শিরোনাম
বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২ ০০:০০ টা

মাদকাসক্তি রোধে ধর্মীয় মূল্যবোধের বিকল্প নেই

এম এ মান্নান

মাদকাসক্তি রোধে ধর্মীয় মূল্যবোধের বিকল্প নেই

ইসলামপূর্ব সমাজে যত অপরাধ ও অনাচার  সংঘটিত হতো তার সঙ্গে ছিল মাদকাসক্তির সম্পর্ক। ১৪০০ বছর পর আজকের সমাজের দিকে তাকালে দেখতে পাব দেশের শান্তি-শৃঙ্খলার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ মাদকাসক্তি। কারণ মাদকের অর্থ জোগাড় করতে মাদকাসক্তরা ছিনতাই রাহাজানি চুরি ডাকাতিসহ যে কোনো অপরাধে সহজেই জড়িত হয়; নারীর সম্ভ্রমের জন্য তারা প্রত্যক্ষ হুমকি বিবেচিত হয়। মাদকাসক্তির ইতি ঘটাতে পারলে স্বভাবতই আইন-শৃঙ্খলায় রাশ টানা সম্ভব হবে। হ্রাস পাবে সড়ক দুর্ঘটনা। নিশ্চিত হবে মানুষের জানমালের নিরাপত্তা। আল্লাহ রব্বুল আলামিন রসুল (সা.)কে গোটা পৃথিবীতে রহমতস্বরূপ পাঠিয়েছেন। আল কোরআনের ঘোষণা, ‘আর আমি আপনাকে পৃথিবীর রহমতরূপে পাঠিয়েছি।’ যখন তিনি এ পৃথিবীতে আসেন তখন পৃথিবীর সর্বত্র ছিল জুলুম নির্যাতন স্বার্থপরতা বিদ্বেষ হানাহানি কুপ্রথা ও অশ্লীলতায় ভরপুর। মানুষ আল্লাহর ইবাদত ছেড়ে সর্বত্র অবাধে চালাত মদ্যপান ও অশ্লীল বেহায়াপনা।

মানুষ হলো সৃষ্টির সেরা জীব। মানুষের জন্য যা কিছু কল্যাণকর পবিত্র ও উপকারী তা মহান আল্লাহ হালাল করেছেন, পক্ষান্তরে যা কিছু ক্ষতিকর ও অকল্যাণকর তা হারাম করেছেন। আল কোরআনে ইরশাদ হয়েছে, ‘হে ইমানদারগণ! তোমরা পবিত্র বস্তু আহার কর, যা আমি তোমাদের জীবিকা হিসেবে দান করেছি এবং আল্লাহর কাছে কৃতজ্ঞতা প্রকাশ কর, যদি তোমরা তাঁরই বন্দেগি করে থাকা’ (সুরা বাকারা, আয়াত ১৭২)

যেসব বস্তু বা পানীয় সুস্থ ও স্বচ্ছ বিবেক অবলুপ্ত করে তা মাদক হিসেবে অবহিত। মাদক শব্দটি এসেছে মূলত মদ শব্দ থেকে। রসুল (সা.) বলেন, সব নেশাকারী বস্তুই মদ বা মাদক আর সব নেশাকারী বস্তুই হারাম। মদ, তাড়ি, আফিম, গাঁজা, চরস, হাশিশ ইত্যাদি প্রাকৃতিক মাদকদ্রব্য এবং হেরোইন, মরফিন, কোকেন, প্যাথেড্রিন, ফেনসিডিল ইত্যাদি রাসায়নিক মাদকদ্রব্যের মধ্যে কোনো গুণগত পার্থক্য নেই। পরিমাণে কম আর বেশি হোক পান বা আহার বা অন্য কোনোভাবে মাদক গ্রহণ হারাম। ইসলামী শরিয়তে মদ্যপান সম্পূর্ণ হারাম। আল কোরআনে ইরশাদ হয়েছে, ‘হে মুমিনগণ! মদ, জুয়া, মূর্তিপূজার দেবী ও ভাগ্য নির্ণায়ক শর ঘৃণ্য বস্তু, শয়তানের কাজ। সুতরাং তোমরা তা বর্জন কর যাতে তোমরা সফলকাম হতে পার। শয়তান তো মদ ও জুয়া দ্বারা তোমাদের মধ্যে শত্র“তা ও বিদ্বেষ ঘটাতে চায় এবং তোমাদের আল্লাহর স্মরণে ও সালাতে বাধা দিতে চায়। তবে কি তোমরা নিবৃত্ত হবে না।’ সুরা মায়িদা, আয়াত ৯০-৯১) রসুল (সা.) ইরশাদ করেন, ‘তোমরা মদ পান কোরো না, কেননা মদ সব অনিষ্টের চাবিকাঠি।’ (ইবনে মাজাহ)

আরও ইরশাদ করেন, ‘কোনো ব্যক্তি ইমানদার অবস্থায় মদ পান করে না।’ (মুসনাদে আহমাদ) ‘মদ্যপায়ী ব্যক্তি মৃত্যুর পর জান্নাতে যাবে না।’ (ইবনে হিব্বান)

মাদকের অসংখ্য অপকারিতা রয়েছে। মাদক আল্লাহর জিকির থেকে গাফিল ও নামাজে বিঘ্ন সৃষ্টি করে। চিন্তা ও বিবেকের বিকৃতি সাধন এবং পরস্পরের মধ্যে হিংসা ও শত্র“তার জন্ম দেয়। এ ছাড়া আখিরাতের কঠিন ও ভয়াবহ শাস্তি তো রয়েছেই। মাদক সেবনকারী জেনা ও কঠিন গুনায় লিপ্ত থাকে। আল্লাহ রহমত ও নেক দৃষ্টি থেকে মাদকাসক্তরা সদাবঞ্চিত। হজরত আনাস (রা.) রসুলুল্লাহ (সা.) থেকে বর্ণনা করেছেন, ‘রসুলুল্লাহ মদের সঙ্গে সম্পর্ক রাখে এমন ১০ শ্রেণির ব্যক্তিকে লানত করেছেন। ১. যে লোক নির্যাস বের করে ২. প্রস্তুতকারক ৩. পানকারী ৪. যে পান করায় ৫. আমদানিকারক ৬. যার জন্য আমদানি করা হয় ৭. বিক্রেতা ৮. ক্রেতা ৯. সরবরাহকারী ও ১০. এর লভ্যাংশ ভোগকারী।’ (তিরমিজি)

মাদকাসক্ত ব্যক্তিকে নেশার দাস বানিয়ে ফেলে। মানুষ নিজের ওপর নিয়ন্ত্রণ হারায়। মাদকের ব্যয় সংকুলানের জন্য মাদকাসক্ত ব্যক্তি নানারকম দুর্নীতির আশ্রয় নেয় এবং অসামাজিক ও অপরাধমূলক কার্যকলাপে লিপ্ত হয়। ফলে অস্থির ও বেপরোয়া হয়ে ওঠে আর ব্যভিচার ও নরহত্যার মতো অপরাধে জড়িত হয়। যানবাহনে মাদকাসক্ত চালকের কারণে বেশির ভাগ সড়ক দুর্ঘটনা ঘটে। এজন্য রসুলুল্লাহ (সা.) কঠোর ভীতি প্রদর্শনের মাধ্যমে সতর্কবাণী উচ্চারণ করে বলেছেন, ‘মাদকদ্রব্য সব অপকর্ম ও অশ্লীলতার মূল।’ মাদকাসক্তি মানবিক দৃষ্টিকোণ থেকে যেমন একটি চরম অপরাধ, তেমনি ধর্মীয় দৃষ্টিকোণ থেকেও জঘন্য পাপাচার। তাই সমাজে এহেন ঘৃণ্য মাদকদ্রব্যের ব্যবহার ও প্রসার রোধ করা খুবই দরকার।

কোরআন ও হাদিসের অনুশাসন মেনে চললে এবং ইসলামের আলোকে জীবন পরিচালনার মাধ্যমে সমাজ থেকে মাদকদ্রব্য নির্মূল করা সম্ভব। মাদকাসক্তি রোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তৎপর হতে হবে। পাশাপাশি সব ধর্মীয় প্রতিষ্ঠানকে জনমত গড়ে তোলার ক্ষেত্রে ব্যবহার করতে হবে। বিশেষ করে মসজিদের খতিব ও ইমামরা জুমার খুতবায় মাদকের বিরুদ্ধে ইসলামী অনুশাসনগুলো তুলে ধরলে তা জনসচেতনতা সৃষ্টিতে অবদান রাখবে। আল্লাহ আমাদের সবাইকে মাদক থেকে দূরে থাকার তৌফিক দান করুন।

 

লেখক : ইসলামবিষয়ক গবেষক।

সর্বশেষ খবর