রবিবার, ১ সেপ্টেম্বর, ২০১৩ ০০:০০ টা
শিক্ষকের পরামর্শ

ক্যাডেট কলেজে ভর্তি মিনি বিসিএস পরীক্ষার মতো

সব প্রতিযোগিতামূলক পরীক্ষার মতো ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষাও খুব কঠিন হয়। তাই এ পরীক্ষায় ভালো করতে হলে দরকার ভালো প্রস্তুতি, যথাযথ পরামর্শ ও সহযোগিতা। ক্যাডেট কলেজ ভর্তি সহায়ক একটি প্রতিষ্ঠান হচ্ছে ঢাকার উত্তরাস্থ শহীদ ক্যাডেট একাডেমী। প্রতিষ্ঠানটির দায়িত্বে আছেন শেখ শামীম আহমেদ। ক্যাডেট ভর্তি পরীক্ষার প্রশ্ন পদ্ধতি, শিক্ষার্থীদের দুর্বলতা দূরীকরণে করণীয় ও অন্যান্য বিষয় নিয়ে তিনি সম্প্রতি কথা বলেছেন। সাক্ষাৎকার নিয়েছেন- শরীফ খান

ক্যাডেট কলেজে ভর্তি মিনি বিসিএস পরীক্ষার মতো

প্রশ্ন : প্রথমেই ক্যাডেট ভর্তি পরীক্ষার প্রশ্ন পদ্ধতি সম্পর্কে কিছু বলুন।

উত্তর : প্রতিবারের মতো এবারও ক্যাডেট ভর্তি পরীক্ষার প্রশ্ন গতানুগতিক শিক্ষা পদ্ধতির আলোকেই প্রণীত হবে। তবে বেশির ভাগই হবে সংক্ষিপ্ত প্রশ্ন। সঙ্গে কিছু সৃজনশীল প্রশ্নেরও উত্তর দিতে হতে পারে। প্রত্যেক প্রশ্নের উত্তর প্রশ্নপত্রেই করতে হয়। আলাদা কোনো কাগজ দেওয়া হয় না। পরীক্ষার সময় আড়াই ঘণ্টা। মোট মার্কস ২০০। এর মধ্যে ইংরেজিতে ৮০ মার্কস, অঙ্কে ৬০, বাংলায় ৪০ ও সাধারণ জ্ঞানে ২০ মার্কস। উল্লেখ্য, নির্ধারিত বয়স থাকা সাপেক্ষে শুধু ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর শিক্ষার্থীরাই ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে।

প্রশ্ন : প্রশ্নপত্রের কোন বিষয়টি সচরাচর শিক্ষার্থীদের কাছে কঠিন মনে হয়?

উত্তর : প্রশ্নপত্রে গণিতের জ্যামিতি অংশই শিক্ষার্থীদের নিকট বেশি কঠিন মনে হয়। তবে ইংরেজিও অনেকের কাছে কিছুটা কঠিন লাগে।

প্রশ্ন : উক্ত বিষয়ে দুর্বলতা দূরীকরণে পরীক্ষার্থীদের করণীয় কি?

উত্তর : বেশি করে জ্যামিতি অনুশীলন করতে হবে। দিনে অন্তত এক ঘণ্টা জ্যামিতির ওপর পড়াশোনা করলে এ দুর্বলতা অনেকাংশেই দূর করা সম্ভব।

প্রশ্ন : ক্যাডেট ভর্তি পরীক্ষা সাধারণত জানুয়ারিতে হয়ে থাকে। তাই পরীক্ষা সামনে রেখে এ মুহূর্তে শিক্ষার্থীদের প্রস্তুতি কেমন হওয়া উচিত?

উত্তর : আমার মতে, যারা ক্যাডেটে পড়াশোনা করতে চায় তারা যেন পাশাপাশি ক্যাডেট কোচিং না করে ষষ্ঠ শ্রেণীর পুরোটা সময় ক্যাডেট কোচিং ও ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিয়ে পড়াশোনা চালিয়ে যায়। তবেই ক্যাডেটে ভর্তির সুযোগ পাওয়ার নিশ্চয়তা অনেক বেশি থাকে। দুই নৌকায় পা দিলে অনেক সময় চান্স পাওয়ার সম্ভাবনা কম থাকে। তাই ঞযব সড়ৎব ুড়ঁৎ ৎবধফ, ঃযব সড়ৎব ুড়ঁ রিষষ ষবধৎহ এ পদ্ধতিতে এগুতে হবে। ক্যাডেট ভর্তি পরীক্ষা একটি মিনি বিসিএস পরীক্ষা মনে করে এগুতে হবে। অর্থাৎ প্রচুর লেখাপড়া ও অনুশীলন করতে হবে।

প্রশ্ন : পরীক্ষায় ভালো করার জন্য শিক্ষার্থীদের কোন দিকগুলোর প্রতি বেশি গুরুত্ব দেওয়া উচিত?

উত্তর : ভালো করার জন্য পরীক্ষার্থীদের যে সব বিষয়ের প্রতি নজর দিতে হবে সেসব হলো_ ওভার রাইটিং না করা, হাতের লেখা স্পষ্ট করে লিখা, বাড়িয়ে না লিখে টু দ্য পয়েন্ট উত্তর প্রদান, ব্যাকরণ, জ্যামিতি ও সাধারণ জ্ঞান বিষয়ে অধিক গুরুত্ব দিতে হবে।

প্রশ্ন : ক্যাডেট ভর্তি পরীক্ষার্থীদের আপনার প্রতিষ্ঠান কি কি সহযোগিতা প্রদান করে?

উত্তর : ক্যাডেট ভর্তি পরীক্ষায় আমাদের প্রতিষ্ঠান সবার শীর্ষে রয়েছে অর্থাৎ সবচেয়ে বেশি শিক্ষার্থী আমাদের এখান থেকেই চান্স পেয়ে থাকে। একজন শিক্ষার্থী ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষা দিতে চাইলে যে সব সহায়তা দরকার তার পুরোটাই আমরা দেওয়ার চেষ্টা করি। আমরা শিক্ষার্থীদের বেসিকটা এমনভাবে তৈরি করে দেই যাতে তারা ক্যাডেটের পাশাপাশি অন্য সব ভর্তি পরীক্ষায়ও ভালো করতে পারে।

প্রশ্ন : বিগত পরীক্ষাগুলোতে আপনার প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সফলতা কতটুকু?

উত্তর : প্রতি বছরই আমাদের প্রতিষ্ঠান ক্যাডেট ভর্তি পরীক্ষায় সফলতার দিক দিয়ে শীর্ষে থাকে। ২০১৩ সালে সিলেট ক্যাডেট কলেজে ভর্তি হওয়া ৫০ জনের মধ্যে ২৭ জনই আমাদের ছাত্র।

 

 

সর্বশেষ খবর