মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

কোরআন ও হাদিসের দৃষ্টিতে দোয়ার পদ্ধতি ও তাৎপর্য

মাওলানা আহমদ জাবির

আল্লাহ সুবহানাহু ওয়াতায়ালার দরবারে দোয়া করা তাঁর প্রিয় ও নৈকট্যশীল বান্দাদের সদা পছন্দনীয় কাজ। দোয়া বিপর্যস্ত হৃদয়ের আশ্রয়স্থল। আশা-আকাক্সক্ষার আশ্রয় কেন্দ্র এবং বিজয় ও সফলতার জিম্মাদার। দোয়া শব্দটির অর্থ ‘ডাকা, প্রার্থনা, সাহায্য চাওয়া ইত্যাদি।’ আল-মুজামুল ওয়াফি। এ অনুভূতিগুলোকে আল্লাহর কাছে ব্যক্ত করার নামই হচ্ছে দোয়া। সুতরাং দোয়া হচ্ছে ইবাদতের একটি সর্বোত্তম পদ্ধতি, যা একজন ইবাদতকারীকে আল্লাহর একদম কাছে নিয়ে যায়। আল্লাহর বক্তব্য, ‘আমি আহ্বানকারীর আহ্বানে সাড়া দেব যখন সে আমাকে ডাকে।’ সুরা বাকারা, আয়াত-১৮৬।
দোয়া সব ইবাদতের সার বা মূল। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, ‘ইবাদতের মূল হচ্ছে দোয়া।’ তিরমিজি।
অতএব, একমাত্র দোয়াই পারে আল্লাহর সঙ্গে বান্দার শক্ত সম্পর্ক গড়ে তুলতে। দোয়ার মধ্যে মানুষ তার জীবনের অর্থ খুঁজে পায়, যার জন্য সে এ পৃথিবীতে অবস্থান করছে। আল্লাহ ইরশাদ করেছেন, ‘যারা বিশ্বাস স্থাপন করে তাদের অন্তর আল্লাহর জিকির দ্বারা শান্তি লাভ করে। জেনে রেখ, আল্লাহর জিকির দ্বারাই অন্তরসমূহ শান্তি লাভ করে।’ সুরা রাদ, আয়াত ২৮। হজরত আবু উমামা (রা.) বলেছেন, ‘রসুল (সা.)-কে জিজ্ঞাসা করা হলো, কোন দোয়া আল্লাহ অধিক শোনেন? তিনি বললেন, শেষ রাতের দোয়া আর প্রতি ফরজ নামাজের পর দোয়া।’ তিরমিজি। এ হাদিসে রসুল (সা.) সুস্পষ্টভাবে এটি বলেছেন, ফরজ নামাজের পর যে দোয়া করা হয় তা আল্লাহ কবুল করেন। নামাজ তাকবির দ্বারা শুরু হয় এবং সালাম দ্বারা শেষ হয়। সুতরাং সালামের পর এটি আমাদের জন্য অত্যন্ত জরুরি যে আমরা হাত তুলে আল্লাহর কাছে দোয়া করব।
পেনসিলভেনিয়া ইউনিভার্সিটির এক্স-রে ডিভিশনের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. নিউবার্গ মানুষের ওপর দোয়ার প্রভাব নিয়ে একটি গবেষণা করেছেন। তিনি বিভিন্ন ধর্মের বিশ্বাসী মানুষের ব্রেনের সিটি স্ক্যান করে সেগুলোর এক্স-রে রিপোর্ট সংরক্ষণ করেছেন। সেই সিটি স্ক্যান রিপোর্টগুলো থেকে যে বিষয়টি প্রমাণিত হয়েছে, তা হলোÑ মানুষ যখন প্রার্থনা করে তখন তার মস্তিষ্কে রক্ত চলাচল বৃদ্ধি পায় এবং তার শরীর-মনে প্রশান্তি আসে। বহু রোগ থেকে সে মুক্তি পায় ও তার শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা চালু হয়ে যায়। সে দোয়ার মুহূর্তে আল্লাহর কাছে নিজেকে সম্পূর্ণ সমর্পণ করতে পারে এবং আল্লাহর নৈকট্য অনুভব করতে পারে।
‘গবেষণা দ্বারা এও প্রমাণিত যে, মানুষের চিন্তাশক্তি, স্মরণশক্তি, মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি পায়।’ ইমামে আজম স্মরণিকা ২০১৮, পৃষ্ঠা ২৩। আল্লাহতায়ালা ইরশাদ করেন, ‘তোমরা আমার কাছে দোয়া কর, আমি তোমাদের দোয়া কবুল করব।’ সুরা গাফির, আয়াত ৬০। তাই আমাদের উচিত আল্লাহর দরবারে অধিক পরিমাণে দোয়া করা।
    লেখক :  ইসলামবিষয়ক গবেষক।

সর্বশেষ খবর