শিরোনাম
মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
বিচিত্রিতা

মেঘালয়

ভারতের উত্তর-পূর্বাঞ্চলের একটি রাজ্য মেঘালয়। রাজ্যের মোট আয়তন প্রায় ২২ হাজার ৪২৯ বর্গ কিলোমিটার এবং রাজ্যের এক তৃতীয়াংশ পর্বত ও অরণ্য দ্বারা আবৃত। মেঘালয়ের মোট জনসংখ্যা ৩৫ লাখের বেশি। মেঘালয়ের রাজধানী শিলং, রাজ্যটির উত্তরে আসাম এবং দক্ষিণে বাংলাদেশ দ্বারা বেষ্টিত। ১ হাজার ২০০ সেন্টিমিটার বার্ষিক বৃষ্টিপাতের কারণে মেঘালয় সিক্ত রাজ্য হিসেবে বিবেচিত হয়। এখানে গানোল, উমিয়াম, উঁমগোট, উমখেম, উমিয়ামসহ অনেক নদ-নদী রয়েছে।

ভাষাগতভাবে সংস্কৃত ও অন্যান্য ভারতীয় উপভাষার গঠন অনুযায়ী মেঘালয় শব্দটির অভিব্যক্তি বা অর্থ দাঁড়ায় মেঘের আবাস। পুরো রাজ্যটি অনেক পর্বতশৃঙ্গের গৃহস্থল হওয়ায় নামটি একেবারে আদর্শ।

মেঘালয় রাজ্যটি আসামের দুটি জেলাকে বিচ্ছিন্ন করে গঠিত। ১৯৭২ সালের ২১ জানুয়ারি মেঘালয়কে জয়ন্তিয়া পর্বত ও সংযুক্ত খাসি পর্বত থেকে বিচ্ছিন্ন করা হয়। একটি পূর্ণ রাজ্য হিসেবে স্বীকৃতি অর্জনের আগে, ’৭০ সালে অর্ধস্বায়ত্তশাসিত রাজ্য হিসেবে স্বীকৃতি অর্জন করে।

১৯০৫ সালের ১৬ অক্টোবর বাংলা ভাগ হলে মেঘালয় নবগঠিত ‘পূর্ব বাংলা ও আসাম’ প্রদেশের অংশ হয়। ১৯১২ সালে পুনরায় বিভাজন হলে মেঘালয় আসাম প্রদেশের অংশ হয়ে ওঠে। ’৪৭ সালে ভারতের স্বাধীনতার সময় মেঘালয় রাজ্যটি দুটি জেলা নিয়ে গঠিত হয় এবং আসাম রাজ্যের মধ্যে স্বায়ত্তশাসিত এলাকা হিসেবে গড়ে ওঠে। ’৭১ সালে একটি পূর্ণ রাজ্য হিসেবে স্বীকৃতি অর্জন করে মেঘালয়। রাজ্যটি তার নিজস্ব বিধানসভা পরিষদের আস্বাদন গ্রহণ করে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর