বুধবার, ২৮ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

মেছো বাঘ

মেছো বাঘ

মেছো বাঘ নামে বাঘ হলেও আসলে এক জাতীয় বিড়াল। হাওর এলাকায় একসময় এর প্রচুর দেখা মিলত।

প্রাকৃতিক জলাভূমিগুলো ধ্বংস এবং ঝোপঝাড় কেটে সাফ করে কৃত্রিম মাছের খামার তৈরির ফলে এ প্রাণীটির খাদ্য সংগ্রহ ও নিরাপত্তা আরও হুমকির মুখে পড়েছে।

মানুষের  খাদ্যশৃঙ্খলের সঙ্গে এ প্রাণীটির খাদ্যশৃঙ্খলে মিল রয়েছে। তাই মানুষ মনে করে এ প্রাণীটি আমার খাবার ‘মাছ’ খেয়ে ফেলছে। এজন্য মানুষ একে দেখলে তাড়া করে ধরে পিটিয়ে মেরে ফেলে। আর দ্বিতীয় কারণটি হলো, এটা মূলত মেছো বিড়াল। কেউ কেউ না জেনে ভয়ে আতঙ্কিত হয়ে এ প্রাণীটিকে মেছো বাঘ বলে। প্রচ- রাগী প্রকৃতির প্রাণী মেছো বিড়াল। তার হিংস্রতার করণেই মানুষ তাকে অন্য প্রজাতির একটি বাঘ মনে করে মেরে ফেলে। বাঘ শব্দটি নামের সঙ্গে জুড়ে দিয়ে এ প্রাণীকে প্রকৃতি থেকে বিলুপ্তির চেষ্টা এখনো অব্যাহত আছে।

মেছো বিড়াল নিশাচর প্রাণী। দিনের বেলা এরা জলাশয়ের ওপরের ঝোপঝাড়ে লুকিয়ে থাকে। এখনো বাইক্কা বিলে মাঝেমধ্যে তাদের  দেখা যায়। মানুষের মাছ ধরার জালে আটকে পড়লে মানুষ এদের পিটিয়ে মারে। মানুষের ভুল ধারণার কারণে মেছো বাঘ এখন আর আমাদের প্রাকৃতিক জলাশয়ে টিকতে পারছে না। প্রাকৃতিক জলাশয় দখল, কৃত্রিম মাছের ঘের তৈরি, হাওরের ঝোপঝাড়সহ গাছপালা কাটার কারণে মেছো বিড়ালদের অস্তিত্ব আজ চরম সংকটে। এভাবে চলতে থাকলে আমাদের জলাভূমির এ প্রাণী কিছুদিনের মধ্যেই প্রকৃতি থেকে চিরতরে বিলুপ্ত হয়ে যাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর