শিরোনাম
বুধবার, ১২ মে, ২০২১ ০০:০০ টা

কৃষকের মুখের হাসি

ফরিদুর রেজা সাগর

কৃষকের মুখের হাসি

বৃষ্টিমুখর এক দিন।

আমি আমার এক বন্ধুর সঙ্গে গাজীপুরের শ্রীপুরে গিয়েছি। আমার বন্ধু কিছু জমি কিনবেন। সরেজমিনে সে জমি দেখতে গিয়েছি। কোনো একটা গ্রাম। সে গ্রামের কোনো এক কৃষকের বাড়ির সামনে দাঁড়িয়ে আছি। চারদিকে বাঁশের বেড়া। ওপরে টিনের ছাদ। বাড়ির পেছনে খোলা জমি। চারপাশে গাছপালা ঘেরা। মনোরম পরিবেশ। বাড়ির মালিক এসে খুব বিনয়ের সঙ্গে আমাকে সালাম দিলেন। সাধারণ একজন কৃষক তিনি। আমাকে দেখে চিনতে পারলেন। বললেন, সালাম স্যার। আপনাকে তো টেলিভিশনে দেখি। কেমন আছেন স্যার?

বললাম, ভালো আছি। তিনি বললেন, স্যার আপনারা জমি কিনতে এসেছেন। খুব ভালো কথা। খুব ভালো জমি এখানকার। আর আপনারা যে জমি দেখেছেন সে জমিতে কোনো ঝামেলা নাই। নিশ্চিত মনে কিনতে পারেন স্যার।

লোকটি আরও বলল, স্যার আপনারা খুব ভালো মানুষ। জানি আপনারা কোনো দিন গ্রামে আসবেন না। কিন্তু এখানে জমি কিনলে আমরা গর্ব অনুভব করব। আমাদের ভালো লাগবে।

আমি জিজ্ঞেস করলাম, আপনি কী কাজ করেন?

-আমি কৃষক। চাষবাস করি স্যার।

স্যার আরেকটা কথা বলি। আপনাকে দেখে খুব ভালো লাগল স্যার।

বাড়ির পেছনে ওই যে জমি দেখছেন স্যার ওইখানে এবার পোলাওর চালের চাষ করব। এ এলাকার পোলাওর চালের খুব সুনাম আছে স্যার।

কিন্তু হঠাৎ পোলাওর চাল কেন?

শুধু আপনার জন্য স্যার। আপনাকে পছন্দ করি। আপনি যদি না-ও আসেন আপনার ঠিকানায় পোলাওর চাল পাঠিয়ে দেব।

সরল লোকটির কথা শুনে খুব ভালো লাগল। তাঁর আন্তরিকতায় আমরা মুগ্ধ। পরদিন চ্যানেল আইতে শাইখ সিরাজের সঙ্গে দেখা। বিখ্যাত শাইখ সিরাজ। কৃষি ও কৃষকের বন্ধু। তাঁকে জিজ্ঞেস করলাম আচ্ছা সিরাজ, পোলাওর চালের দাম বেশি। তাহলে কৃষক বোরো, আউশ, আমন না লাগিয়ে পোলাওর ধান উৎপন্ন করে না কেন? তাহলে তো কৃষক বেশি টাকা আয় করতে পারে। শাইখ সিরাজ তখন মিষ্টি হেসে বললেন, সাগর তোমার এত বুদ্ধি, এই সামান্য ব্যাপারটা বুঝলা না!

আমি চুপ রইলাম।

শাইখ সিরাজ তখন সহজভাবে বুঝিয়ে দিল। পোলাওর চাল যদি বিক্রি না হয় তখন সেই কৃষক সে চাল দিয়ে কী করবে?। প্রতিদিন তো পোলাও খাওয়া যাবে না। তখন গরিব কৃষকের জন্য বিপদ। সাধারণ চাল নিয়ে কোনো সমস্যা হয় না। কৃষক হয়তো সব চাল বিক্রি করল না। বাড়তি চাল সে রেখে দিতে পারবে। সে চাল সারা বছর খাবে। তাই কৃষক পোলাওর চাল কম উৎপাদন করে। খুব শৌখিন কৃষক বিভিন্ন ধরনের সুগন্ধি পোলাওর চাল উৎপাদন করে। আমার তখন সেই শ্রীপুরের কৃষকের মুখ মনে পড়ল। আনন্দে উদ্ভাসিত মুখ। আন্তরিকতায় পূর্ণ এক মুখ। সরল ভালোবাসামাখা মুখের হাসি।

লেখক : গণমাধ্যম ব্যক্তিত্ব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর