সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

আগুনে পুড়ে মৃত্যুতে শহীদি মর্যাদা

মো. আবু তালহা তারীফ

আগুনে পুড়ে মৃত্যুতে শহীদি মর্যাদা

আগুনে পুড়ে যন্ত্রনাদায়ক মৃত্যুর ঘটনা প্রায়শই ঘটে। কত মানুষের স্বপ্ন আগুনের থাবায় বিলীন হয়ে যায়। সন্তান হারানোর শোক খুব কষ্টের। এই শোক তাকে যন্ত্রণা দিবে জীবনের বাকি সময়টুকু। পিতা-মাতা জীবিত থাকাবস্থায় যদি সন্তান মৃত্যুবরণ করে তাহলে সেই সন্তানের পিতা-মাতার ধৈর্য ধারণ করাটা খুব কষ্টের হয়ে যায়। তখন ধৈর্য ধারণ করা উত্তম। হজরত আবু মুসা আশআরী (রা.) থেকে বর্ণিত, রসুল (সা.) ইরশাদ করেন, ‘যখন কারও সন্তান মারা যায় তখন আল্লাহ ফিরিশতাদের ডেকে বলেন, যে তোমরা আমার বান্দার সন্তানের জান কবজ করে ফেলেছ? তারা বলেন, হ্যাঁ। আল্লাহ বলেন, তোমরা তার কলিজার টুকরার জান কবজ করে ফেলছ? তারা বলেন, হ্যাঁ। আল্লাহ বলেন, আমার বান্দা কী বলছে? তারা বলেন, আপনার বান্দা এই বিপদেও ধৈর্য ধারণ করে আপনার প্রশংসা করেছে এবং ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন পড়েছে। আল্লাহ বলেন, তোমরা আমার এই বান্দার জন্য জান্নাতে একটি গৃহ নির্মাণ কর এবং তার নামকরণ কর বাইতুল হামদ প্রশংসার গৃহ।’ মিশকাতুল মাসাবীহ হাদিস নং-১৭৩৬, তিরমিজি তৃতীয় খ-, পৃষ্ঠা ২১।

কখনো আবার আগুনে পুড়ে যাওয়া ব্যক্তির লাশ চিনতে প্রিয় স্বজনের হিমশিম খেতে হয়। ডাক্তার ডিএনএ টেস্টের মাধ্যমে শনাক্ত করে মৃত্যুর পরিচয়। হাসপাতালের মর্গের সামনে ভিড় জমায় শোকে কাতর আত্মীয়রা। খাবার ঘুম বন্ধ হয়ে যায় তখন। লাশের অপেক্ষায় থাকে তাদের আত্মীয়রা। আহ কী নির্মম পৃথিবী। কী বেদনাময় অবস্থা। কেউ কি ভেবেছিল এই করুণ পরিণতি আমাদের বরণ করতে হবে। আল্লাহ আপনি আমাদের সবাইকে হেফাজত করুন। হঠাৎ করে নির্মমভাবে আগুনে পুড়ে যারা নিহত হয়েছেন তারা অবশ্যই শহীদের মর্যাদা পাবেন ইনশা আল্লাহ। রসুল (সা.) বলেন, আল্লাহর পথে নিহত হওয়া ব্যতীত সাত ধরনের শহীদ রয়েছে। ১. মহামারীতে মৃত ব্যক্তি, ২. পানিতে ডুবে মৃত ব্যক্তি, ৩. শয্যাশায়ী অবস্থায় যে মারা যান সেও শহীদ, ৪. কলেরা বা পেটের পীড়ায় মৃত ব্যক্তি, ৫. আগুনে পুড়ে মৃত ব্যক্তি, ৬. ভূমি বা ভবন কিংবা দেয়াল ধসে চাপা পড়া মৃত ব্যক্তি, ৭. যে নারী গর্ভধারণে বা প্রসবজনিত কষ্টে মারা যায় তাকেও ইসলামে শহীদি মর্যাদায় ভূষিত করবেন।’ (আবু দাউদ -৩১১১)

উপরে উল্লিখিত হাদিস থেকে আমরা বুঝতে পারলাম অগ্নিতে পতিত হয়ে যারা নিহিত হলেন তারা আল্লাহর দরবারে শহীদি মর্যাদা পাবেন। তাই আসুন আগুনে পুড়ে যারা নিহত হয়েছেন আমরা তাদের জন্য দোয়া করি। হে আল্লাহ যারা আগুনে পুড়ে নিহত হয়েছেন আপনি তাদের জাহান্নামের আগুন থেকে মুক্তি দিন। তাদের পরিবারকে ধৈর্য ধারণ করার তাওফিক দান করুন।

সম্মানিত পাঠক, আসুন নিঃস্ব অসহায় পরিবারগুলোর পাশে দাঁড়াই। যারা আহতাবস্থায় রয়েছে তাদের আর্থিকভাবে সাহায্য-সহযোগিতা করাসহ সর্বসময় তাদের পাশে থেকে উপকার করে যাওয়া মুসলমান হিসেবে আমাদের দায়িত্ব। সর্বসময় মানুষের কল্যাণে এগিয়ে আসি। আল্লাহ বলেন, ‘তোমরা শ্রেষ্ঠ জাতি তোমাদের আবির্ভাব হয়েছে মানুষের কল্যাণের জন্য।’ সূরা আল ইমরান-১১০।

              লেখক : ইসলাম বিষয়ক গবেষক।

 

সর্বশেষ খবর