রবিবার, ৭ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

ইসলামী শরিয়তে কুলক্ষণ নেই

মাওলানা সেলিম হোসাইন আজাদী

ইসলামী শরিয়তে কুলক্ষণ নেই

কুসংস্কার হলো মানুষের যুক্তি-বিচারহীন অন্ধবিশ্বাস, মিথ্যা ধারণা। যা টিকে থাকে শুধু মানুষের বিশ্বাসের কারণে। সেই যুক্তিহীন অন্ধবিশ্বাস হতে পারে ধর্মের নামে, সামাজিকতার নামে, মতবাদ ও শাস্ত্রের নামে। মানুষ তার অমঙ্গলের ভয়ে ভীত হয়ে বিভিন্ন হাস্যকর বিষয়কেও বিশ্বাস করে মেনে চলে। তাদের অন্ধবিশ্বাসই কুসংস্কারকে অন্য সবার মধ্যে ছড়িয়ে দেয় এবং বছরের পর বছর, যুগের পর যুগ সেগুলোকে অবশ্যপালনীয় কর্তব্য বলে মনে করে। আমাদের ভুলে গেলে চলবে না যে সব শক্তি ও ক্ষমতার মালিক একমাত্র আল্লাহতায়ালা। তিনি যা করেন কেউ তা ফেরাতে পারে না। তিনি যা আটকে দেন কেউ তা করতে পারে না। রসুল (সা.) বলেছেন, ‘অশুভ বা কুলক্ষণ বলতে কিছু নেই, বরং তা শুভ বলে মনে করা ভালো। সাহাবিরা জিজ্ঞাসা করলেন, হে আল্লাহর রসুল! শুভ লক্ষণ কী? তিনি বললেন, এরূপ অর্থবোধক কথা যা তোমাদের কেউ শুনতে পায়।’ বুখারি।

আমাদের মনে রাখতে হবে মানুষের জীবনকে সুন্দর ও শৃঙ্খলাময় করার জন্য যত রকমের সহজ-সরল দিকনির্দেশনা ও পথ রয়েছে তার সবই ইসলামে বিদ্যমান। মানবতার বিরুদ্ধে যাবতীয় নিষ্ঠুরতা, অসহিষ্ণু ও ববর্রতার বিরুদ্ধে ইসলামই একমাত্র রক্ষাকবচ। তাই আমাদের সব ধরনের কুসংস্কারের ঊর্ধ্বে উঠে জীবন পরিচালনা করতে হবে। কারণ কুসংস্কারে বিশ্বাস ভীষণ পাপ ও ভ্রষ্টতা। আমাদের সমাজে প্রচলিত কিছু কুসংস্কারের চিত্র নিচে তুলে ধরা হলো। কেউ কেউ মনে এ বিশ্বাস লালন করেন যে পরীক্ষা দিতে যাওয়ার আগে ডিম খেতে নেই। দোকানের প্রথম কাস্টমারকে ফেরাতে নেই। খাবারের সময় সালাম দিতে হয় না। নতুন স্ত্রীকে নরম স্থানে বসতে দিলে মেজাজ নরম হয়। ওষুধ খাওয়ার সময় বিসমিল্লাহ বললে নাকি রোগ বেড়ে যায়। রাতে নখ চুল কাটতে হয় না। জোড়া কলা খেলে জোড়া সন্তান হয়। ভাই-বোন মিলে মুরগি জবাই করা যাবে না। রাতে ঘরের ময়লা পানি বাইরে ফেলা যাবে না। যদি পেছন থেকে ডাকে তবে যাত্রা অশুভ হয়। কোরআন মাজিদ হাত থেকে পড়ে গেলে আড়াই কেজি চাল দিতে হয়। ব্যাঙ ডাকলে বৃষ্টি হয়। মাছের মাথা ও মুরগির মাথা খেলে বাবা-মায়ের মৃত্যু দেখে না। ঘরের চৌকাঠে বসলে অমঙ্গল হয়। বাচ্চাদের দাঁত পড়লে ইঁদুরের গর্তে ফেলতে হয়। ভাঙা আয়না দেখলে দুঃখ হয়। ডান হাতের তালু চুলকালে টাকা আসে।

প্রিয় পাঠক! আসুন আমরা এ কুসংস্কার থেকে বেঁচে থাকি। হে আল্লাহ! সব ধরনের কুসংস্কার থেকে বেঁচে থাকতে পারি সে তৌফিক আমাদের দান করুন।

লেখক : চেয়ারম্যান, বাংলাদেশ মুফাসসির সোসাইটি।

www.selimazadi.com

সর্বশেষ খবর