বুধবার, ৭ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

করোনা প্রতিরোধে মূল্যবান দোয়া

মো. আবু তালহা তারীফ

করোনা প্রতিরোধে মূল্যবান দোয়া

আসুন প্রথমেই পড়ে নিই ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল বারাসি, ওয়াল জুনুনি, ওয়াল জুজামি, ওয়া মিন সায়্যিইল আসকাম’, অর্থাৎ ‘হে আল্লাহ! আমি আপনার কাছে আশ্রয় চাই শ্বেত, মস্তিষ্কবিকৃতি, কুষ্ঠ এবং সব দুরারোগ্য ব্যাধি থেকে।’  উপরোক্ত দোয়াটি সুনানে আবু দাউদে রয়েছে। হজরত আনাস (রা.) বলেছেন, কঠিন রোগব্যাধি থেকে বাঁচার জন্য রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দোয়াটি বেশি পড়তেন। আসুন এখন থেকে সব সময় দোয়াটি পড়তে থাকব। পাশাপাশি কিছু সুরা যেগুলো সকাল -সন্ধ্যা পাঠ করলে আল্লাহ আমাদের সুরক্ষা দেবেন। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি সকালে ও সন্ধ্যায় সুরা ইখলাস, সুরা ফালাক, সুরা নাস প্রতিটি তিনবার করে পাঠ করবে তা পাঠকারীর জন্য সবকিছুর ক্ষতি থেকে যথেষ্ট হয়ে যাবে।’ আবু দাউদ।

বর্তমান করোনার এ কঠিন সময়ে আমাদের প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হওয়া অনুচিত। একান্ত প্রয়োজনে বের হওয়ার সময় এ দোয়াটি পড়া উচিত। যা তিরমিজিতে উল্লেখ রয়েছে। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি নিজঘর থেকে বেরোবার সময় বলবে বিসমিল্লাহি তাওয়াক্কালতু আলাল্লাহ, ওয়ালা হাওলা অলা কুউওয়াতা ইল্লা বিল্লাহ, অর্থাৎ আমি আল্লাহর ওপর ভরসা করলাম। আল্লাহর সাহায্য ছাড়া পাপ থেকে ফেরা এবং পুণ্য করা সম্ভব নয়, তাকে বলা হয় তোমাকে সঠিক পথ দেওয়া হলো, তোমাকে যথেষ্টতা দান করা হলো এবং তোমার সুরক্ষা নিশ্চিত করা হলো। আর শয়তান তার কাছ থেকে দূরে সরে যায়।’

এর সঙ্গে নিম্নোল্লিখিত দোয়াটি পড়া যেতে পারে। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, কোথাও গিয়ে এ দোয়া পড়লে আপনি সেখানে যতক্ষণ থাকবেন ওই জায়গার কোনো ক্ষতিকর কিছু আপনাকে স্পর্শ করতে পারবে না। দোয়াটি হলো ‘আউজু-বি-কালিমাতিল্লাহিত তাম্মাতি মিন শাররি মা খালাক’ অর্থাৎ ‘আমি আল্লাহর কাছে পরিপূর্ণ কলমাসমূহের অসিলায়; তিনি যা সৃষ্টি করেছেন সেসবের অনিষ্ট থেকে আশ্রয় চাই।’ মুসলিম।

মুসলমানদের ওপর যদি কোনো ব্যাপক বালামুসিবত ও বিপদ আসে সে ক্ষেত্রে আল্লাহতায়ালার কাছে সাহায্য কামনায় কুনুতে নাজিলা পড়া উত্তম। নিরাপত্তা ও সুস্থতার উদ্দেশে এ দোয়া পড়া যেতে পারে। দোয়াটি হলো ‘আল্লাহুম্মাহদিনি ফি মান হাদাইতা, ওয়াফিনি ফি মান আফাইতা, ওয়াতাওয়াল্লানি ফি মান তাওয়াল্লাইতা, ওয়া বারিকলি ফি মা আতাইতা, ওয়াকিনি শাররা মা কাদাইতা ফাইন্নাকা তাকদি, ওয়ালা ইউকদি আলাইকা, ওয়াইন্নাহু লাইয়াজিল্লু মান ওয়ালাইতা, ওয়ালা ইয়াইজ্জু মান আদাইতা, তাবারাকতা রাব্বানা ওয়া তা আলাইতা।’

প্রিয় পাঠক! আসুন এ কঠিন সময়ে চিকিৎসকরা যেসব সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছেন সেসব অবলম্বন করি। মুখে মাস্ক ব্যবহার, ভিড় ও জনসমাগম এড়িয়ে চলি, যত্রতত্র হাঁচি-কাশি না দিই। বেশি করে তওবা ও ইসতিগফার করি। আতঙ্কিত না হয়ে আল্লাহর ওপর ভরসা রেখে উপরোক্ত দোয়াসমূহ নিয়মিত পাঠ করি। আল্লাহ আমাদের সবাইকে করোনাভাইরাসসহ সব বিপদাপদ থেকে রক্ষা করুন।

লেখক : খতিব, রোহিতপুর বোডিং মার্কেট জামে মসজিদ, ঢাকা।

 

সর্বশেষ খবর