শনিবার, ৬ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
ভেষজ

কলার গুণাগুণ

আফতাব চৌধুরী

কলার গুণাগুণ

দাঁতের যত্নে কলার খোসার উপকারিতা চিকিৎসা-বিজ্ঞানীদের কাছে পরীক্ষিত সত্য। পটাসিয়ামে ভরপুর কলা খেতে যেমন সুস্বাদু তেমনি এর পুষ্টিগুণও অনেক। তবে এর চেয়েও বড় উপকার করে কলার খোসা। আপনার দাঁতকে আরও সাদা করে তুলতে পারে কলার খোসা।

চিকিৎসাবিজ্ঞানীরা বলেন, যদি কোনো ব্যক্তি দুই মিনিট ধরে কলার খোসা দাঁতের ওপর ঘসে তবে এটি দাঁতের ওপরে থাকা ময়লা দাগ দূর করে দাঁতকে সাদা করে তুলবে। মিনারেল ও মিটামিনে ভরপুর কলার খোসা দাঁতের জন্য নিরাপদ ও স্বাস্থ্যসম্মত যা দাঁতকে সাদা ঝকঝকে করে তুলতে পারে।

আর অন্য কোনো উপায়ে আপনার দাঁতকে উজ্জ্বল করতে চাইলে আপনাকে খরচ করতে হবে বিপুল অর্থ। কিন্তু প্রাকৃতিকভাবে দাঁতকে সুন্দর করতে চাইলে প্রথমে কলার খোসা দিয়ে ভালো করে ঘষে নিন, তারপর ব্রাশ করুন। আর এর জন্য আপনাকে এক টুকরো কলার খোসা নিয়ে দাঁতের চারপাশে দুই মিনিট ঘষতে হবে। আর মাত্র ১৪ দিন এভাবে চেষ্টা করলেই আপনি পেয়ে যাবেন অতি সুন্দর ঝকঝকে দাঁত, যেমনটি আপনি জন্মের সময় পেয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের দাঁতের এক ডাক্তার ড্যারেন নিজের ওপর এ পরীক্ষা চালান এবং মাত্র ১৪ দিনেই ফল পান।

স্বাভাবিক নিয়মে আপনি দাঁত মাজতে পারেন নতুবা কলার খোসাকে ব্রাশ হিসেবে ব্যবহার করতে পারেন। কলার খোসায় থাকা পটাসিয়াম দাঁতের ওপর থাকা ময়লা দূর করে দাঁতকে মজবুত করে তোলে। একটি কলার খোসার টুকরো নিন, তারপর দাঁতের চারপাশে আস্তে আস্তে দুই মিনিট ঘষুন; যা আপনার দাঁতকে সাদা করে তুলবে।

রাতে ঘুমানোর আগে একইভাবে কলার খোসা দিয়ে দাঁত মাজুন। এভাবে কিছু দিন করলেই আপনার দাঁতে জমা পাথর সরে যাবে। দিনে দুবার মাজলে আপনার দাঁত হয়ে উঠবে আরও সুন্দর ও উজ্জ্বল।

সর্বশেষ খবর