শনিবার, ২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

এক মাটির নায়কের গল্প

শাইখ সিরাজ

এক মাটির নায়কের গল্প

গত বছরের মার্চের প্রথম সপ্তাহের কথা। তখনো বাংলাদেশে করোনা আক্রান্ত কেউ শনাক্ত হয়নি। চীন ও ইতালির ভয়াবহতা দেখে আমরা শিউরে উঠছি। আমাদের সবকিছু তখনো স্বাভাবিক। সে সময়টায় একদিন ফোন এলো- ‘স্যার, আমার নাম হযরত’। গ্রামের মানুষের আঞ্চলিক স্বরের ধারালো কণ্ঠ। আমি বললাম, জি হযরত, বলুন। এভাবে শুরুর পর এক ঘণ্টার ওপর কথা শুনলাম তার। তন্ময় হয়ে শুনলাম হযরত আলী আকন্দ নামের এক অপরিচিত তরুণের জীবনের গল্প। গল্প বলতে বলতে তিনি কাঁদলেন, আমাকেও কাঁদালেন। হাসলেন, আমাকেও হাসালেন। পাঠক, আজ আপনাদের হযরতের গল্পটাই বলব।

৮ মার্চ, ২০২০ আমাদের দেশে প্রথম করোনা আক্রান্ত শনাক্ত হন। পরিস্থিতি দিন দিন ভয়াবহ আকার ধারণ করে। অঘোষিত লকডাউন, সঙ্গনিরোধ, সামাজিক দূরত্ব ইত্যাদি সামনে এসে সবকিছু স্থবির করে দেয়। হযরতের সঙ্গে কয়েকদিন পর পর কথা হয় ঠিকই। তাকে বলি, পরিস্থিতি আর একটু স্বাভাবিক হলেই আপনার ওখানে যাব। হযরত শেরপুর জেলায় প্রায় ৮০০ বিঘা জমিতে ৮৩২ জাতের ফলের বাগান করেছেন। তার অনুরোধ আমি যেন একবার তার বাগানটা ঘুরে দেখে আসি। কিন্তু করোনা পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যেতে থাকে।

অবশেষে গত আগস্টে হযরতের সঙ্গে দেখা হলো। তার জীবনের গল্পটা একেবারে সিনেমার গল্পের মতো। শেরপুরের প্রত্যন্ত গ্রাম কুটুরাকান্দায় দরিদ্র পরিবারে তার জন্ম। জন্মভিটায় বসেই শুনলাম তার শৈশব, কৈশোর আর তারুণ্যের গল্প। শৈশব কেটেছে তার অর্ধাহার-অনাহারে। ভাতের ক্ষুধায় কাজ করেছেন অন্যের খেত-খামারে। গম খেতের পাখি তাড়ানোর কাজ করে জুটত এক বেলার আহার। অভাব-অনটনে স্কুলের পড়াশোনা হয় না। তার মুখের কথাই তুলে ধরি- ‘ক্লাস টুর পর আমার আর স্কুলে যাওয়া হয় নাই। একদিন বাড়িতে দেখি মামা আসছে। আমার মন বলতাছিল আর বোধহয় শেরপুর থাকা হবে না। সত্যি তাই হলো। মামা বললেন, ভাইগনা চল ঢাকা যাই। এইখানে তো খাওয়াটাওয়া পাও না। আমার আর না বলার সুযোগ নাই। বেঁচে থাকতে হলে শেষ চেষ্টাটুকু করতে হবে। পেটে খাবারই নাই। পরনের পোশাক থাকবে কোথা থেকে। আমার চাচার কাছ থেকে পুরাতন একটা শার্ট আর গ্রামের বাজার থেকে ৮ টাকা দিয়ে পলেস্টার কাপড়ের একটা প্যান্ট কিনে দিলেন আব্বা। এই পরে মামার সঙ্গে ঢাকা শহরে আসলাম। শুরু হলো নতুন যুদ্ধ। যাত্রাবাড়ীর এক মুদি দোকানে চাকরি। ফুট-ফরমাশ খাটা। সাত মাস পর চাকরিটাও চলে গেল। গার্মেন্টে কাজের চেষ্টা করছি। থাকার জায়গা পর্যন্ত ছিল না। যেখানে রাত হইছে সেখানেই ঘুমাইছি। বেঁচে থাকার তাগিদে আমড়া, জলপাই, জাম্বুরা ইত্যাদি ফল মাথায় নিয়ে ঘুরে ঘুরে বিক্রি করছি। আমি যেখানে ফল বিক্রি করতাম তার পাশেই একটা দোকান ভাড়া হবে। আমি মহাজনকে গিয়ে বললাম দোকানটা আমাকে দেন। নগদ কিছু দিতে পারব না। মাল বিক্রি করে করে ভাড়া দেব। মহাজন রাজি হইলেন। আর এক আত্মীয় নারী আমাকে ২০ হাজার টাকা ধার দিলেন মাল কেনার জন্য। তার ঋণ আমি কোনো দিন শোধ করতে পারব না। সেই ২০ হাজার টাকা পুঁজি দিয়ে এই ঢাকা শহরে নতুনভাবে ঘুরে দাঁড়াবার স্বপ্ন দেখলাম আমি। দোকান সামলাইছি, নিজের খাবার নিজে রান্না করে খাইছি। ঘর ভাড়ার টাকা ছিল না। তাই দোকানেই ঘুমাইছি। এই এক মুদি দোকান দিয়াই আল্লাহর অশেষ রহমতে আমার ঢাকা শহরে এখন বিশাল ব্যবসা-বাণিজ্য। মুদি দোকানের পণ্যের আড়ত। ২৫টি ট্রাক। সারা দেশে আমার আড়তের মাল যায়। টাকার অভাব দূর হইছে আমার। কিন্তু কীসের অভাব যেন দূর হয় নাই। ইউটিউবে আপনার কৃষি বিষয়ে বিভিন্ন অনুষ্ঠান দেখি আর সেখানে ছুটে যাই। চুয়াডাঙ্গার সাখাওয়াতের মাল্টাবাগানে গিয়েছি। মফিজুলের কুলের বাগানে, রফিকুলের কমলার বাগানে। আপনার অনুষ্ঠান দেখে দেখে আমি নানান ফলের বাগান সাজিয়েছি।’

হযরতের কথা মনোযোগ দিয়ে শুনছিলাম। নিজের কষ্টের কথা বলতে বলতে কখনো কাঁদছিলেন। আবার সফলতার গল্প বলতে বলতে হেসে উঠছিলেন। তার অনুভূতির সঙ্গে মিশে গিয়েছিলাম আমিও।

জীবনের গল্প তো শোনা হলো। এরপর দেখতে গেলাম তার কৃষি উদ্যোগ। শেরপুরের চারটি ইউনিয়নে প্রায় ৮০০ বিঘা জমিতে ১২টি বাগান তার। প্রথমে গেলাম রৌহা ইউনিয়নের মাল্টাবাগানে। দেখে অভিভূত হওয়ার মতো এক বাগান। এত বড় বাগান আমি আগে দেখিনি। বাগানের মাঝখানে মাচায় তোলা আঙুর আর প্যাশন ফলের ঝাড়। এক দৃষ্টিনন্দন পরিবেশ তৈরি করেছেন। সত্যি কথা বলতে কৃষিবাণিজ্যের এক অনন্য পসরা সাজিয়ে বসেছেন হযরত আলী।

হযরতের মাল্টাবাগানে হাঁটতে হাঁটতে ভাবছিলাম, দেশের দরিদ্র পরিবারের আর পাঁচজন সন্তানের কাতারেই মিশে ছিলেন হযরত। হতদরিদ্র জীর্ণশীর্ণ হযরত একদিন পাড়ি জমিয়েছিলেন ঢাকার ব্যস্ততম বাণিজ্যিক এলাকায়। সেখান থেকে আজ পর্যন্ত আসার গল্পটি যেন এক জাদুবাস্তবতা। রাস্তার ক্ষুদ্র ফেরিওয়ালা থেকে ছোট্ট মুদি দোকানি। সেটুকুই হতে পারত হযরতের সাফল্যের সীমানা। কিন্তু হযরতের উন্নতির সিঁড়ি থামেনি। অসংখ্য ক্ষুদ্র ব্যবসায়ীর মোকাম এখন তার প্রতিষ্ঠান। আর হযরত সেখানে বড় মহাজন। সব মিলিয়ে মাত্র ১৫ বছর। এরই মধ্যে হযরত বহুদূর উঠে গেছেন তার স্বপ্নপথে। গত ছয়-সাত বছর আগে থেকে তার মন ছুটতে শুরু করেছে কৃষির দিকে।

হযরতের কৃষি খামারে গিয়ে রীতিমতো বিস্মিত হয়েছি। বিশাল খামারের আয়োজনটি সত্যিই মুগ্ধকর। সবচেয়ে বেশি মন কাড়ে আঙুরের দীর্ঘতম মাচা। যেন এক ফসলি ছায়াপথ। শেরপুর সদরের চার ইউনিয়নে হযরত আলীর খামার। জঙ্গলদিতে ১৩৭ বিঘা, রঘুনাথপুরে ১৬৭ বিঘা, বাদশালায় ১৫৩ বিঘা আর রৌহায় ৩১৭ বিঘা। প্রায় সবই মিশ্র ফলবাগান। দু-এক জায়গায় আলাদা ফলদ বাগান রয়েছে। রয়েছে নার্সারি ও মাছ চাষও। আছে জৈবসার প্রস্তুতের কারবার, পোলট্রি, দুগ্ধ ও প্রাণিসম্পদের খামার। মাল্টা, পেঁপে, কমলা, লেবু, পেয়ারাসহ নানান উচ্চমূল্যের ফলের প্রাচুর্য রয়েছে। যেন ইউরোপ-আমেরিকার প্রচলিত কৃষি পর্যটন কেন্দ্রগুলো বা ফ্যামিলি ফার্মগুলোর মতো। হযরত বলছিলেন, এই ধারণাও পেয়েছেন টেলিভিশন দেখে দেখে। ক্যালিফোর্নিয়ার আন্ডার উডস ফ্যামিলি ফার্ম নিয়ে একটা প্রতিবেদন তৈরি করেছিলাম। তা দেখেই তার মাথায় এমন কিছু করার চিন্তা আসে।

হযরত আলীর হাতে ফলের যশ বিস্ময়কর। তার বাগানে সব ফলেরই ফলনের হার আশাব্যঞ্জক। হযরত বলছেন, তার বাগানে রয়েছে ২৮৩ জাতের ফল। ফলের মাতৃজাত সংরক্ষণ ও নিজে চারা উৎপাদনের প্রতিও রয়েছে তার গভীর মনোযোগ। আসা যাক বাণিজ্যিক হিসাবে। এ বিশাল খামারের সঙ্গে রয়েছে বড় বিনিয়োগ ও বড় লাভের হিসাব। তিনি বলছিলেন, তার বাগানে মাল্টা গাছ আছে ১৯ হাজার। প্রতি গাছে গড়ে ৮০ কেজি মাল্টা ধরেও প্রায় ১৪ কোটি টাকার বার্ষিক বাণিজ্য শুধু মাল্টাবাগান থেকেই।

হযরতের কাজের পরিধি যত বড় তার চেয়ে অনেক বড় তার স্বপ্ন। প্রতিটি উদ্যোগ নিয়েছেন পরিকল্পিত। আবেগ রয়েছে বটে কিন্তু সবখানেই রয়েছে চুলচেরা বাণিজ্যিক হিসাবও। বাগান সম্প্রসারণের সঙ্গে সঙ্গে মাল্টাসহ বিভিন্ন গাছের চারা তৈরি করে চলেছেন। ছাদকৃষির জন্য গোছানো বাণিজ্যিক পরিকল্পনাও রয়েছে তার মাথায়। খুব ভালোভাবেই বুঝতে পারছেন ছাদকৃষি উদ্যোগ ছড়িয়ে পড়ছে। আর এ বিষয়টি মাথায় রেখেই খামারের ভিতরে গড়ে তোলা ছোট্ট বাড়িটির ছাদেও রেখেছেন ছাদকৃষির আয়োজন। সেখানেই চলছে তার ছাদকৃষির উপযোগী চারা নিয়ে নানান গবেষণা।

হযরত অতি সাধারণ এক তরুণ। কিন্তু তার বোঝাপড়া খুব পরিষ্কার। তিনি নিজের সাফল্য রচনা করতে মরিয়া হয়ে ছোটেননি, বরং কাজ করে গেছেন নীরবে। সাফল্য তার হাতে ধরা দিয়েছে। তিনি রয়ে গেছেন একই মানুষ। তার মাধ্যমে জীবনের কাক্সিক্ষত পথ পেয়ে গেছে তার আপন সহোদর থেকে শুরু করে বহু মানুষ। পরিবারের মুরুব্বিদের কাছে হযরত এক অনন্য সফল ব্যক্তি। তিনি এখন সবার গর্ব।

জীবনে অর্থবাণিজ্যই যে শেষ কথা নয়, তা প্রমাণ করেছেন হযরত। টাকা উপার্জনের অনুকূল ও চেনাজানা পথেই তিনি থামিয়ে রাখতে পারতেন দৌড়ঝাঁপ। শুধু আর্থিক লাভের জন্যই নয়, জীবনের আরও বড় প্রাপ্তির জন্যই মাটি আর ফসলের কাছে ফিরেছেন তিনি। তার মনোজগতে এ স্বপ্নের বীজ বপন করেছে টেলিভিশন অনুষ্ঠান।

আমি বিশ্বাস করি টেলিভিশনের শক্তিই এখানে। আমি প্রত্যাশা করি হযরত আলী আকন্দের মতো মানুষের স্বপ্ন-সাধনার প্রেরণা ছড়িয়ে পড়ুক আমাদের তরুণদের মধ্যেও। ব্যর্থতায় হতাশ না হয়ে তাদের টিকে থাকার লড়াইয়ে হযরতের জীবনসংগ্রামের গল্প হোক অনুপ্রেরণার শক্তি।

লেখক : মিডিয়া ব্যক্তিত্ব।  

[email protected]

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর