শুক্রবার, ১ জুলাই, ২০২২ ০০:০০ টা

জিলহজের তাৎপর্য ও আমল

মুফতি হেলাল উদ্দীন হাবিবী

জিলহজের তাৎপর্য ও আমল

জিলহজের আগমনে মোমিনের হৃদয়ে ভেসে ওঠে কালো গিলাফে মোড়ানো প্রিয় বায়তুল্লাহর ছবি। প্রেমের জোয়ারে মন ভেসে যায় সবুজ গম্বুজের ছায়ায়। পাগলবেশে হাজিরা ছোটেন নবীর দেশের পানে। মুখরিত হয় আরাফার ময়দান লাব্বাইক স্লোগানে। আরবি বছরের সর্বশেষ মাস জিলহজ। মহান আল্লাহ আল কোরআনে যে চারটি মাসকে ‘সম্মানিত’ বলে ঘোষণা করেছেন তার একটি জিলহজ। এ মাসের প্রথম দশক অত্যন্ত পুণ্যময়, বরকতময় ও ফজিলতপূর্ণ। মহান আল্লাহ সুরা ফাজরের ২-৩ নম্বর আয়াতে ইরশাদ করেন, ‘১০ রাতের কসম এবং জোড় ও বিজোড়ের কসম’। এ আয়াতের ব্যাখ্যায় হজরত জাবের (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘নিশ্চয় ১০ রাত দ্বারা জিলহজের প্রথম দশক, জোড় দ্বারা কোরবানির দিন এবং বিজোড় দ্বারা আরাফার দিন বোঝানো হয়েছে।’ (দুররুল মানসুর, নাসায়ি) জিলহজের প্রথম দশকের আমল আল্লাহর কাছে অধিক পছন্দনীয়। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘জিলহজের প্রথম দশকের চেয়ে শ্রেষ্ঠতম আর কোনো দিন নেই; একেক দিনের রোজা এক বছরের রোজার সমতুল্য এবং একেক রাতের ইবাদত শবেকদরে ইবাদতের সমতুল্য।’ (তিরমিজি)

হজরত আবু কাতাদাহ (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘আমি আশা করি যারা আরাফার দিনে রোজার রাখবে আল্লাহ তাদের এক বছর আগের ও পরের গুনাহ মাফ করে দেবেন। (অর্থাৎ পরবর্তী এক বছর গুনাহ থেকে তাদের হেফাজত করবেন)।’ (তিরমিজি)

প্রিয় পাঠক! যদি কোনো মোমিন বান্দা জিলহজের প্রথম দশকে চুল, নখ বা শরীরের কোনো পশম না কাটে বরং কোরবানি করার পর কাটে, এর বিনিময়ে দয়াময় আল্লাহ তাকে একটি কোরবানির সওয়াব দান করবেন। হজরত উম্মে সালমা (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘তোমাদের মধ্যে যারা কোরবানি করার নিয়ত করে, তারা যেন জিলহজে কোরবানি করার আগ পর্যন্ত চুল নখ বা শরীরের কোনো পশম না কাটে, যারা এ নিয়ম পালন করবে আল্লাহ এর বিনিময়ে তাদের কোরবানির সওয়াব দান করবেন।’ (মুসলিম)

এমনকি যারা কোরবানি করতে অক্ষম তারাও যদি জিলহজের প্রথম দশকে চুল নখ ইত্যাদি না কেটে কোরবানির দিন কাটে আল্লাহ তাদেরও কোরবানির সওয়াব দান করবেন। হজরত আবদুল্লাহ ইবনে আমর ইবনুল আস (রা.) বর্ণনা করেন, একদা জনৈক ব্যক্তি রসুলুল্লাহ (সা.)-কে প্রশ্ন করল, হে আল্লাহর রসুল! দুধ খাওয়ার জন্য নির্ধারিত একটি উটনী ছাড়া আমার আর কিছু নেই, এখন আমি কি তা কোরবানি করব? রসুলুল্লাহ (সা.) ইরশাদ করলেন, না। বরং তুমি কোরবানির দিন নখ, চুল ইত্যাদি কাট। আল্লাহর কাছে এটাই তোমার পরিপূর্ণ কোরবানি। (অর্থাৎ এর বিনিময়ে আল্লাহ তোমাকে পরিপূর্ণ কোরবানির সওয়াব দান করবেন) (আবু দাউদ)

সম্মানিত পাঠক! ফিকাহ্বিদদের মতে, জিলহজে বিশেষ তিনটি আমল করা সুন্নাত। যথা- কোরবানির পশু জবাই না করা পর্যন্ত নখ চুল ইত্যাদি না কাটা। জিলহজের প্রথম নয় দিন রোজা রাখা। প্রথম দশকের রাতগুলোয় অধিক পরিমাণে নামাজ, জিকির, তিলাওয়াত ও দোয়ায় মশগুল থাকা।

লেখক : খতিব, মাসজিদুল কোরআন জামে মসজিদ, কাজলা (ভাঙ্গা প্রেস), যাত্রাবাড়ী, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর