শনিবার, ৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

চাষের মাছে নদীর স্বাদ

শাইখ সিরাজ

চাষের মাছে নদীর স্বাদ

কৃষকের ছেলে কৃষক হবে না। কৃষক নিজেও চায় না তার ছেলে কৃষির সঙ্গে যুক্ত থাকুক। সে চায় পড়াশোনা শিখে তার ছেলে হোক চাকরিজীবী বা অন্য কিছু। কৃষি যেন ছোট কোনো পেশা! গভীর অভিমান উঠে আসে কৃষকের চোখে-মুখে। অথচ এ কৃষিই ছিল আমাদের বাপ-দাদার আদি পেশা। কথিত শিক্ষিত শ্রেণি কৃষিকে পরিণত করেছিল তুচ্ছার্থে। দেশের মানুষের খাবার জোগান দিতে গিয়ে কৃষকের হাড় ভাঙা পরিশ্রমের যথাযথ মূল্য দেওয়া দূরে থাক, সম্মানটুকুও দেখানো হতো না। বলছি গত শতাব্দীর আশির দশক থেকে শুরু করে কৃষি সাংবাদিকতার প্রায় চার দশকের পথচলা থেকে। নতুন প্রজন্মকে কৃষিতে যুক্ত করার জন্য শুরু করি নানা প্রচার-প্রচারণা। মনে আছে, বিটিভির হাকিম আলীর মৎস্য চাষ তথ্যচিত্রটি দারুণ সাড়া ফেলেছিল। সারা দেশের শিক্ষিত তরুণরা মাছ চাষে সম্পৃক্ত হলো। গ্রাম থেকে যারা শহরে পড়তে আসত তারা পড়া শেষে চাকরি নামক সোনার হরিণের পেছনে ছুটত। তাদের একটি অংশ ফিরে গেল গ্রামে। মাছ চাষে। আর এ শিক্ষিত তরুণদের হাত ধরেই আজ মাছ চাষে বাংলাদেশের সমৃদ্ধি। তরুণদের আরও একটি অংশ মিসেস জামানের মুরগি খামারের তথ্যচিত্রটি দেখে উদ্বুদ্ধ হলো পোলট্রি খামার গড়ে তোলায়। আমি বরাবরই বিশ্বাস করি কৃষিকে আধুনিকায়ন না করা হলে টেকসই উন্নয়ন সম্ভব নয়। তাই সব সময় চেয়েছি তরুণদের কৃষিমুখী করতে। কৃষির সঙ্গে যুক্ত না হলেও কৃষিপ্রধান দেশের নাগরিক হিসেবে অন্তত কৃষকের প্রতি তাদের সহমর্মিতাটুকু জন্মাক। অনুধাবন করতে শিখুক কৃষকের অবদানটুকু। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের কৃষির প্রতি অনুরাগী করে তুলতে শুরু করেছিলাম ‘ফিরে চল মাটির টানে’ অনুষ্ঠান। চেয়েছিলাম শিক্ষিত তরুণরা কৃষির সঙ্গে যুক্ত না হলেও যে যার অবস্থান থেকে কৃষককে সহযোগিতা করার জন্য চিন্তা করুক। যে প্রকৌশলী হবে সে চিন্তা করুক কৃষি যন্ত্রপাতির উন্নয়ন নিয়ে, যে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হবে সে কৃষকের প্রতি ভালোবাসা থেকে তৈরি করুক কৃষিবিষয়ক অ্যাপ। যে আইন নিয়ে পড়াশোনা করবে সে কৃষকের কল্যাণে আইনি সহায়তা দেওয়ার চিন্তা করুক। জানি না আমার এ প্রচেষ্টা কতটুকু সফল হবে। সেই ২০১০ সালে ফিরে চল মাটির টানে শুরু করেছিলাম। শুরুর দিকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিজের বিশ্বাস থেকে কৃষি উত্তরণের কথা বলতাম ঠিকই, কিন্তু দ্বিধা থেকে যেত ওরা ঠিক অনুধাবন করতে পেরেছে কি! তবে তরুণ সফটওয়্যার ইঞ্জিনিয়ার ফেরদৌস মুরাদ যখন বলেন, স্যার, কৃষির প্রতি আমার আকর্ষণ আপনার ‘ফিরে চল মাটির টানে’ অনুষ্ঠান দেখে। তখন গর্বে বুক ভরে যায়। ফেরদৌস মুরাদের সঙ্গে পরিচয় চীনের কৃষিযন্ত্র প্রস্তুতকারী এক প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী লিওর হাত ধরে। লিও ক্ষুদ্র কৃষকের কথা চিন্তা করে প্রস্তুত করেছিলেন ছোট রাইস ট্রান্সপ্লান্টার। আপনারা হয়তো ‘হৃদয়ে মাটি ও মানুষ’ অনুষ্ঠানের প্রতিবেদনে লিওকে দেখেছেন। যাই হোক, সেই প্রতিবেদন প্রচারিত হওয়ার পর লিওর যন্ত্রের চাহিদা বেড়ে যায়। লিও বাংলাদেশ ভ্রমণে আসেন। তখন নাটোরের ছেলে ফেরদৌস মুরাদের সঙ্গে পরিচয় হয়। সেও বছর দু-এক আগের কথা। তখন জানতে পারি মুরাদ ও তার বন্ধুরা মিলে নাটোরে মাছের চাষাবাদ করছেন। শুধু মাছ চাষ নয়, কৃষি যন্ত্রপাতি থেকে শুরু করে কৃষির সঙ্গে সম্পর্কিত নানান বাণিজ্য তাদের। একবার আমাদের সঙ্গে চীনের আন্তর্জাতিক কৃষি যন্ত্রপাতির মেলায়ও গিয়েছিলেন মুরাদ ও তার বন্ধু-আত্মীয় শাহরিয়ার ইমন। তখন থেকেই নাটোরে তাদের মাছ চাষ প্রকল্প দেখতে যাব বলে ভাবছিলাম।

এবার মধ্য অক্টোবরের এক ভোরে রওনা করলাম মুরাদের মাছ চাষ প্রকল্প দেখার জন্য। সাধারণত ভোররাতেই কাজের উদ্দেশে বাসা থেকে বের হই। এবারও ব্যতিক্রম হলো না। নাটোর পৌঁছাতে সূর্য পুবাকাশে বেশ খানিক উঠে গেছে। উজ্জ্বল রোদের দিনে পৌঁছালাম নাটোরের এম হোসেন অ্যান্ড ফিশারিজ লিমিটেড নামক খামারে। ২০ একর আয়তনের এ মৎস্য খামারের মূল উদ্যোক্তা চারজন হলেও এর সম্প্রসারণ ও পরিচালনায় কাজ করছেন সৈয়দ ফেরদৌস মুরাদ ও আবু শাহরিয়ার ইমন নামের দুই উদ্যোক্তা। মাছ চাষের এক বিশাল কর্মযজ্ঞ। ছোট-বড় মিলে ২০টি পুকুরে মাছ চাষ হচ্ছে। একটি আধুনিক মাছের খামার।

করোনাকালে সারা বিশ্ব যখন মহাবিপর্যয়ে, এর মধ্যেও সুখবর এসেছে আমাদের দেশের মৎস্য খাতে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ‘দ্য স্টেট অব ওয়ার্ল্ড ফিশারিজ অ্যান্ড অ্যাকুয়াকালচার ২০২০’ শীর্ষক প্রতিবেদন মতে, বিশ্বে মাছ উৎপাদন বৃদ্ধিতে ২০১৯ সালে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বাংলাদেশ। গত বছর রেকর্ড পরিমাণ মাছ উৎপাদন হয়েছে দেশে। স্বাদু পানির মাছ উৎপাদনে তৃতীয় স্থান ধরে রেখেছে বাংলাদেশ। স্বাদু পানির মাছ বাড়ার হারে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয়। ইন্দোনেশিয়ায় ১২ শতাংশ আর বাংলাদেশে এ হার ৯ শতাংশ। বাংলাদেশের কৃতিত্ব ইলিশ আর দেশি মাছ চাষে। ইলিশ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে প্রথম। এফএওর তথ্যানুযায়ী গত বছর বিশ্বে প্রায় ১৮ কোটি টন মাছ উৎপাদন হয়েছে। যার অর্ধেকের বেশি স্বাদু পানির। চাষের মাছে বাংলাদেশের অবস্থানটি চীন, ভারত, ইন্দোনেশিয়া ও ভিয়েতনামের পরে। তবে সাম্প্রতিক সময়ে মাছ চাষে বাংলাদেশে নতুন জোয়ার এসেছে। নতুন নতুন প্রযুক্তি ব্যবহারের পাশাপাশি মাছ চাষের নতুন সব কৌশল অবলম্বন করে শহরের শিক্ষিত তরুণরাও যুক্ত হচ্ছে মাছ চাষে।

যাই হোক, মুরাদ ও ইমন মাছ চাষ করছেন পুকুরেই, তবে বেশ আধুনিক প্রযুক্তি ব্যবহার করে। তাদের কাছে আধুনিকতার সংজ্ঞাও আলাদা। পানিতে অতিরিক্ত সার, কীটনাশক ব্যবহার না করে উৎপাদন পদ্ধতিকে শতভাগ প্রাকৃতিক অনুকূল রেখে অধিক ঘনত্বে মাছ চাষ। যা নিশ্চিত করতে এখানে ব্যবহার হচ্ছে উন্নত বিশ্বের আধুনিক প্রযুক্তি। যা ব্যবহার করে অল্প পানিতে বেশি মাছের চাষ নিশ্চিত করা হচ্ছে। একই সঙ্গে চলছে মাছের এমন আবাস ক্ষেত্র তৈরি করা; যেখানে মাছ নদীতে বিচরণের আনন্দ পাবে। সে মাছের স্বাদও হবে নদীর মাছের মতো। প্রথম যে পুকুরটির সামনে গিয়ে দাঁড়ালাম। ১ একরের বিশাল এক পুকুর। পুকুরের মাঝে নানান যন্ত্রপাতি। আধুনিক সব অ্যারেটর। দেখে মনে হলো উন্নত দেশের কোনো মাছ চাষ প্রকল্পে এসে পড়েছি। মুরাদ একে একে ব্যাখ্যা করতে থাকলেন অ্যারেটরগুলোর নাম ও কাজ। ‘ওই যে ওটা দেখছেন, ওটা প্যাডেল হুইল অ্যারেটর। ওটা ঘূর্ণনের মাধ্যমে পুকুরে কৃত্রিম স্রোত তৈরি করে।’ দেখলাম ফোয়ারার মতো দুটি যন্ত্র পুকুরে পানির ঘূর্ণি তৈরি করেছে। জানতে চাইলাম সেগুলো সম্পর্কে। মুরাদ জানালেন ওগুলো জার্মান কুলিং অ্যারেটর। এটি পানির অ্যামোনিয়া নিয়ন্ত্রণ করে। বাতাস থেকে অক্সিজেন পানিতে মেশাতে সাহায্য করে। পানির তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। গরম বেশি হলে ঠান্ডা করে, ঠান্ডা বেশি হলে পানিকে গরম রাখে। মাঝপুকুরে একটা রিপেল ঘুরছে। এমনটি দেখেছিলাম চীনে। এটি একটি জাপানি প্রযুক্তি। রিপেল ঘূর্ণনের মাধ্যমে পুকুরের প্রাকৃতিক পরিবেশ বজায় রাখে। ২৪ ঘণ্টা রিপেল ঘুরলে পানির স্বাভাবিকতা ফিরিয়ে আনে। এরই মধ্যে মাছ চাষের যেসব নতুন প্রযুক্তি দেখেছেন, রাস, বায়োফ্লক, বটম ক্লিন রেসওয়ের বাইরে এগুলো একেবারে নতুন পদ্ধতি। এখানে শুধু ঘনত্বে মাছ চাষ নয়, মাছকে তার স্বাধীন ও স্বচ্ছন্দে বিচরণের উৎকৃষ্ট এক পরিবেশ গড়ে তোলা হয়েছে। পুকুরটিতে চাষ হচ্ছে টেংরা ও পাবদার। সঙ্গে কার্প-জাতীয় মাছ রয়েছে। উৎপাদনের হিসাব একেবারে চুলচেরা। মুরাদ জানালেন, প্রযুক্তি ব্যবহার করার আগে এ পুকুর থেকে মাছ পেতেন সর্বোচ্চ দেড় টন। আর এখন পাচ্ছেন ১০ থেকে ১২ টন। অবশ্য পাবদা, টেংরা চাষ করলে পেতেন ৯ টনের মতো। কিন্তু সঙ্গে অন্যান্য মাছ চাষ করায় মাছ বেশি পাচ্ছেন। অর্থাৎ আগের তুলনায় মাছ ৭-৮ গুণ বেশি পাচ্ছেন। প্রযুক্তি ব্যবহারের ফলে পুকুরের প্রাকৃতিক ইকোসিস্টেম তৈরি হওয়ায় খাদ্যও কম লাগে। পাশের পুকুরটিতে বিশাল এক অ্যারেটর ঘুরতে দেখে জানতে চাইলাম এ সম্পর্কে। মুরাদ জানালেন, অ্যারেটরের নাম পুশ দ্য ওয়েব। জাপানি প্রযুক্তির, চীনের নির্মাণ। ৩৫ হাজার টাকা দামের এ অ্যারেটর পুরনো পুকুরের কাদা দূর করতে বেশ পটু। এক হাঁটু থেকে এক মাজা পর্যন্ত কাদা থাকলেও সেটা ৬ ইঞ্চিতে নামিয়ে আনতে পারে। কাদায় অ্যামোনিয়া জমে পুকুরের পানি নষ্ট করে দেয়। এ অ্যারেটর শুধু যে কাদাই দূর করে তা নয়, এটি প্রাকৃতিক ইকোসিস্টেম তৈরিতে সাহায্য করে। আর একটি পুকুরে দেখলাম আমেরিকান টিউব অ্যারেটর। এটি পানির ১০ ফুট নিচ থেকে ন্যানোবাবল তৈরি করে। এতে অক্সিজেন এমনভাবে সরবরাহ নিশ্চিত করা হয়, যাতে নাইট্রিফিকেশন ব্যাকটেরিয়া অবিকৃত থাকে। এ প্রক্রিয়া পুকুরে মাছের দরকারি নাইট্রোজেন সরবরাহে বড় ভূমিকা রাখে। বিজ্ঞানের এ ধাপগুলো উদ্যোক্তাদের কাছে খুব সহজ হয়ে গেছে। অ্যারেটরগুলো সোলার প্যানেলের সঙ্গে যুক্ত। ফলে বিদ্যুৎ খরচও কমে আসে। অটো ফিডার রয়েছে খামারের পুকুরে। নির্দিষ্ট সময় পরপর ১৮০ ডিগ্রি অ্যাঙ্গেলে মাছের খাবার অটোম্যাটিক ছড়িয়ে দেয়।

একটি পুকুর থেকে জাল টেনে মাছ তোলা হলো। শুধু মাছের উৎপাদনের প্রাচুর্য রয়েছে তা-ই নয়, মাছের সুস্থতা ও মান নদীর মাছের মতোই। খামারে কোনো গন্ধ নেই। পানি দেখলে মনে হয় নদীর স্রোত বয়ে চলেছে। পুরো খামার থেকে বছরে প্রায় আড়াই কোটি টাকার মাছ বিক্রি হয়। সব খরচ নিয়ে বছরে বিনিয়োগ মাত্র ১ কোটি ৩০ লাখ টাকার মতো। মুরাদ জানালেন, এ বছরই ইউরোপে মাছ রপ্তানির কথা ছিল। কিন্তু করোনার কারণে সব থেমে আছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আগামীতে এ খামারের মাছ রপ্তানির আশা রয়েছে তাদের। এ জন্যই খামারে বসানো হয়েছে বিশেষ সিসি ক্যামেরা। যাতে আমদানিকারক বা ক্রেতা দূরে বসেও উৎপাদন প্রক্রিয়া দেখতে পারেন।

বিশাল খামারটির পুকুরের পাড়কেও ব্যবহার করা হয়েছে পরিকল্পিত উপায়ে। বিভিন্ন জাতের আম, মালটা, সৌদি খেজুর, লেবু, শজিনা, রেডলেডি, পেঁপেসহ বিভিন্ন ধরনের সবজি উৎপাদন করা হচ্ছে এখানে। জানা গেল ফল ও সবজি থেকেও খামারের দৈনন্দিন খরচের একটা অংশ উঠে আসে। আরেক উদ্যোক্তা ইমন জানালেন, উৎপাদিত মাছ ও পুকুরপাড়ের ফল, সবজি সব ক্ষেত্রেই শুদ্ধতা নিশ্চিত করতে চাইছেন তারা। আজকের দিনে মানুষের সবচেয়ে বড় চ্যালেঞ্জ নিরাপদ খাদ্য। নিরাপদ খাদ্য উৎপাদনে বাণিজ্যিক গুরুত্বও অনেক। তা মাথায় রেখেই তাদের এ কর্মকান্ড। রঙিন নৌকায় কর্মীরা ব্যস্ত খাবার দিতে। একজন জাল ফেলল পুকুরে। জাল ভরে উঠল চিংড়ি। পাড়ে দাঁড়িয়ে জালের চিংড়িগুলো দেখছিলাম। বড় বড় চিংড়িগুলো লাফাচ্ছিল, সূর্যের আলোয় সাদা চিংড়িগুলো চিকচিক করে উঠল। চিংড়ির বাণিজ্যিক চাষের চেষ্টা করছেন তারা।

মাছের বাণিজ্যিক উৎপাদনে সফলতা এলেও বাজারজাতকরণে এখনো অনেক প্রতিবন্ধকতা রয়েছে, বলছেন তারা। বিশেষ করে মাছ বাজারজাতকরণে ব্যবহার করা হয় ট্রাক। ট্রাকে করে মাছ পরিবহন করায় যানজটের কারণে দীর্ঘ সময় জ্যামে আটকে থেকে মাছ নষ্ট হয় অনেক। তাই বাজারজাতকরণের বিকল্প ও জুতসই একটি উপায় খুঁজছেন তারা। পাশাপাশি মাছ রপ্তানিতে সরকারি সহযোগিতাও প্রত্যাশা তাদের। বিশেষ করে উল্লেখ করলেন ২০১৮ সালে পর্তুগালে মাছ রপ্তানির একটি ঘটনা। খুলনার এক ব্যক্তি পর্তুগালে মাছ রপ্তানি করেন। তো এ ব্যাপারে পর্তুগাল থেকে বাংলাদেশে সরকারি প্রতিষ্ঠান থেকে একটি স্বীকৃতিপত্র চাওয়া হয়। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতার কারণে দুই বছরেও সে পত্রটি পর্তুগালে পৌঁছায়নি।

প্রশ্ন হলো, শুধু কি মাছের উৎপাদন আর সরবরাহ নিশ্চিত হলেই খামারিরা কাক্সিক্ষত সফলতা ধরে রাখতে পারবেন? এখানকার উদ্যোক্তারা বলছেন, মাছ উৎপাদনে পৃথিবীর অন্যতম দেশ হলেও আমরা এখনো আমদানি থেকে পুরোপুরি বেরিয়ে আসতে পারিনি। আমদানি বন্ধ না হলে খামারিদের টেকসই অবস্থান ধরে রাখা সম্ভব নয়। বিশেষ করে এখনো ভারত ও মিয়ানমার থেকে মাছ আসছে। এগুলো নিয়ন্ত্রণ করা না গেলে দেশের মাছ চাষিরা ক্ষতিগ্রস্ত হবেন। একদিকে আমরা মাছ উৎপাদনে যাচ্ছি শীর্ষ কাতারে, মাছে হয়ে উঠছি স্বয়ম্ভর, তাহলে আমরা কেন মাছ আমদানি করব? প্রশ্নটি আমারও।

মাছ উৎপাদনে আমাদের সাফল্যের পেছনে বড় অবদান তৃণমূল চাষিদের। একসময় হাজার হাজার বেকার তরুণ বাড়ির পাশে ছোট্ট ডোবা থেকে শুরু করে ধান খেতের পানিতে পর্যন্ত মাছ চাষ করেছে। সেখান থেকেই তারা সাফল্য অর্জন করেছে। আজ দেশে মাছ চাষে সত্যিই এক বৈপ্লবিক সাফল্য এসেছে। আর বর্তমানে একের পর এক প্রযুক্তিনির্ভর খামার গড়ে উঠছে। এর ভিতর দিয়ে চলছে একটি টেকসই ও দীর্ঘমেয়াদি আধুনিক কৌশল বের করা। যেটি শুধু বড় উদ্যোক্তা নয়, সাধারণ ও ক্ষুদ্র উদ্যোক্তারাও অনুসরণ করতে পারবেন। ফেরদৌস মুরাদ ও শাহরিয়ার ইমনের এ বিশাল প্রযুক্তিনির্ভর খামারের যে সাফল্য দেখছি, তা মাছ চাষকে এগিয়ে নেওয়ার অত্যাধুনিক এক প্রয়াস। দেশের চাহিদা পূরণ করে রপ্তানির যে স্বপ্ন তারা দেখছেন, তাদের আত্মবিশ্বাস ও ধ্যান-ধারণা অল্প দিনেই তা সম্ভব করে তুলবে বলে আমি বিশ্বাস করি।

লেখক : মিডিয়া ব্যক্তিত্ব।  

[email protected]

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর