শনিবার, ৬ আগস্ট, ২০২২ ০০:০০ টা

পৃথিবী মানুষের আসল ঠিকানা নয়

মো. আমিনুল ইসলাম

পৃথিবী মানুষের আসল ঠিকানা নয়

আমরা দুনিয়ার বাসিন্দা। আমরা এখন দুনিয়ায় বেঁচে আছি। একদিন থাকব না। আমাদের আগে যারা পৃথিবীতে ছিলেন তারা এখন দুনিয়ার বুকে বেঁচে নেই। এটাই চিরন্তন সত্য। দুনিয়া হলো মুসাফিরের জীবন। একজন মুসাফির কোথাও গেলে যতটুকু প্রয়োজন তার বেশি বহন করেন না তেমনি আমাদেরও উচিত দুনিয়ার বুকে জীবন ধারণের জন্য যতটুকু প্রয়োজন তার অতিরিক্ত গ্রহণ না করা। ইবনে ওমর (রা.) বলতেন, ‘সন্ধ্যাবেলায় সকালের অপেক্ষা কোরো না, অসুস্থ শরীরের জন্য সুস্থ শরীর সংগ্রহ করে নাও, আর মৃত্যুর জন্য জীবিত অবস্থায় পাথেয় সংগ্রহ করে নাও।’ (বুখারি)

এ হাদিস থেকে স্পস্ট বোঝা গেল পৃথিবীর বুকে আমরা যতটুকু সময় পাই ততটুকু সময়ই পরকালের অনন্ত জীবনের জন্য পুঁজি সঞ্চয় করা।

মানুষ তার জীবনে সব সময় সুস্থ থাকে না। বার্ধক্যে উপনীত হলে সে অন্যের ওপর নির্ভরশীল হয়ে পড়ে। চাইলেও আল্লাহর হুকুম মেনে চলা, সালাত আদায় করা, কোরআন পড়া তার জন্য কঠিন হয়ে পড়ে। দৃষ্টিশক্তি কমে যায়। সুতরাং আমাদের উচিত সময় থাকতে আখেরাতে শান্তিময় জীবন লাভের জন্য সময় ব্যয় করা। এজন্য প্রয়োজন সদকা ও দান করা। নেক আমল করা। মসজিদ, মাদরাসা, এতিমখানা প্রতিষ্ঠা করা। মনে রাখতে হবে, দুনিয়ায় যা কিছুই করি না কেন তার প্রতিফল আমাদের পেতেই হবে।

আল্লাহ বলেন, ‘প্রাচুর্যের লালসা তোমাদের গাফেল করে রেখেছে। এভাবে একপর্যায়ে তোমরা কবরের সাক্ষাৎ লাভ করবে।’ (সুরা আত তাকাসুর, আয়াত ১-২) আমাদের মনে রাখতে হবে, দুনিয়ার জীবনে ভালো কিছু করলে তার ফল মৃত্যুর পর পাওয়া যাবে তবে তা হতে হবে আল্লাহ ও তাঁর রসুলের আদেশ ও নির্দেশ মোতাবেক। দুঃখজনক হলেও সত্যি মানুষ ব্যস্ত দুনিয়ার ভোগবিলাস ও সুখশান্তির জন্য আখেরাতের কথা চিন্তা না করে দুনিয়াবি জীবনে আরও চাওয়া ও পাওয়ার প্রত্যাশায় নিজের মূল্যবান সময় ব্যয় করে চলেছে। শুধু চাই, আরও চাই। অথচ একবারও মনে আসছে না, এ দুনিয়া থেকে নিঃস্ব অবস্থায় তাকে চলে যেতে হবে। আল্লাহ রব্বুল আলামিন আরও বলেন, ‘বস্তুত তোমরা পার্থিব জীবনকে অগ্রাধিকার দাও, অথচ পরকালের জীবন উৎকৃষ্ট ও স্থায়ী।’ (সুরা আ’লা, আয়াত ১৬-১৭)

আল্লাহ আরও বলেন, ‘এ পার্থিব জীবন ক্রীড়া-কৌতুক বই কিছু নয়। নিঃসন্দেহে পরকালের জীবনই হচ্ছে সত্যিকারের জীবন। কত ভালো হতো যদি তারা তা জানত।’ (সুরা আনকাবুত, আয়াত ৬৪) এ আয়াতটি থেকে আমাদের সবার একটু ভাবা দরকার এ দুনিয়াবি জীবনের জন্য আমরা যতটুকু পেরেশান, সে তুলনায় চিরস্থায়ী জীবনের সুখশান্তির জন্য আমরা ততটুকু পেরেশান কি না? কতটুকু সময় পরকালের জন্য ব্যয় করছি তা কি একটু ভেবে দেখছি?

আল্লাহর কাছে এ পার্থিব জীবনের কোনো মূল্য নেই। অথচ এ দুনিয়ার জীবনের জন্য আমরা কী না করছি! দুনিয়ায় সম্পদশালী হওয়ার জন্য মারামারি, খুনোখুনি, দুর্নীতি, প্রতারণা, অনিয়ম কোনো কিছুই বাদ রাখছি না। অথচ আখেরাতের স্থায়ী জীবনের কথা আমরা বেমালুম ভুলে বসে আছি। আল্লাহ আরও বলেন, ‘হে মানুষ! আল্লাহর ওয়াদা অবশ্যই সত্য। এরপর দুনিয়ার জীবন যেন তোমাদের কিছুতেই প্রতারিত না করে।’ (সুরা ফাতির, আয়াত ৫) আল্লাহ আরও বলেন, ‘যিনি মৃত্যু ও জন্ম সৃষ্টি করেছেন এজন্য যে, তিনি তোমাদের পরীক্ষা করবেন।’ (সুরা মুলক, আয়াত ২) আমাদের মনে রাখতে হবে, মৃত্যু অবধারিত। আল্লাহর কাছে আমরা পানাহ চাই। বেশি বেশি নেক আমল করে যেন এ দুনিয়া থেকে বিদায় নিতে পারি।

                লেখক : অবসরপ্রাপ্ত ব্যাংকার।

সর্বশেষ খবর