মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

সুদ ও ঘুষখোরের প্রতি রসুলের অভিশাপ

আবদুর রশিদ

আল্লাহতায়ালা বলেন, ‘আল্লাহ সুদকে সংকুচিত ও দানকে বর্ধিত করেন। আল্লাহ কোনো অবিশ্বাসী পাপীকে পছন্দ করেন না।’ সুরা বাকারা, আয়াত ২৭৬। এ আয়াত প্রমাণ করে সুদ মানুষের অর্থ ধ্বংস করে আর দান মানুষের অর্থ বৃদ্ধি করে। আল্লাহতায়ালা অন্যত্র বলেন, ‘হে ইমানদারগণ! তোমরা চক্রবৃদ্ধি হারে সুদ খেয়ো না। তোমরা আল্লাহকে ভয় কর যাতে সফলতা লাভ করতে পার।’ সুরা আলে ইমরান, আয়াত ১৩০।

আল্লাহতায়ালা অন্যত্র বলেন, ‘হে বিশ্বাস স্থাপনকারীগণ! আল্লাহকে ভয় কর এবং যদি তোমরা মুমিন হও তবে সুদের মধ্যে যা বকেয়া রয়েছে তা বর্জন কর।’ সুরা বাকারা, আয়াত ২৭৮। হজরত জাবির (রা.) বলেন, ‘রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সুদ গ্রহণকারী, প্রদানকারী ও সুদের দুই সাক্ষীর প্রতি অভিশাপ করেছেন। তিনি বলেছেন অভিশাপে তারা সবাই সমান।’ মুসলিম, মিশকাত। হজরত আবদুল্লাহ ইবনে হানজালাহ (রা.) বলেন, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘কোনো ব্যক্তি জেনেশুনে এক দিরহাম বা একটি মুদ্রা সুদ গ্রহণ করলে ৩৬ বার জেনা করার চেয়ে কঠিন হবে।’ আহমাদ, মশকাত।

হজরত আবু হুরাইরা (রা.) বলেন, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘সুদের পাপের ৭০টি স্তর রয়েছে। তার মধ্যে সবচেয়ে সাধারণ হচ্ছে মাকে বিয়ে করা।’ ইবনে মাজাহ, মিশকাত। হজরত ইবনে মাসউদ (রা.) বলেন, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘নিশ্চয়ই সুদ এমন বস্তু যার পরিণাম হচ্ছে সংকুচিত হওয়া, যদিও তা বৃদ্ধি মনে হয়।’ ইবনে মাজাহ, মিশকাত। আবু হুরাইরা (রা.) বলেন, ‘রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘুষ গ্রহণকারী ও ঘুষ প্রদানকারীর ওপর অভিশাপ করেছেন।’ ইবনে মাজাহ, মিশকাত। হজরত আবু উমামাহ (রা.) থেকে বর্ণিত, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি কারও জন্য সুপারিশ করল এবং সেই সুপারিশের প্রতিদানস্বরূপ তাকে কিছু উপহার দিল যদি সে তা গ্রহণ করে তাহলে সে সুদের দরজাসমূহের একটি বড় দরজায় উপস্থিত হলো।’ আবু দাউদ, মিশকাত।

হজরত বুরায়দা (রা.) বলেন, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আমি যাকে ভাতা দিয়ে কোনো কাজের দায়িত্ব প্রদান করেছি সে যদি ভাতা ছাড়া অন্য কিছু গ্রহণ করে তাহলে তা হবে খেয়ানত।’ আবু দাউদ, মিশকাত। হজরত খাওয়ালাহ আনসারি (রা.) বলেন, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘নিশ্চয়ই কিছু লোক আল্লাহর সম্পদ অন্যায়ভাবে ভক্ষণ করে। কিয়ামতের দিন তাদের জন্য রয়েছে জাহান্নাম।’ বুখারি, মিশকাত। আল্লাহ আমাদের সবাইকে সুদ ও ঘুষ থেকে দূরে থাকার তৌফিক দান করুন।

লেখক : ইসলামবিষয়ক গবেষক।

সর্বশেষ খবর