মঙ্গলবার, ২৯ জুন, ২০২১ ০০:০০ টা

জান্নাতি সাহাবির গল্প ও আমাদের শিক্ষা

মাওলানা মাহমূদ হাসান তাসনীম

জান্নাতি সাহাবির গল্প ও আমাদের শিক্ষা

হজরত আনাস ইবনে মালিক (রা.) বলেন, আমরা রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দরবারে বসা ছিলাম। তখন তিনি বললেন, তোমাদের কাছে এখন একজন জান্নাতি লোক আগমন করবে। এরপর একজন সাহাবি আগমন করলেন। তার দাড়ি থেকে সদ্য করা অজুর পানির ফোঁটা পড়ছিল। আর বাঁ হাতে ছিল জুতা। পরদিনও নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের অনুরূপ কথা বললেন এবং প্রথম দিনের মতো সেই সাহাবি আগমন করলেন। যখন তৃতীয় দিন হলো নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সেই কথা আবার বললেন এবং যথারীতি সেই সাহাবি আগের অবস্থায় আগমন করলেন।

নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন আলোচনা শেষ করে উঠে দাঁড়ালেন তখন হজরত আবদুল্লাহ ইবনে আমর ইবনুল আস (রা.) সেই সাহাবির পিছু নিলেন। তাকে বললেন, আমার পিতার সঙ্গে ঝগড়া হয়েছে। তাই আমি শপথ করেছি তিন দিন পর্যন্ত তার কাছে যাব না। এই তিন দিন যদি আমাকে আপনার ঘরে একটু থাকার সুযোগ দিতেন? তিনি বললেন, হ্যাঁ, থাকতে পার। বর্ণনাকারী হজরত আনাস (রা.) বলেন, হজরত আবদুল্লাহ (রা.) বলতেন, তিনি তার সঙ্গে সেখানে সেই তিন রাত অতিবাহিত করলেন। কিন্তু তাকে রাতে একটুও তাহাজ্জুদ নামাজ পড়তে দেখলেন না। শুধু ঘুমানোর সময় এবং বিছানায় পার্শ্ব পরিবর্তন করার সময় আল্লাহর জিকির করতেন। আবদুল্লাহ বলেন, তবে তার মুখ থেকে কিন্তু আমি ভালো কথা ছাড়া কোনো মন্দ কথা শুনিনি।

যখন তিন দিন কেটে গেল এবং তাকে বিশেষ কোনো আমল করতে দেখলাম না তাকে বললাম, হে আল্লাহর বান্দা! আমার পিতার সঙ্গে কোনো রাগারাগিও হয়নি। না আমি তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছি। তবে আমি রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে আপনার সম্পর্কে তিনবার এ কথা বলতে শুনেছি যে এখনই তোমাদের কাছে একজন জান্নাতি মানুষ আগমন করবে। তিনবারই আপনি আগমন করেছেন। তাই আমি ইচ্ছা করেছিলাম আপনি কী আমল করেন তা দেখার জন্য আপনার কাছে থাকব। যাতে আমিও তা করতে পারি। কিন্তু আপনাকে তো তেমন বেশি আমল করতে দেখিনি। তাহলে কীসের ভিত্তিতে আপনি সেই মহান মর্যাদা লাভ করেছেন যা রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন?

তিনি বললেন, আমার আমল বলতে শুধু অতটুকুই যা তুমি দেখেছ। তবে আমি আমার অন্তরে কোনো মুসলমানের প্রতি বিদ্বেষ পোষণ করি না এবং আল্লাহতায়ালা কাউকে কোনো নিয়ামত দান করলে সেজন্য তার প্রতি হিংসা রাখি না। হজরত আবদুল্লাহ ইবনে আমর (রা.) বলেন, এ গুণই আপনাকে এত বড় মর্যাদায় অধিষ্ঠিত করেছে আর সেটাই আমরা করতে পারি না। মুসনাদে আহমাদ। এই আগন্তুক ব্যক্তিটি হলেন বিখ্যাত সাহাবি হজরত সাদ ইবনে আবি ওয়াক্কাস (রা.), যিনি জান্নাতের সুসংবাদপ্রাপ্ত ১০ সাহাবির একজন।

লেখক : ইসলামবিষয়ক গবেষক।

সর্বশেষ খবর