রবিবার, ১৮ জুলাই, ২০২১ ০০:০০ টা

ইয়াওমে আরাফা : ক্ষমা লাভের অনন্য সুযোগ

মাওলানা মাহমূদ হাসান তাসনীম

ইয়াওমে আরাফা : ক্ষমা লাভের অনন্য সুযোগ

জিলহজের গুরুত্বপূর্ণ একটি দিন হলো ৯ তারিখ। আরবিতে যাকে ‘ইয়াওমে আরাফা’ বলা হয়। হজের মূল দিন এটি। এ দিনে আল্লাহর ঘরের মেহমানরা আরাফার খোলা ময়দানে বসে বিভিন্ন ইবাদত-বন্দেগি করেন এবং আল্লাহর দরবারে কাকুতি-মিনতি করে দোয়ায় মশগুল থাকেন। আল্লাহ এ দিনকে বিশেষ সম্মানে ভূষিত করেছেন। দীন-ইসলামকে পূর্ণতার ঘোষণা দিয়েছেন এ দিনেই। এ দিনেই নাজিল হয়েছে কোরআনে কারিমের সর্বশেষ আয়াত।

এদিন বান্দার দিকে আল্লাহর রহমতের প্রবল জোয়ার আসে। অসংখ্য বান্দাকে তিনি ক্ষমা করে থাকেন এ দিনে। হাদিসে আছে, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, ‘আরাফার দিনের মতো আর কোনো দিন এত অধিক পরিমাণে জাহান্নাম থেকে মুক্তি দেওয়া হয় না। আল্লাহ দুনিয়ার নিকটবর্তী হন এবং বান্দাদের নিয়ে ফেরেশতাদের কাছে গর্ব করেন। আল্লাহ বলেন, কী চায় তারা?’ মুসলিম। এ দিনের বিশেষ কিছু আমল রয়েছে। যথা : তাকবির, তাহলিল ও তাহমিদ পাঠ করা : এক হাদিসে আছে, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘আল্লাহর কাছে আশারায়ে জিলহজের আমলের চেয়ে অধিক মহৎ এবং অধিক প্রিয় অন্য কোনো দিনের আমল নেই। সুতরাং তোমরা এ দিনগুলোয় বেশি বেশি লা-ইলাহা ইল্লাল্লাহ, আল্লাহু আকবার এবং আলহামদু লিল্লাহ তাসবিহ পাঠ কর।’ মুসনাদে আহমাদ।

দোয়া করা : হাদিসে আরাফার দিনের দোয়াকে শ্রেষ্ঠ দোয়া বলা হয়েছে। নবীজি বলেন, ‘শ্রেষ্ঠ দোয়া আরাফার দোয়া। দোয়া হিসেবে সর্বোত্তম হলো ওই দোয়া, যা আমি এবং আমার পূর্ববর্তী নবীগণ করেছেন। তা হলো, লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াদাহু লা শারিকা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু, ওয়াহুয়া আলা কুল্লি শাইয়িন কদির।’ তিরমিজি।

রোজা রাখা : এ দিনের একটি রোজায় বান্দার দুই বছরের গুনাহ মাফ হয়। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, আরাফার দিনের (৯ জিলহজের) রোজার বিষয়ে আমি আল্লাহর কাছে প্রত্যাশা রাখি যে তিনি আগের এক বছরের এবং পরের এক বছরের গুনাহসমূহ ক্ষমা করে দেবেন।’ মুসলিম।

প্রকাশ থাকে যে, হাদিসে বর্ণিত ইয়াওমে আরাফা দ্বারা জিলহজের ৯ তারিখ উদ্দেশ। অতএব যে এলাকা যখন জিলহজের ৯ তারিখে উপনীত হবে সে এলাকায় তখন এ বিধান প্রযোজ্য হবে। আল্লাহ আমাদের আরাফার দিনের আমলগুলো পালনের মাধ্যমে হাদিসে বর্ণিত ফজিলতগুলো অর্জনের তৌফিক দান করুন।

লেখক : আলেম, প্রাবন্ধিক।

সর্বশেষ খবর