির ভাগ সমাধান এমনিতেই হয়ে যায়।

করোনার ভয় সবারই আছে! ভেঙে পড়লে চলবে না। হতাশাগ্রস্ত হয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে নেতিবাচক পোস্ট দিলে তো সাহস নষ্ট হয়ে যায়! আগেও এ ধরনের জীবাণু দেশে প্রবেশ করছে! তবে এত ভয়াবহ জীবাণু অবশ্য ছিল না। এ রকম রোগজীবাণু সামনে আরও আসবে। এর প্রতিরোধ আমাদেরই করতে হবে! ‘হারজিত চিরদিন থাকবে তবুও এগিয়ে যেতে হবে। বাধাবিঘ্ন না পেরিয়ে বড় হয়েছে কে কবে?’ একদম সত্য কথা। রোগ আছে। থাকবে! এর প্রতিকারও রয়েছে। চিকিৎসাশাস্ত্রে বলে Prevention is better than cure. রোগ প্রতিরোধ করাই মূল কথা। ভয়ের কিছু নেই। করোনার চিকিৎসা আমাদের দেশেও রয়েছে! এ জীবাণু প্রতিরোধে ঘরে থাকার ইতিবাচক সুফল রয়েছে! বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংশ্লিষ্ট মুখপাত্ররাও তাই বলছেন।

আশার কথা, সমৃদ্ধ জাপান এরই মধ্যে করোনা জীবাণু ধ্বংসকারী প্রতিষেধক বের করে ফেলেছে! আভিগান নামের সেই ওষুধটি দেশের বড় দুটি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান উৎপাদন শুরু করেছে। মাত্র ১০ কোটি জনসংখ্যার চীনসংলগ্ন দেশ ভিয়েতনামে করোনা জীবাণুতে আক্রান্ত হয়ে এখন অবধি কেউ মারা যায়নি। শুধু স্বাস্থ্যবিধি মেনে এবং চিকিৎসায় দ্রুত সিদ্ধান্ত গ্রহণে তা সম্ভবপর করতে সক্ষম হয়েছে ভিয়েতনাম। এটা আমাদের জন্য শিক্ষা হতে পারে। করোনাভাইরাস নির্ণয়ে দেশের বিজ্ঞানী ড. বিজন শীলের উদ্ভাবিত গণস্বাস্থ্য কেন্দ্রের কিটের বাজারজাত অবশেষে শুরু হয়েছে। এ ছাড়া করোনা জীবাণু ধ্বংস করে এমন হোমিওপ্যাথি ওষুধ রয়েছে। আর্সেনিক অ্যালবাম ৩০ নামের এ ওষুধটি খুব কার্যকর বলে দেশের হোমিওপ্যাথিক চিকিৎসক ও বিশেষজ্ঞরা জানিয়েছেন। ঘরে থেকেই গলায় গরম তরল জল, আদা চা, লবঙ্গ, লেবু পানি গ্রহণের ব্যবস্থা নিলে করোনা জীবাণু ফুসফুসে প্রবেশ করতে পারে না।

‘পরিষ্কার-পরিচ্ছন্নতা ইমানের অঙ্গ’ এটা যেমন সত্য, তেমনি যে কোনো ধরনের জীবাণু প্রতিরোধে পরিষ্কার থাকা আমাদের সুরক্ষা দেয়- তা আমরা এবারও জেনেছি।

আসুন, আমরা সবাই পরস্পরের বন্ধু হই। মানবিক হই। হানাহানি, চুরি, ঠকানো, শত্রুতা ও ষড়যন্ত্রের বেড়াজাল ছিন্ন করি। চলমান বৈশ্বিক জীবাণু প্রতিরোধ মোকাবিলায় সরকারসহ বিশেষজ্ঞদের দেওয়া পরামর্শ মেনে চলি! না জেনে জনহিতকর নয় এমন গুজব ছড়িয়ে জনগণকে আতঙ্কের মধ্যে না ফেলি। জয় আমাদের সুনিশ্চিত!

‘আর নয় করোনার ভয়

প্রতিরোধে করব একে জয়।

 

                লেখক : সাহিত্যিক, সাংবাদিক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর