বুধবার, ১৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
ভেষজ

আঙুর

আফতাব চৌধুরী

আঙুর

আঙুরের মধ্যে নানা খাদ্য ও ভেষজ গুণের সন্ধান পেয়েছেন গবেষকরা। তারা একে একদিকে খাদ্য অন্যদিকে ভেষজ শিল্পের কাঁচামাল হিসেবে ব্যবহার করছেন। বিশ্বের প্রায় সব দেশেই এ ফলটি পাওয়া যায়। এর প্রায় ৭৯ শতাংশই পানি। এ ছাড়া এতে ফ্রুকটোজ ও খনিজ উপাদানসহ দেহের জন্য প্রয়োজনীয় কিছু উপাদান আছে। আমেরিকার উইনকনসিন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সম্প্রতি আঙুরে এক ধরনের লোহিত উপাদানের সন্ধান পেয়েছেন। ‘রেজভারেট্রল’ নামে এ রাসায়নিক উপাদান হৃৎপি- এবং রক্তনালিগুলোকে বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা করে। কম ক্যালরিসমৃদ্ধ এ উপাদান আয়ু বাড়ায় এবং বুড়িয়ে যাওয়ার প্রক্রিয়াকে কমিয়ে দেয়। এ ছাড়া ভিটামিন এ বি সি ছাড়াও রয়েছে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, লোহা, আয়োডিন ও ফসফরাসের মতো খনিজ উপাদান।

আঙুরের ফ্রুকটোজ সহজে রক্তে প্রবেশ করতে পারে এবং একে গুরুত্বপূর্ণ শর্করা হিসেবে গণ্য করা হয়। চিকিৎসক ও পুষ্টিবিদরা আঙুর, খেজুর ও কিশমিশকে পূর্ণাঙ্গ খাদ্য হিসেবে বিবেচনা করেন। আঙুর হতাশা প্রতিহতকরণে সাহায্য করে। বিশেষ করে দুঃখ বেদনা, মানসিক পীড়ন ও বিষণ্ণতা প্রতিহত করার ক্ষেত্রে আঙুর বিশেষ ফলদায়ক। বিজ্ঞানীরা কালো আঙুরে হতাশা বা বিষণ্ণতা প্রতিরোধ উপাদানের সন্ধান পেয়েছেন।

এ ধরনের আঙুরে পটাশিয়াম আছে। এ উপাদানটি বিষণ্ণতা দূর ও আনন্দের একটি সুখানূভূতি সৃষ্টি করে। আঙুর শুকিয়ে কিশমিশ তৈরি হয়। এতে ৬০ শতাংশ ফ্রুকটোজ আছে। ব্রিটেন থেকে প্রকাশিত কেমিস্ট্রি অ্যান্ড ইন্ডাস্ট্রি জার্নালে বলা হয়েছে, কিশমিশে এমন কিছু শক্তিশালী উপাদান আছে যা অ্যালঝেইমার্স রোগ প্রতিহতকরণে সাহায্য করে। বিচিহীন আঙুর থেকে তৈরি কিশমিশে ক্যান্সার প্রতিরোধের ক্ষমতা আছে।

               

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর