শনিবার, ৩০ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

রব্বুল আলামিনের অগণিত নিয়ামতের একটি নদী

মাওলানা সেলিম হোসাইন আজাদী

রব্বুল আলামিনের অগণিত নিয়ামতের একটি নদী

হাজার ফুট উঁচু পর্বতচূড়া থেকে তীব্র বেগে নেমে আসা জলস্রোত স্থলভাগ অতিক্রমকালে নাম হয় নদী। উপত্যকা থেকে উপত্যকা পাড়ি দিয়ে সমতলে নেমে আসা নদী পৃথিবীর সঙ্গে ঊর্ধ্বালোকের সেতুবন্ধ রচনা করে। এ সময় দুই দিক থেকে গিরি প্রবাহিণী যোগ দেয় নদীর সঙ্গে। তখন নদীর গতি কিছুটা কমে এলেও এর আয়তন বাড়তে থাকে। নদী তখন যত অগ্রসর হয় আয়তনও ততই বাড়তে থাকে। নদী ঘিরেই গড়ে উঠেছিল অতীতের বড় বড় সভ্যতা। যেমন নীল নদের তীরে গড়ে উঠেছিল প্রাচীন মিসরীয় সভ্যতা। বাংলাদেশের চিত্রও এর ব্যতিক্রম নয়। নদীকে কেন্দ্র করেই তো সৃষ্টি হয়েছে ৪০০ বছরের ঐতিহ্যবাহী বাংলার রাজধানী আজকের ঢাকার ইতিহাস।

নদী মহান আল্লাহর অগণিত নিয়ামতের মধ্যে এক অনন্য নিয়ামত। নদী আমাদের জীবিকা নির্বাহে যেমন পাশে থাকে তেমনি আমাদের দূরদূরান্তে যেতেও সহায়তা করে। আল কোরআনে ইরশাদ হচ্ছে, ‘নিশ্চয়ই আসমান ও জমিনের সৃষ্টিতে রাত ও দিনের বিবর্তনে এবং নদীতে নৌকার চলাচলে মানুষের জন্য কল্যাণ রয়েছে।’ সুরা বাকারা আয়াত ১৫৪।

বহুদূর থেকে এ নদীর আমাদের কাছে আসতে অনেক বাধা-বিপত্তি পাড়ি দিতে হয়েছে। কত পথ, প্রান্তর, বন, জনপদ পার হয়ে কত গ্রাম ও নগরের পাশ দিয়ে এঁকেবেঁকে মিলিত হয়েছে সমুদ্রে।

সমুদ্রে মিলিত হয়েও তার পথচলা থামে না। অনন্ত সাগর, অনন্ত মেঘ প্রবাহ, পানির অনন্ত উৎসধারার সঙ্গে নদীও ধারণ করে অনন্ত রূপ।

ইরশাদ হয়েছে, ‘তিনিই দুই দরিয়াকে মিলিতভাবে প্রবাহিত করেছেন। একটি মিষ্টি, তৃষ্ণা নিবারক ও একটি লোনা, বিস্বাদ, উভয়ের মাঝখানে রেখেছেন একটি অন্তরায়, একটি দুর্ভেদ্য আড়াল।’ সুরা ফুরকান আয়াত ৫৩।

নদীমাতৃক দেশ, বাংলাদেশ। এ দেশের ওপর দিয়ে প্রবাহিত প্রধান নদীগুলোর উৎস হিমলায় পর্বত। বাংলাদেশে কমপক্ষে ৭০০ নদ-নদী আছে।

এ দেশেরই কিছু মানুষ নদী দূষণ ও অপদখলের যে আত্মঘাতী প্রক্রিয়া চালাচ্ছে তা প্রতিকারের জন্য আজও কোনো কঠোর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না বা চোখে পড়ছে না। জবরদখল ছাড়াও শিল্পবর্জ্য, মানুষ ও প্রাণীর মলমূত্র নদীগুলোকে বিষাক্ত করে তুলছে অবিরাম।

নদীর দুঃখ ঘোচাতে, নদীকে মৃত্যুর হাত থেকে বাঁচাতে আমাদের অতি দ্রুত এগিয়ে আসা দরকার। কেননা নদী আমাদের পথপ্রদর্শক। আল্লাহ বলেন, ‘এবং তিনিই পৃথিবীর ওপর বোঝা রেখেছেন যে কখনো যেন তা তোমাদের নিয়ে হেলেদুলে না পড়ে এবং নদী ও পথ তৈরি করেছেন যাতে তোমরা পথ প্রদর্শিত হও।’ সুরা নাহল আয়াত ১৫।

নদী প্রকৃতির অপরূপ সৌন্দর্য। নদী বাঁচলেই এ সৌন্দর্য থাকবে। তাই নদীকে বাঁচাতে সরকারকে যেমন কার্যকর পদক্ষেপ নিতে হবে তেমনি আমাদেরও নদীপ্রেমে উদ্বুদ্ধ হতে হবে।

লেখক : চেয়ারম্যান বাংলাদেশ মুফাস্সির সোসাইটি।

সর্বশেষ খবর