সোমবার, ২৭ জুন, ২০২২ ০০:০০ টা

সেতু নির্মাণের মরতবা

মাওলানা আবু তালহা তারীফ

সেতু নির্মাণের মরতবা

স্বপ্নের পদ্মা সেতু  উদ্বোধন হয়েছে। উদ্বোধনের মাধ্যমে কোটি মানুষের দুঃখ-দুর্দশা মিটে গেছে। প্রতিদিন লাখো মানুষ সেতু ব্যবহারের মাধ্যমে নিজের প্রয়োজন মিটাবে। এখন আর রোগীকে নিয়ে বিপদে পড়তে হবে না। দ্রুত চিকিৎসার অভাবে পদ্মার পাড়ে কারোর মা মৃত্যুর কোলে ঢলে পড়বেন না। বাবার লাশ নিয়ে পদ্মার পাড়ে অপেক্ষার প্রহর গুনতে হবে না। কৃষকের স্বপ্ন ভেঙে যাবে না। চাকরিজীবীদের সময়মতো অফিসে পৌঁছতে বেগ পেতে হবে না। সত্যিই পদ্মা সেতু কোটি মানুষের দুঃখ-কষ্ট দূর করে দিয়েছে। এ জন্য আমাদের মহান আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করা জরুরি। মহান আল্লাহ বলেন, যদি তোমরা নিয়ামতের শুকরিয়া জানাও, আমি তোমার  নিয়ামতকে বাড়িয়ে দিব। সুরা ইবরাহিম-০৭।

পদ্মা সেতু নিজস্ব অর্থায়নে নির্মিত হয়েছে। সেতু নির্মাণে যাদের অর্থ রয়েছে অবশ্যই তারা সদকায়ে জারিয়ার সাওয়াব পাবে। সদকায়ে জারিয়া হলো, একটি বিশেষ আমল। যা মৃত্যুর পরে কবরে সাওয়াব পৌঁছতে থাকবে। আল্লাহর সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে শরিয়তসম্মত এমন কল্যাণকর কাজে দান করা। মসজিদ-মাদরাসা তৈরি, এতিমখানা ও  হাসপাতাল প্রতিষ্ঠা করা, লেখাপড়ার জন্য পাঠাগারের ব্যবস্থা, রাস্তাঘাট বা সেতু নির্মাণ করা, খাবার পানিসহ  নলকূপের ব্যবস্থা করা, অভাবীদের অভাব দূর করা,  বৃক্ষরোপণ করা, পানির ব্যবস্থা করা, মানুষকে হেদায়েতের দিকে আহ্বান করা, অন্যের উপকারের জন্য কাজ করলে মৃত্যুর পরে সাওয়াব পাওয়া যাবে। পদ্মা সেতুর কারণে কোটি মানুষের উপকার হবে। এ ছাড়াও সেতু নির্মাণে যারা বিভিন্ন রকমের সহযোগিতা করে অন্যের কষ্ট দূর করার জন্য চেষ্টা করছেন কিয়ামতে তাদের কষ্ট আল্লাহ দূর করে দিবেন। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘যে ব্যক্তি কোনো মুসলিমের পার্থিব কষ্টসমূহের মধ্যে থেকে একটি কষ্ট দূর করে দেয়, আল্লাহ কিয়ামতের দিন তার একটি বড় কষ্ট দূর করে দিবেন। যে ব্যক্তি কোনো অভাবীর অভাবের কষ্ট লাঘব করে দেয়, আল্লাহ দুনিয়া ও আখিরাতে তার অভাবের কষ্ট লাঘব করবেন। যে ব্যক্তি কোনো মুসলিমের দোষ গোপন রাখে, আল্লাহ দুনিয়া ও আখেরাতে তার দোষ গোপন রাখবেন। বান্দা যতক্ষণ তার অপর মুসলিম ভাইয়ের সাহায্য করতে থাকে, আল্লাহও ততক্ষণ তার সাহায্য-সহায়তা করতে থাকেন।’ মুসলিম শরিফ।

পদ্মা সেতু আমাদের, এই সেতু রক্ষণাবেক্ষণ ও সুন্দর এবং পরিষ্কার, নিরাপদ রাখার দায়িত্ব আমাদের। গাড়ির জানালা দিয়ে ময়লা ফেলা, যেখানে সেখানে পার্কিং করা থেকে রিরত থাকতে হবে। সেতুতে ওঠার সময় নিম্নের দোয়াটি পড়া যেতে পারে। দোয়াটি হলো- ‘বিসমিল্লাহি মাজরেহা ওয়া মুরসাহা ইন্না রাব্বি লাগাফুরুর রাহিম।’ অর্থ হলো- আল্লাহর নামেই এর গতি ও স্থিতি। আমার পালনকর্তা অতি ক্ষমাপরায়ণ, মেহেরবান। সুরা হুদ-৪১।

লেখক : ইসলামবিষয়ক গবেষক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর