রবিবার, ১ সেপ্টেম্বর, ২০১৩ ০০:০০ টা
পিএসসি ও জেএসসি পরীক্ষা

ভালো ফল করতে করণীয়

ভালো ফল করতে করণীয়

প্রিয় পঞ্চম ও অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা, তোমরা নিশ্চয়ই ভালো আছ। তোমাদের পরীক্ষা আর মাস দুয়েক পরই শুরু হচ্ছে। তাই পরীক্ষার আগের এ দিনগুলোতে প্রত্যেক বিষয়ের জন্য সময় ভাগ করে নিয়ে রিভিশন দিতে হবে। আর যে বিষয়ে এখনো অস্পষ্টতা আছে তাতে একটু বেশি গুরুত্ব দিতে হবে। প্রাথমিক সমাপনী পরীক্ষার বেলায় প্রত্যেক বিষয়ের পরীক্ষার জন্য সময় বেড়েছে ৩০ মিনিট। অর্থাৎ তোমরা আড়াই ঘণ্টা করে সময় পাবে প্রত্যেক বিষয়ের পরীক্ষা দেওয়ার জন্য। তাই সময়ের সঙ্গে এখনই অভ্যস্ত হয়ে নাও। তবে প্রতিটি বিষয়ের সব প্রশ্নের উত্তর দেওয়ার পরেও হাতে ১০ মিনিট সময় রাখার চেষ্টা করবে। যাতে উত্তরপত্র রিভিশন দিতে পার।

অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষায় এবারই প্রথম শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য এবং চারু ও কারুকলা বিষয়টি যুুক্ত হয়েছে। অনেক স্কুলে এ বিষয়ে শিক্ষকের অভাব রয়েছে। তা সত্ত্বেও যেহেতু পাবলিক পরীক্ষা তাই স্কুল কর্তৃপক্ষকে এগিয়ে আসতে হবে। সব বিষয়ে সুস্পষ্ট ধারণা থাকলে তোমাদের পরীক্ষা ভীতি থাকার কথা নয়। আর পরীক্ষা নামক শব্দটিকে শিক্ষার একটি অনুষঙ্গ মনে করলে পরীক্ষা ভীতি থাকার কথা না। তাহলে পরীক্ষা ভালো হতে বাধ্য। তাছাড়া পরীক্ষার যেহেতু মাত্র ২ মাস বা আড়াই মাস সময় আছে তাই এর মধ্যে ঋতু পরিবর্তন ঘটবে। তাই শরীর সুস্থ রাখতে হবে। মনোযোগ দিয়ে পাঠের অভ্যাস নিয়মিত করতে হবে। আর ভালো ফলাফল প্রত্যাশীদের সব বিষয়ে সমান নজর দিতে হবে।

সর্বোপরি মহান সৃষ্টিকর্তার সাহায্য চাইতে হবে, যাতে সুস্থ দেহমনে পরীক্ষা দিয়ে সবাই কাঙ্খিত ফলাফল পেতে পার। শুধু ভালো ফলাফল অর্জন নয়, ভালো মনের মানুষ হওয়ার শপথ নিতে হবে। তোমাদের সবার জন্য রইল অনেক দোয়া ও আশীর্বাদ।

*মোসা. রাবেয়া খাতুন, প্রধান শিক্ষক বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, বগুড়া

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

সর্বশেষ খবর