মঙ্গলবার, ৪ মার্চ, ২০১৪ ০০:০০ টা

শিক্ষা সংবাদ

ব্রিটিশ ডিগ্রি অর্জনের সুযোগ ডিআইআইটিতে

প্রতিটি ছাত্রের স্বপ্ন থাকে বিদেশে বিশেষ করে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানিসহ ভালো বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অর্জন। তবে স্বপ্ন পূরণের পথে বড় অন্তরায় পড়াশোনার বিশাল খরচ। তাই ইচ্ছা সত্ত্বেও সবার পক্ষে বিদেশে গিয়ে পড়াশোনা সম্ভব হয় না। এই বাস্তবতাকে উপলব্ধি করে স্থানীয় শিক্ষার্থীদের স্বপ্নকে বাস্তবে রূপ দিচ্ছে ঢাকার কলাবাগান পান্থপথে অবস্থিত ডেফোডিল ইনস্টিটিউট অব আইটি (ডিআইআইটি)। প্রতিষ্ঠানটিতে যুক্তরাজ্যের গ্রিনিচ বিশ্ববিদ্যালয় প্রদত্ত বিএসসি অনার্স ইন বিজনেস ইনফরমেশন টেকনোলজি প্রোগ্রামে পড়ার সুযোগ রয়েছে। এর ফাইনাল পরীক্ষা ব্রিটিশ কাউন্সিলের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয়। প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র মূল্যায়ন হয় যুক্তরাজ্যে। যেকোনো গ্রুপে এইচএসসি, 'এ' লেভেল বা সমমান উত্তীর্ণরা এ প্রোগ্রামটি করতে পারে। তাছাড়া ৪ বছর মেয়াদি কম্পিউটার ডিপ্লোমাধারীরাও দুই বছরে তা সম্পন্ন করতে পারে। ৪ বছরের এ প্রোগ্রামটির খরচও রয়েছে হাতের নাগালে। বিস্তারিত ০১৭১৩৪৯৩১৬৩ নম্বরে জানা যাবে। উল্লেখ্য, প্রতিষ্ঠানটির এ প্রোগ্রামে ক্রেডিট ট্রান্সফারের সুযোগসহ রয়েছে মেধাবী অসচ্ছল, মুক্তিযোদ্ধা ও স্কুল শিক্ষকের সন্তান এবং মেয়েদের জন্য বৃত্তি। সান্ধ্যকালীন ব্যাচেও প্রোগ্রামটি সম্পন্ন করা যায়।

৬-৮ মার্চ আন্ত:কলেজ পরিবেশ বিতর্ক প্রতিযোগিতা

দেশের তরুণ প্রজন্মের মাঝে পরিবেশ সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কলেজ ছাত্রদের অংশগ্রহণে ইনিশিয়েটিভ ফর পিস (আইএফপি) ৬ থেকে ৮ মার্চ রাজধানীতে আয়োজন করেছে 'এসইএল ৩য় আইএফপি জাতীয় আন্ত:কলেজ পরিবেশ বির্তক প্রতিযোগিতা-২০১৪'।

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোলটেবিলে আইএফপি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। প্রতিযোগিতাটি ঢাকার বিজিবি পিলখানায় অবস্থিত বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফ পাবলিক কলেজে অনুষ্ঠিত হবে। ৬ মার্চ প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। ৮ মার্চ পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।

পরিবেশ বিতর্কের এই আয়োজনে টাইটেল স্পন্সর দি স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার্স লিমিটেড(এসইএল)।

-শিক্ষা ডেস্ক

সর্বশেষ খবর