সোমবার, ১৫ জুন, ২০২০ ০০:০০ টা

উপদেশ নয় অনুরোধ...

শেখ আবদুস ছালাম

কভিড-১৯ এক আতঙ্কের নাম, এক মহামারীর নাম। কভিড-১৯ এক উত্তাল সাগর যার বুকে অসংখ্য ঢেউ একটির পর একটি আসতেই থাকবে। শক্তিশালী এ ঢেউয়ে ভেঙে পড়েছে, দুর্বল হয়েছে সারা বিশ্বের অর্থব্যবস্থা। আগামী দু-এক বছরের মধ্যে এ অবস্থা থেকে উত্তরণ হওয়া যাবে কিনা তা একমাত্র আল্লাহপাকই জানেন। দিন দিন দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল, দেশে গত কয়েক দিন ধরেই করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হচ্ছে দিনে দুই হাজারের অধিক। গোটা বিশ্বের মতো, বাংলাদেশের অর্থনীতি মহাসংকটজনক পরিস্থিতির মুখোমুখি দাঁড়িয়ে। বিশেষজ্ঞদের মত ও আমাদের পর্যবেক্ষণ এ সংকটকালে কর্ম হারাবে অসংখ্য মানুষ। ‘করোনা প্রাদুর্ভাবে চাকরি হারাতে পারে ২২ লাখ মানুষ!’ তথ্যসূত্র : দৈনিক বাংলাদেশ প্রতিদিন, ৫ জুন, ২০২০।

২২ লাখ মানুষ! কতগুলো পরিবার? এ সম্ভাব্য কর্মহীন মানুষেরা কি সরকারি চাকরিজীবী? না মোটেই তা নয়। এসব মানুষ সবাই বেসরকারি বিভিন্ন কোম্পানিতে চাকরি করে এবং এর সবচেয়ে বড় অংশ চাকরি করে রপ্তানিমুখী শিল্প গার্মেন্ট ফ্যাক্টরিগুলোতে। আবার আমার এলাকার এ যে তাঁতশিল্প, যাতে জড়িত লাখ লাখ মানুষ, সেই ব্যবসায়ে মন্দা। বেচাকেনা না থাকলে উৎপাদন করে কী করবে? শ্রমিককেই বা কী করে মজুরি দেবে? দোকানপাট বন্ধ, স্কুল-কলেজ বন্ধ এক কথায় প্রত্যেকের ভীষণ খারাপ সময় যাচ্ছে। এমন অস্থির সময়ে আমি একজন তাঁতশিল্পের ব্যবসায়ী হিসেবে, একজন গার্মেন্ট ব্যবসায়ী হিসেবে, সচেতন নাগরিক হিসেবে, সর্বোপরি আল্লাহর গোলাম হিসেবে মানুষের প্রতি মানবিক দায়বদ্ধতার জায়গা থেকে কিছু অনুরোধ করব।

১. যত যাই বিপদ আসুক না কেন প্রথম কথাই ভরসা রাখুন আল্লাহর ওপর। পবিত্র কোরআনে এসেছে ‘তোমাদের পালনকর্তা বলেন, তোমরা আমাকে ডাক, আমি সাড়া দেব’ (সূরা আল মুমিন-৬০)। অন্যত্র আল্লাহ বলেন, ‘তোমরা নিরাশ হইও না এবং দুঃখ কর না। যদি তোমরা মুমিন হও তবে তোমরাই জয়ী হবে’ (সূরা আলে ইমরান-১৩৯)। ২. মিতব্যয়ী না বরং ব্যয় সংকোচন করুন, অবাঞ্ছিত, অতিরিক্ত খরচ করবেন না। তিনবেলা ডাল-ভাত খাবার চিন্তা করুন। আগে যেখানে মাছ মাংস প্রতিদিন খেতেন তা কমিয়ে আনুন। সপ্তাহে একদিন খান। ছোট সন্তানরা বুঝতে না চাইলে তাদের পরিস্থিতি বোঝান। ৩. কোনো কাজ ছোট নয় : কাজ হারিয়েছেন, আজ অন্য কাজ পেয়েছেন। হোক তা ছোট, হোক তাতে বেতন কম, তাতেই লেগে পড়ুন। মনে রাখবেন কোনো কাজ ছোট নয়, কাজকে বড় করে দেখুন, আপনি টিকে থাকবেন, নইলে ছিটকে পড়বেন।

৪. এবার একটা বাস্তব ঘটনা বলব, যা হচ্ছে আমাদের চারপাশে। একটি কোম্পানিতে এই করোনা পরিস্থিতিতে ম্যানেজমেন্ট সিদ্ধান্ত নিল ২৫ শতাংশ লোককে আর রাখবে না কোম্পানি। কোম্পানি আর পারছে না এত লোকের ব্যয় নির্বাহ করতে। সে অনুযায়ী একটা লিস্টও বের হলো এইচআর থেকে, তাতে দেখা গেল অমুক অমুক থাকছেন না। এবার দেখুন, যে ৭৫ শতাংশ লোক থাকছে তারা এইচ আরকে আবেদন করল, এই যে, আমাদের যে ভাইদের চাকরি গেল তাদেরও রাখুন আমাদেরও রাখুন, কোম্পানির ব্যয় কমানো দিয়ে তো কথা। মোটের, ওপর আমাদের সবার বেতন ২৫ শতাংশ কমিয়ে দিন। আহ, কী দারুণ প্রস্তাবনা। আহারে মাস গেলে খাব কী! কোথায় যাব! কার কাছে আবার চাকরি চাইব। ভাবুন তো সেই ভাইকে, সেই পরিবারকে কতটা উপকার করলেন। এজন্যই বলতে চাই, একা একা কোনো দিন ভালো থাকতে পারবেন না। যদি আপনার পাশের ভাই ভালো না থাকে। ৫. করোনার এ সময়ে অনেক দেশ আর সে দেশে রাখছে না আমাদের রেমিট্যান্সযোদ্ধা ভাই বোনদের। তাই সরকারকে বাধ্য হয়ে সেখান থেকে নিয়ে আসতে হচ্ছে তাদের। যারা সেখান থেকে প্রচুর বৈদেশিক মুদ্রা পাঠাতেন আমাদের দেশে। তারা একে তো সেই মুদ্রা পাঠাতে পারবেন না, অন্যদিকে তারা দেশে এসে বেকার হয়ে যাবেন। এ পরিস্থিতিতে প্রবাসী ভাইয়েরা দেশে এসে যে কাজ পাবেন তাই করেন, প্রবাসে গিয়েও তো কাজ করেছেন। দেশেও তাই করেন। দুটো ডাল-ভাত খেয়ে যেন বাঁচতে পারি আমরা। ৬. চায়ের দোকানে দোকানে আড্ডা মেরে, টেলিভিশন দেখে, চা-বিড়ি পান করে কি সময় নষ্ট করছেন। আফসোস, এখনো যদি বুঝ না আসে, এ বিপদের দিনগুলোতেও যদি আগের মতোই থাকেন, জেনে রাখুন আপনি নিজেই আপনার ধ্বংস ডেকে আনছেন। ৭. বিলাসজাত সামগ্রী ক্রয় করা বাদ দিন। দামি ঘড়ি, জুতা, জামা টিভি ফ্রিজ ক্রয় পরিহার করুন। ৮. কাছের রাস্তা ১০ মিনিট হাঁটলেই হচ্ছে, সেই রাস্তা কেন রিকশায় চড়ছি, হেঁটে যাই না কেন! হাঁটলে শরীরও ভালো থাকবে, অযথা ব্যয় হবে না। ৯. একটা ম্যাচের কাঠি বাঁচাতে গ্যাসের চুলা জ্বালিয়ে রাখবেন না ঘণ্টার পর ঘণ্টা। পানির ট্যাপ ছেড়ে রাখবেন না। টাকাও বাঁচবে, দুর্ঘটনাও হবে না। ১০. ইন্টারনেট টিভির ব্যবহার কমান : ৫/৬ জনের পরিবারে দুটো টিভির কি দরকার ভাইজান! একটা টিভি দেখুন। ইলেকট্রিক খরচটা কমে যাবে। মোবাইলে এত ইন্টারনেট দেখার দরকার নেই তো, মাত্রাতিরিক্ত কোনো কিছুই ভালো নয়। ১১. পবিত্র কোরআনের সূরা আল বাকারায় আল্লাহ বলেছেন, ‘এই সেই কিতাব যাতে কোনোই সন্দেহ নেই। যারা পথ-প্রদর্শনকারী পরহেজগার তাদের জন্য, যারা অদেখা বিষয়ে বিশ্বাস স্থাপন করে এবং নামাজ প্রতিষ্ঠা করে। আর আমি তাদের যে রুজি দান করেছি তা থেকে ব্যয় করে [সূরা বাকারা ২:৩]। ধরে নিন আপনারা তিন ভাই, এক ভাইয়ের চাকরি চলে গেল। সে কি এখন অনাহারে থাকবে। আপনারই তো ভাই! তাকে নিয়েই ডাল-ভাত খান না। শান্তি পাবেন। আল্লাহ রহমত করবে। ১২. কৃচ্ছ্রতা অবলম্বন করুন, কাজকে ছোট ভাববেন না। হতাশায় ভেঙে পড়বেন না। এভাবে বেশি না, আল্লাহর ওপর ভরসা রেখে কিছুদিন অপেক্ষা করুন। ইনশাল্লাহ সব ঠিক হয়ে যাবে। পরিশেষে এটাই বলা। শুধু পড়েই ক্ষান্ত হবেন না, পরিস্থিতি ভাবুন, পদক্ষেপ নিন। আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন। আমিন। ধন্যবাদ।

                লেখক : কলামিস্ট।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর