বৃহস্পতিবার, ৭ মে, ২০২০ ০০:০০ টা
ভেষজ

হরীতকী ও বহেড়া

হরীতকী ফলটি তিক্ত স্বাদযুক্ত যা আমাদের বাতা নামক সারবস্তু তথা মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্রের কার্যাবলি নিয়ন্ত্রণ ও ভারসাম্য রক্ষা করে। তাই মস্তিষ্ক ও স্নায়বিক কোনো রোগে হরীতকী খুবই কার্যকর। হরীতকী রেচক, সংকোচক, পিচ্ছিলকারক, পরজীবীনাশক, মাংসপেশির সংকোচন প্রতিরোধক ও স্নায়বিক দুর্বলতা প্রতিরোধী গুণসম্পন্ন। তাই দীর্ঘকালীন কোষ্ঠকাঠিন্য, স্নায়বিক দুর্বলতা, উদ্বিগ্নতা ও অল্পতেই হৃদকম্পন বেড়ে যাওয়ার চিকিৎসায় হরীতকী ব্যবহৃত হয়। ত্রিফলার তিনটি ফলের মধ্যে হরীতকী সর্বশ্রেষ্ঠ রেচক এবং দ্রব্যগুণেও সর্বশ্রেষ্ঠ।

বহেড়া : বহেড়া কষায় স্বাদযুক্ত ফল। এটা ‘কাফা’ নামক সারবস্তুর ভারসাম্য রক্ষায় খুবই কার্যকর। বহেড়া সংকোচক, টনিক, হজমশক্তি বৃদ্ধিকারক ও মাংসপেশির সংকোচন প্রতিরোধক গুণসম্পন্ন। বহেড়া দেহের প্রধান জীবনীশক্তি শ্লেষ্মা তথা রসকে বিশুদ্ধ করে এবং এর ভারসাম্য রক্ষা করে। তাই বহেড়া হাঁপানি, অ্যালার্জি, ব্রংকাইটিস ও কাশির ক্ষেত্রে খুবই কার্যকর।

দেহ রোগাক্রান্ত হওয়ার কারণ

প্রাচীনকালে চিকিৎসাশাস্ত্রে একটি কথা প্রচলিত ছিল যে, হজমশক্তি ভালো হলে ভালো রক্ত তৈরি হয়। আর আয়ুর্বেদশাস্ত্রে বলা হয়, হজমশক্তির দুর্বলতা তথা আন্ত্রিক দুর্বলতাই দেহে রোগ সৃষ্টির প্রধান কারণ। এই প্রাচীন তথ্যের ওপর ভিত্তি করেই বিশ্বের অনেক গবেষণা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় রোগ সৃষ্টির মূল কারণ অনুসন্ধানে অসংখ্য গবেষণাকর্ম পরিচালনা করে। সব গবেষণার ফলাফলের ওপর ভিত্তি করে গবেষকরা এ সিদ্ধান্তে উপনীত হন যে, কোষ্ঠকাঠিন্য, হজমশক্তির দুর্বলতা ও আন্ত্রিক দুর্বলতাই দেহে রোগ সৃষ্টির প্রধান কারণ। আমরা যেসব খাবার ও পানীয় গ্রহণ করি আমাদের শরীর সেসব খাদ্য ও পানীয় থেকে প্রয়োজনীয় শক্তি উৎপন্ন করে।           

                ডা. আলমগীর মতি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর