শিরোনাম
শুক্রবার, ৭ মে, ২০২১ ০০:০০ টা

মহিমান্বিত লাইলাতুল কদর

মো. আমিনুল ইসলাম

মহিমান্বিত লাইলাতুল কদর

ফারসি শব্দ শবেকদরের অর্থ সম্মানিত রজনী। শব মানে রাত আর কদর মানে সম্মান। অনেকে আমরা শবেকদরকে ভাগ্যরজনীও বলি। শবেকদরের আরবি হলো লাইলাতুল কদর বা সম্মানিত রজনী। এ রমজানেই আল কোরআন নাজিল হয়। আর কদরের রাতেই মক্কার হেরা গুহায় মহান আল্লাহর পক্ষ থেকে ফেরেশতাকুলের সর্দার জিবরাইল (আ.) বিশ্বনবী মুহাম্মদ (সা.)-এর কাছে আল কোরআনের ওহি নিয়ে আগমন করেন। সুরা বাকারার ১৮৫ নম্বর আয়াতে আল্লাহ বলেন, ‘রোজার মাস এমন একটি মাস যাতে কোরআন নাজিল করা হয়েছে, আর এ কোরআন হচ্ছে মানব জাতির জন্য পথের দিশা, সৎপথের সুস্পষ্ট নিদর্শন।’ আল্লাহ আরও বলেন, ‘আমি একে (কোরআন) একটি মর্যাদাপূর্ণ রাতে নাজিল করেছি আর তার নাজিলের মধ্যে প্রত্যেক গুরুত্বপূর্ণ কাজের ফয়সালা হয়।’ সুরা দুখান, আয়াত ৩-৪। এ থেকে স্পষ্ট কোরআন লাইলাতুল কদরে মানব জাতির কল্যাণ ও দিকনির্দেশনার জন্য নাজিল হয়।

আল্লাহ রব্বুল আলামিন আরও বলেন, ‘অবশ্যই আমি এ কিতাবটি এক মর্যাদাপূর্ণ রাতে নাজিল করেছি। তুমি কি জান সেই মর্যাদাপূর্ণ রাতটি কী? মর্যাদাপূর্ণ এ রাতটি হচ্ছে হাজার মাসের (৮৩ বছর চার মাস) চেয়েও উত্তম। এ রাতে ফেরেশতা ও তাদের সর্দার জিবরাইল তাদের মালিকের সব আদেশ-নিষেধ নিয়ে জমিনে অবতরণ করে। শান্তিময় সে রাত, ফজরের আবির্ভাব পর্যন্ত অব্যাহত থাকে।’ সুরা আল কদর, আয়াত ১-৫।

লাইলাতুল কদর রমজানের শেষ ১০ দিনের মধ্যে আসে। কিন্তু এরও কোনো নির্দিষ্ট নেই। সহি হাদিস অনুযায়ী এ ১০ দিনের বেজোড় রাতগুলোয় লাইলাতুল কদর হওয়ার সম্ভাবনা অধিক। রসুল (সা.) বলেন, ‘তোমরা রমজানের শেষ দশকে লাইলাতুল কদর তালাশ কর।’ বুখারি। হাদিসে আরও এসেছে, রমজান আগমনকালে রসুল (সা.) বললেন, ‘তোমাদের কাছে রমজান আসন্ন। রমজান মুবারক মাস। আল্লাহ এর সওম ফরজ করেছেন। এতে জান্নাতের দরজাগুলো খোলা হয় এবং জাহান্নামের দরজাগুলো বন্ধ করে দেওয়া হয়। শয়তানগুলোকে বেঁধে রাখা হয়। এতে এমন এক রাত রয়েছে যা হাজার মাস থেকেও উত্তম। যে ব্যক্তি এ রাতের কল্যাণ থেকে বঞ্চিত হয়েছে সে তো যাবতীয় কল্যাণ থেকে বঞ্চিত হলো।’ নাসায়ি, মুসনাদে আহমদ।

অন্য হাদিসে এসেছে, রসুল (সা.) বলেছেন, ‘তোমরা যে কেউ সওয়াবের আশায় লাইলাতুল কদরে সালাত আদায় করতে দাঁড়াবে তার পূর্ববর্তী সমস্ত গুনাহ ক্ষমা করে দেওয়া হবে।’ বুখারি। সুবহানাল্লাহ!

 

                লেখক : অবসরপ্রাপ্ত ব্যাংকার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর